Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

হোপের ভণ্ডামি : গ্রহ-উপগ্রহে যেতে ১১শ' টাকায় পাসপোর্ট! (ভিডিও)

হোপের, ভণ্ডামি, গ্রহ, উপগ্রহে, যেতে, ১১শ', টাকায়, পাসপোর্ট, ভিডিও,
ভিডিও'র স্ক্রিনশট

পৃথিবীতে বসে মঙ্গল, শুক্র, বুধ ও প্লুটোসহ ছায়াপথের গ্রহ-উপগ্রহে জমি কেনার কাজ শেষ। এবার নিজের স্বপ্নের জমিতে যাবার পালা। মহাজাগতিক এসব স্থানে যাওয়ার জন্য মাত্র ১১শ' টাকাতেই মিলবে পাসপোর্ট। তবে এসবকে চরম পর্যায়ের ভণ্ডামি বলছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। তার মতে, ক্রেতা ও বিক্রেতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জাতিসংঘের মাধ্যমে বিষয়টি সমাধান প্রয়োজন।

জীবনের সবটুকু সঞ্চয় দিয়ে পৃথিবীর বুকে নিজের একটি ঠিকানা গড়ার স্বপ্ন দেখে সবাই। তবে ক্ষুদ্র সঞ্চয়ে প্রিয়জনকে যদি চাঁদকে হাতের মুঠোয় এনে দেওয়া যায়, তবে আর পাই কে?

খুলনার সাংবাদিক অসীম কুমার চাঁদে জমি কিনে স্ত্রীকে উপহার দিয়েছেন। হাতে তুলে দিয়েছেন দলিলের নামে কাগজের টুকরো। আর তাতেই প্রিয়তমার খুশিতে যেন মুক্ত ঝরে। স্ত্রীর সখ মেটাতে অসীম আবেগের বশে চাঁদে জমি কেনার জন্য দেশের বাইরে টাকা পাঠিয়েছেন।

ডেনিস হোপের প্রচারণা ফাঁদে পড়ে অনেকেই অসীমের পথে হাঁটছেন। হোপের ওয়েবসাইটে দেখা যায় চাঁদ, মঙ্গল, বুধ ও প্লুটোতে প্রতি একর জমি ২৪ দশমিক ৯৯ ডলার থেকে, ৪৯৯ দশমিক ৮০ ডলারে বিক্রি হচ্ছে। আবার গ্রহ-উপগ্রহে যাওয়ার জন্য প্রায় ১১শ' টাকায় এক্সটার্নাল বা বহির্মুখী নামে পাসপোর্টও দেওয়া হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, ভুয়া ওয়েবসাইট তৈরি করে বিভ্রান্ত ছড়ানোর বিষয়টি মার্কিন সরকারকে অবহিত করা প্রয়োজন।

'আইন আছে, যদি প্রয়োজন হয় নতুন আইন হতেও পারে। কিন্তু এখন সেটা করছে, যে ব্যক্তি করছে, সেটা হলো একেবারে ভণ্ডামি। যত তাড়াতাড়ি ব্যবস্থা নেওয়া যায়, সেভাবেই কাজটা করা দরকার। বাংলাদেশের জনগণ যেন এ ব্যাপারে ভুক্তভোগী না হয় এবং এটা যারা করে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া দরকার। কারণ তারা কোন আইনের হিসাবে টাকার লেনদেন করছে, বিশেষ করে আমেরিকায় টাকা পাঠাচ্ছে কোন নিয়মে? যারা কিনেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া দরকার। কারণ বাংলাদেশের নাম ভাঙিয়েও সে ব্যক্তি অন্য দেশে ব্যবসা করছে', বলেন তিনি।

এখনি ব্যবস্থা না নিলে এক সময় এ ধরনের উদ্ভট দাবিদারের সংখ্যা বেড়ে গিয়ে উটকো ঝামেলা তৈরি করতে পারে বলে মনে করেন অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

এনএইচ/ এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS