Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

তিন বছরের মধ্যে রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব (ভিডিও)

তিন বছরের মধ্যে রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব
রাজধানীর সড়কে বিশৃঙ্খলা, ছবি : আরটিভি

সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় রুট নির্ধারণ করে পরিবহন প্রতিষ্ঠানগুলোকে এক ছাতার নীচে আনার পরিকল্পনা পাঁচ বছরেও বাস্তবায়ন করা যায়নি। আগামী ১ ডিসেম্বর থেকে ঘাটারচর-কাঁচপুর রুটে বাস রুট র্যাশনালাইজেশন প্রকল্পের পরীক্ষামূলক চলাচল শুরুর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে তিন বছরের মধ্যে রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব বলে মনে করে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ।

ভাড়া নিয়ে যাত্রী-হেলপারের নিত্য বসচা বলে দেয় পরিবহন খাতের নৈরাজ্যের কথা। নির্দিষ্ট রুটের কোন গন্তব্যে একেক প্রতিষ্ঠানের বাস একেক রকম ভাড়া আদায় করে। শুধু ভাড়া নৈরাজ্য নয়, যত্রযত্র ওঠানামা, যাত্রী হয়রানি, ফিটনেসবিহীন যানবাহন, বেপরোয়া চালানো, মাদকাশক্তি সবই চলছে শৃঙ্খলার অভাবে।

বর্তমানে ঘাটারচর কাঁচপুরের পথে ১৩টি রুটের ৩৮২টি বাস চলাচল করছে। এই তথ্যই প্রমাণ করে রাজধানীর সড়ক পরিবহন ব্যবস্থা কতটা বিশৃঙ্খল। অথচ বিশ্বের যে কোন বড় শহরের গণপরিবহন ব্যবস্থা একটি ছাতার নীচে থাকে। সেই চিন্তা থেকে ২০১৬ সালে রাজধানীতে বাস রুট নিয়ে উদ্যোগ নেন প্রয়াত মেয়র আনিসুল হক। তার অকালমৃত্যুতে দেড় বছরের প্রকল্পটি পাঁচ বছরেও বাস্তবায়ন করা যায়নি।

অবশেষে আগামী ১লা ডিসেম্বর থেকে ঘাটারচর-কাঁচপুরকে একটি রুট হিসেবে নিয়ে প্রকল্পের পরীক্ষামূলক বাস্তবায়ন শুরু হতে যাচ্ছে। এই রুটে সবুজ রঙ এর ১২০টি বাস চলবে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান বলেন, বাসের ভাড়া কখনো বাসের মালিক আদায় করবে না। ব্যবস্থাপনা কমিটি আদায় করবে, তারপর মুনাফা ব্যাংকের মাধ্যমে পাঠাবে। এভাবেই প্রকল্পের পরীক্ষামূলক প্রয়োগ সফল হলে বেপরোয়া চালানোর প্রবণতা কমবে, বাড়বে যাত্রী সেবার মান।

এ ব্যাপারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের অধ্যাপক সামসুল হক আরটিভি নিউজকে বলেন, ড্রাইভারদের বেতনভুক্ত করতে পারলেই এ প্রতিযোগিতা অনেকটাই কমবে।

প্রাথমিকভাবে রাজধানীর গণপরিবহন চলাচলকে নয়টি রুটে ভাগ করে শৃঙ্খলা প্রতিষ্ঠার পরিকল্পনা কর্তৃপক্ষের। তবে বেপরোয়া পরিবহনখাতের সহযোগিতার ওপর অনেকখানি নির্ভর করবে সড়ক শৃঙ্খলার ভবিষ্যত।

ইজে/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS