• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পাউরুটিতে ব্যবহৃত হচ্ছে ক্যানসার তৈরির সহায়ক উপাদান (ভিডিও)

সাদিয়া কানিজ

  ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৭

পাউরুটিসহ বেশিরভাগ বেকারি পণ্য তৈরিতে ব্যবহার হচ্ছে, মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর, বিষাক্ত পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট। পাউরুটি ফোলানো, নানা আকৃতি ও রং দেয়ার ক্ষেত্রে এই রাসায়নিকের ব্যবহার শরীরে মরণব্যাধি ক্যান্সার, থাইরয়েড গ্রন্থির রোগ বাসা বাধতে পারে। উন্নত বিশ্বে নিষিদ্ধ হলেও বাংলাদেশে সহজলভ্য এবং দাম কম হওয়ায় হরহামেশায় এটি ব্যবহার হচ্ছে।

শহুরে জীবনে সকালের নাস্তায় পাউরুটির বেশ কদর রয়েছে। চায়ের দোকান থেকে শুরু করে অভিজাত পরিবারের নাস্তার টেবিলে, ছোট-বড় সবার কাছে পাউরুটি পছন্দের খাবার।

ভ্যানচালক মোহাম্মদ রিপন। প্রতিদিন সকালে মগবাজার রেল লাইনের পাশের একটি দোকানে কলা আর পাউরুটি খেয়ে কাজে বের হন। তার মতো অনেকেই এভাবে রাস্তার পাশে চায়ের দোকানে বসে ক্ষুধা মেটান। ফাস্টফুডের দোকানের বার্গার, স্যান্ডউইচ তৈরিতেও ব্যবহার হয় নানা আকৃতির পাউরুটি।

চাহিদা থাকায় বাজারে ছোট-বড় অনেক কোম্পানির নানা ব্রান্ডের পণ্য রয়েছে। এসবের বেশিরভাগই মান ছাড়া পৌঁছে যাচ্ছে মানব দেহে। তারই উৎস খুঁজতে আরটিভি টিম যায় রাজধানীর মগবাজারের একটি বেকারি কারখানায়। ভেতরে গিয়ে মিললো পাউরুটি ফোলানোর জন্য সহায়ক ব্রেড ইমপ্রুভার। যাতে নেই বিএসটিআই এর অনুমোদন, ব্যবহার হচ্ছে নিষিদ্ধ পটাসিয়াম ব্রোমেট। তেলাপোকার স্বর্গরাজ্যে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশেই তৈরি হচ্ছে নানা খাবার।

সাধারণত উৎপাদনের তিনদিন পর পাউরুটি আর খাওয়ার উপযোগী থাকে না। কিন্তু নির্দিষ্ট মেয়াদ পার হলেও, অনেক অসাধু দোকানদার অবিক্রীত পণ্যের সিল বদলে তা বিক্রি করেন। গোলাপবাগের তাসফিয়া বেকারিতে গিয়ে মেয়াদোত্তীর্ণ ও ছত্রাকযুক্ত খাবার বিক্রি করতে দেখা যায়। ভেতরে তেল চিটচিটে আর অস্বাস্থ্যকর পরিবেশ।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের গবেষণাতেও, বেকারি পণ্য তৈরিতে, পটাশিয়াম ব্রোমেট ও পটাশিয়াম আয়োডেট ব্যবহারের বিষয়টি উঠে এসেছে। যা ক্যানসারের মত ভয়াবহ রোগ সৃষ্টি করতে পারে।

পাউরুটিসহ সব ধরণের বেকারি পণ্যের মান নিশ্চিত করা না গেলে, দেশের বিশাল জনগোষ্ঠী ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে।

ইজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাউরুটি না পেয়ে কর্মচারীকে চড়-থাপ্পড়, প্রাণনাশের হুমকি
পাউরুটি দিয়েই হবে সুস্বাদু রসমালাই
X
Fresh