Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮

নিম্ন আয়ের মানুষদের ব্যাপারে বিশেষ নজর থাকছে বাজেটে (ভিডিও)

করোনায় ক্ষতিগ্রস্ত ও নিম্ন আয়ের মানুষদের পুনর্বাসনের ব্যাপারে বিশেষ নজর থাকছে ২০২১-২২ অর্থ বছরের বাজেটে। সাধারণ মানুষের মঙ্গলের কথা বিবেচনায় নিয়েই বাজেট দেয়া হবে বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আরটিভিকে দেয়া একান্ত সাক্ষাতকারে মন্ত্রী বলেন, করোনার টিকা ক্রয় ও চিকিৎসার জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

করোনায় বড় ধাক্কা লেগেছে অর্থনীতিতে। বন্ধ হয়ে গেছে অনেক প্রতিষ্ঠান, কাজ হারিয়ে বেকার বহু মানুষ। বেসরকারি সংস্থা পিপিআরসি ও ব্র্যাকের গবেষণায় দেখা যায়, মহামারির কারণে দেশে নতুন করে দরিদ্র হয়েছে প্রায় আড়াই কোটি মানুষ।

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সহায়তায় সামাজিক নিরাপত্তা কর্মসূচি রয়েছে সরকারের। পরিকল্পনামন্ত্রী জানান, বাজেটে এর আওতা বাড়ছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, অতি দরিদ্র যারা তাদের জন্য নগদ কিছু টাকা গত কয়েক বছর ধরে দেয়া হচ্ছে। এটা আমাদের সরকারেরই সৃষ্টি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগে এটা করা হয়েছে। এটা চলছে, এবারও সেটা থাকবে এবং তা আরও প্রসারিত করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ৭০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার আওতায় আনতে পারলে করোনা মোকাবিলা সম্ভব। সেজন্য বাংলাদেশের প্রয়োজন ২৫ কোটি ডোজ টিকা।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ বিষয়ে বলেন, চীন কিছু টিকা দিয়েছে আমাদের, আরও দিবে। এভাবে করোনার টিকার ঘাটতি মোকাবিলা করব আমরা। যতদূর জানি টিকার জন্য বাজেটে অর্থ সংস্থান রাখা হয়েছে।

করোনায় মহামারি মোকাবিলায় স্বাস্থ্যখাতে চলতি অর্থ বছরের চেয়ে চার হাজার কোটি টাকা বাড়িয়ে বরাদ্দ রাখা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী বলেন, সাধারণ মানুষ যাদের পকেটের নগদ অর্থ দিয়ে স্বাস্থ্য সেবা নেয়ার মতো ক্ষমতা নেই তাদের উপকার হয়, এমন কাজ চালিয়ে যাব।

সামুদ্রিক ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত উপকূলীয় বাঁধ সংস্কার ও নির্মাণে বরাদ্দ বাড়ছে বাজেটে।

পরিকল্পনমন্ত্রী বাঁধ বিষয়ে বলেন, শুধু বাঁধ নয়। বাঁধের ভেতরে বা বাইরে বন লাগানো। যাতে বাতাসকে আটকায়, সে কাজ আমরা করছি। এ বাজেটেও তার জন্য সংস্থান থাকবে। এটা প্রতি বছরই আমরা করতে থাকব।

দেশের জনসংখ্যার ৪০ ভাগের বেশি কৃষি নির্ভর। জিডিপিতে এ খাতের অবদান ১৩ দশমিক ২ ভাগ। করোনায় অর্থনীতিকে গতিশীল রাখতে বাজেটে বিশেষ গুরুত্ব পাচ্ছে কৃষিখাত।

এসআর/এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS