• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিদ্যুৎগতিতে এগিয়ে যাচ্ছে দেশের ই-কমার্স খাত (ভিডিও)

মাইদুর রহমান রুবেল, আরটিভি নিউজ

  ২৬ মে ২০২১, ১১:৪১
বিদ্যুৎগতিকে এগিয়ে যাচ্ছে দেশের ই-কমার্স খাত
বিদ্যুৎগতিকে এগিয়ে যাচ্ছে দেশের ই-কমার্স খাত

যুগের সঙ্গে তাল মিলিয়ে বিদ্যুৎগতিতে এগিয়ে যাচ্ছে দেশের ই-কমার্স খাত। ই-ক্যাবের হিসেবে দেড় হাজার ই-কমার্স উদ্যোক্তা গেল বছরে ১৬ হাজার কোটি টাকা লেনদেন করেছে। তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী মনে করেন, তারুণ্যের মেধা আর প্রযুক্তিকে কাজে লাগিয়ে উন্নত বিশ্বের পথে এগিয়ে যাবে দেশ।

দেশের বাস্তবতায় চাকরির পিছে না ছুটে উদ্যোক্তা হতে বরাবরই তরুণদের উৎসাহ দেন প্রধানমন্ত্রী। স্বল্প পুঁজিতে দোকানের জায়গা ছাড়াই অনেকে শুরু করেন অনলাইন ব্যবসা। ঘরে বসে সোশ্যাল মিডিয়া কিংবা ওয়েবসাইট ব্যবহার করে দেখেছেন সফলতার মুখ। তবে অনলাইন কেনাকাটায় বড় সমস্যা এখন প্রতারণা। ক্রেতা ঠকানো কিংবা নির্দিষ্ট সময়ে পণ্য সরবরাহ না করার অভিযোগ বিস্তর।

এদিকে প্রায় ১ যুগ ধরে ই-কমার্সের পথে হাঁটা বাংলাদেশ গতি পেতে শুরু করে ২০১৩ সাল থেকে। এর মাধ্যমে নতুন শিল্পবিপ্লব ঘটার অপেক্ষায়। আলু-পটলও যে অনলাইনে কেনা যায় নগরবাসী তা শিখেছে করোনাকালে। সংক্রমণ এড়াতে ঘরে বসেই নিত্যপণ্য পোশাক ইলেকট্রনিকস সামগ্রী থেকে শুরু করে খাবারও কিনছেন অনেকে। গত বছর কোরবানির হাটও বসেছে অনলাইনে।

চালডাল এর সিওও জিয়া আশরাফ বলেন, অনলাইনে বাজার করার অনেক সুবিধা রয়েছে। আপনি যে সময় বাজারে দিবেন, সেই সময়টুকু বাসায় দিতে পারবেন পরিবারের সাথে। অনেক সময় রক্ষা হচ্ছে, অনলাইন থেকে বাজার করার কারণে।

ই-কমার্স বিশেষজ্ঞ কাজী কাউসার সুইট বলেন, অনলাইনে কেনাকাটার হার বৃদ্ধি পেয়েছে ১৫০ শতাংশ।

ঘুড়ির ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়জুন্নুর আখন রাসেল বলেন, অনলাইনে বিক্রি হয়েছে অনেক বেশি যা বলে প্রকাশ করা যাবে না। টাকা একটু বেশি গেলেও মানুষ অনলাইন থেকে কিনতে পছন্দ করছে। সবকিছু মিলিয়ে মনে হয় মানুষ এখন সচেতন।

বাংলাদেশ অব ই-কমার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শমী কায়সার বলেন, অনেক মানুষ চাকরি হারিয়ে অনলাইন উদ্যোক্তা হয়েছে। তবে কারো বিরুদ্ধে অনিয়মের সুনির্দিষ্ট অভিযোগ পেলেই ব্যবস্থা নেয়া হয়।

এ বিষয়ে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, তারুণ্যের মেধা ও প্রযুক্তির শক্তিকে সমন্বয় করে আমরা উন্নত বাংলাদেশ গড়ার পথে এগিয়ে যাব প্রযুক্তিকে ব্যবহার করে। দেশে এখন ১৪শ’র বেশি সেবা অনলাইনে পাওয়া যায়। কর্মসংস্থান হয়েছে ১৫ লাখের বেশি তরুণ-তরুণীর।

একই বিষয়ে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, যারা চাকরি হারিয়েছে তারা কিন্তু প্রযুক্তিকে ব্যবহার করে আয়ের পথ খুঁজে পেয়েছে। আর গত কয়েক বছরে ই-কমার্সের পরিধি বেড়েছে ৪ থেকে ৬ গুণ।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ সব দিক দিয়ে এগিয়ে যাচ্ছে : সমাজকল্যাণমন্ত্রী
‘অভ্যন্তরীণ এবং বাইরের অভিঘাত মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’
X
Fresh