Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

এখনো পানি উন্নয়ন বোর্ডের ৫১ স্লুইস গেট বুঝিয়ে দেয়া হয়নি

কর্তৃপক্ষের উদাসীনতা আর প্রভাবশালীদের থাবায় দখল হয়ে গেছে রাজধানীর দুই সিটির বেশীরভাগ খাল। যে কয়েকটা টিকে আছে সেগুলোরও নিরবচ্ছিন্ন প্রবাহ নেই। খালের দায়িত্ব দেয়া হলেও এখনো পানি উন্নয়ন বোর্ডের ৫১টি স্লুইস গেট বুঝিয়ে দেয়া হয়নি বলে অভিযোগ করেন দক্ষিণের মেয়র। বর্ষার আগেই স্লুইস গেট বুঝিয়ে দেয়ার প্রক্রিয়া চলছে বলে জানান, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

জালের মতো পুরো মহানগরীকে জড়িয়ে ছিল প্রায় অর্ধশত ছোট-বড় খাল। রাজধানীর চারপাশের ৪টি নদীর সঙ্গে সংযুক্ত খালগুলো ছিল শহরের পানি নিষ্কাশনের প্রধান মাধ্যম। তবে কর্তৃপক্ষের উদাসীনতা আর প্রভাবশালীদের দখলে অধিকাংশ খাল হারিয়ে গেছে।

আবার আবর্জনা ফেলায় নদীর সঙ্গে অধিকাংশ খালের সংযোগ কাটা পড়েছে। এর পরিণতি ভোগ করতে হচ্ছে নগরবাসীকে। অল্প বৃষ্টিতেই নাকাল জলাবদ্ধতায় নাকাল হতে হচ্ছে। সম্প্রতি দুই সিটিকে খালগুলোর দায়িত্ব দেয়া হলেও এখনো রক্ষণাবেক্ষণের সুনির্দিষ্ট পরিকল্পনা নেয়া যায়নি।

খালের দায়িত্ব পেলেও পানি উন্নয়ন বোর্ডের স্লুইস গেট ও পাম্প হাউজগুলো বুঝে পায়নি দুই সিটি। অথচ ৫১টি স্লুইস গেট দিয়ে রাজধানীর পানি ৪টি নদীতে নামে। খালের পানি প্রবাহ না থাকায় নগরের পানি পাম্প হাউজের পুকুরে আসতে পারে না। ফলে সক্ষমতা থাকলেও কাজে আসে না পাম্পগুলো।

নগর-পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ বলেন, স্লুইস গেটের দায়িত্বগুলো সম্পূর্ণভাবে দুই সিটি করপোরেশনকে দিয়ে দেয়া উচিত।

এই সমস্যার বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা আবেদন করেছি স্লুইস গেটগুলো যাতে আমাদেরকে বুঝিয়ে দেয়া হয়। আশাকরি তারা আমাদের কাছে হস্তান্তর করে দিবে। যে ভাবে ওয়াসা বুঝিয়ে দিয়েছে। যদি তারা না বুঝিয়ে দেয় তাহলে ৫১টি স্লুইস গেট মেরামতসহ সকল ব্যবস্থা নিতে হবে।

অন্যদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ কে এম ওয়াহেদ উদ্দিন চৌধুরী বলেন, স্লুইস গেটগুলো বুঝিয়ে দেয়ার জন্য কাজ চলছে। আশা করি খুব দ্রুত বুঝিয়ে দিতে পারবো।

একই বিষয়ে পানি সম্পদ মন্ত্রণালয় এর প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, পানি উন্নয়ন বোর্ড আগে এগুলো দেখতেন। এখন মেয়র স্লুইস গেটগুলোর দায়িত্ব নিতে চায়। তাই আমরা দেখছি এগুলো কিভাবে হস্তান্তর করা যায়। সময় ক্ষেপণ না করে বর্ষার আগেই কাজ শেষ করা হবে।

জিএম/এসএস

RTV Drama
RTVPLUS