• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হিলি সীমান্তে ‘ছানিপড়া’ সিসি ক্যামেরা!

  ২৮ জানুয়ারি ২০২১, ১৬:০৮
হিলি সীমান্তে ‘ছানিপড়া’ সিসি ক্যামেরা!

দিনাজপুরের সর্ব দক্ষিণে অবস্থিত হাকিমপুর (হিলি) উপজেলা। এই উপজেলাটি ভারত সীমান্তের সঙ্গে অবস্থিত। মাদকসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড দমন করতে ও বিভিন্ন পণ্যের চোরাচালান ও অনুপ্রবেশ ঠেকাতে হিলি সীমান্তে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হয় সিসি ক্যামেরা। এর মাধ্যমে কতটুকু সফলতা পাওয়া যাচ্ছে তা নিয়ে প্রশ্নের ঘুরপাক খাচ্ছে বিভিন্ন মহলে। আদৌ কি সিসি ক্যামেরা সচল আছে না কি বন্ধ আছে। যদি সচলই থাকে তাহলে কেন ভারত থেকে পাচার হয়ে আসছে লাখ লাখ টাকার মাদকসহ বিভিন্ন অবৈধ পণ্য। সম্প্রতি সীমান্তের বাসিন্দাদের কাছ থেকে পাওয়া গেছে এসব তথ্য।

কথা হয় সীমান্তের পাশে বসবাস করা কিছু বাংলাদেশি নাগরিকের সঙ্গে। তারা আরটিভি নিউজকে জানান, কয়েক বছর আগে জয়পুরহাট ২০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের উদ্যোগে সীমান্তের ফুটবল মাঠ থেকে চেকপোস্টের উত্তরে বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা ও সার্চ লাইট স্থাপন করা হয়। উদ্দেশ্য ছিল হিলি সীমান্তে মাদকসহ বিভিন্ন পণ্যের চোরাচালান ও অনুপ্রবেশ ঠেকানো। আবার সীমান্তের আংশিক স্থানে প্রাচীর বা কাঁটাতারের বেড়া নেই। এ কারণে বিজিবিকে আড়াল করে কিছু এপার-ওপার হয়ে আসছিল। এছাড়াও কর্তব্যরত বিজিবি সদস্যদের বিষয়টিও তদারক করা হবে ক্যামেরার মাধ্যমে। যার ফলে আলোকিত সীমান্ত গড়তে এই পদক্ষেপ নিয়েছিল বিজিবি কর্তৃপক্ষ। এসব কারণে নেয়া উদ্যোগগুলো এখন স্মৃতিই বলা যায়। সেই লক্ষ্য বা উদ্দেশ্য ভেস্তে যেতে বসেছে।

নাম প্রকাশের অনিচ্ছুক অনেকে আরও জানান, হিলি সিপি ক্যাম্প থেকে এসব সিসি ক্যামেরা ও সার্চ লাইট নিয়ন্ত্রিত করা হয়। বর্তমান সময়ে সীমান্ত দিয়ে মাদকসহ বিভিন্ন মালামাল যেভাবে আসছে তাতে মনে হচ্ছে সিসি ক্যামেরা কিছু দেখতে পাচ্ছে না। রাতে সার্চ লাইট জ্বলতে দেখা গেলেও তার মধ্যে কিভাবে ভারত থেকে দেশে এসব মালামাল পাচার হচ্ছে সেটিও বোধগম্য নয়।
তাই সীমান্তে চোরাচালান, অনুপ্রবেশসহ সব ধরণের অপরাধ প্রতিরোধে সিসি ক্যামেরা ও সার্চ লাইট রক্ষণাবেক্ষণ এবং সেসব সিসি ক্যামেরার ফুটেজ নিয়মিত পর্যালোচনা করলেই চোরাচালান দমন করাসহ পাচার কাজে জড়িতদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে বলে মনে করছেন সচেতন মহল।

হাকিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস ওয়াহিদ আরটিভি নিউজকে জানান, হাকিমপুর (হিলি) থানা একটি সীমান্তবর্তী থানা। খুব অল্প সময়ের মধ্যেই মাদক ব্যবসায়ীরা ভারত থেকে মাদক নিয়ে বাংলাদেশে প্রবেশ করে। পুলিশের পক্ষে একা সম্ভব না মাদক নিয়ন্ত্রণ করা। এর জন্য সব প্রশাসনকে একযোগে কাজ করতে হবে।

হাকিমপুর থানার তথ্য মতে, গত ৭ মাসে ৩৪৭৫ বোতল ফেনসিডিল, ২৫ কেজি ৫০ গ্রাম গাঁজা, ৩ হাজার ৪১ পিস ইয়াবা, ১ হাজার ১৭০ পিস এ্যাম্পোল ইনজেকশন ও ৩৩ লিটার চোলাইমদ মালামাল উদ্ধার করেন। যার আনুমানিক মূল্য ৪২ লাখ ৬ হাজার ৯০০ টাকা।

জয়পুরহাট ২০ বিজিবির পরিচালক (সিইও) মোহাম্মদ ফেরদৌস টিটো আরটিভি নিউজকে জানান, হিলি সীমান্তে প্রায় ১০০টির বেশি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। রাতের বেলায় সার্চ লাইটের ও ব্যবস্থা করা হয়েছে। ২৪ ঘণ্টাই সব কয়টি ক্যামেরা সচল রয়েছে। বিজিবির পক্ষ থেকে সব সময় মনিটরিং করা হয়ে থাকে। কোনও মানুষ যেন অবৈধ ভাবে বাংলাদেশে প্রবেশ বা ভারতে গমন না করে এমন কি কেউ যেন মাদক নিয়ে দেশে প্রবেশ না করতে পারে সেই বিষয়েও বিজিবি সব সময় সজাগ রয়েছে।

সিসি ক্যামেরা থাকার পরেও কেন মাদক পাচার হয় এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, সীমান্তের কিছু মানুষ চোরাকারবারির সাথে জড়িত। এই চোরাচালানটি একদিনে নির্মূল করা সম্ভব না। এছাড়াও বিজিবির পক্ষে একা সম্ভব না এই চোরাচালান নির্মূল করা। এই জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। আমরা সব সময় সিসি টিভির ফুটেজ পর্যালোচনা করি। যদি কেউ সিসি টিভির এলাকা দিয়ে যায় তবে আমরা প্রথমে চেক করতে না পারলেও তবে ২য় বার ফেরার পথে সিসি টিভির ফুটেজ চেক করে থাকি। তবে ইতোমধ্যে আমরা সিসি টিভির সুফল পেতে শুরু করেছি।

তিনি আরও জানান, মাদক পাচারসহ চোরাচালান অনেকটাই নির্মূল হয়েছে। ১০০ সিসি ক্যামেরার পাশাপাশি আমরা ৫টি টাওয়ার লাগিয়েছি। এক পর্যায়ে আমরা সমস্ত সীমান্তে সিসি ক্যামেরার আওতায় আনবো। কিছু দিন আগেও দুইটি স্পেশাল ক্যাম্প ডাঙ্গাপাড়া ও পাঁচবিবি এলাকায় সিসি টিভির আওতায় এনেছি, যেন আমি নিজেই ২৪ ঘণ্টা মনিটরিং করতে পারি। আইন সবার জন্য সমান। যদি কোনও বিজিবির সদস্য মাদক চোরাকারবারির সঙ্গে সম্পৃক্ত থাকে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জিএম/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে তথ্য প্রতিমন্ত্রী
নড়াইলে মাদক মামলায় চারজনের যাবজ্জীবন
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬
X
Fresh