logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

বালিখোলা বাজারে প্রতিদিন বেচাকেনা হয় কোটি টাকার মাছ (ভিডিও)

Fish worth crores of rupees is sold in Balikhola market every day
বালিখোলা বাজারে প্রতিদিন বেচাকেনা হয় কোটি টাকার মাছ

কিশোরগঞ্জের বালিখোলা পাইকারি মাছ বাজারে প্রতিদিন মাত্র তিন ঘণ্টায় বেচাকেনা হয় কোটি টাকার। পাইকারি এ বাজারটিতে হাওর নদ-নদী ও মুক্ত জলাশয়ের তরতাজা মাছ পাওয়া যাওয়ায় ক্রেতা সমাগমও হয় অনেক বেশি। প্রতিবছর সুস্বাদু এই মাছ স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি চলে যায় দেশের বিভিন্ন জায়গায়। এতে করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন স্থানীয় মাছ বিক্রেতারা।

সকাল সাতটায় মাছ ভর্তি ছোট ছোট নৌকা ও ট্রলার নিয়ে ধনী নদীর পার ঘেঁষা কিশোরগঞ্জের বালিখোলা পাইকারি মাছ বাজারের ঘাটে ভিড়ছেন মাছ বিক্রেতারা। প্রতিদিন সকাল সাতটা থেকে ১০টা পর্যন্ত বসে এই বাজার। এর মধ্যে বিক্রি হয় কোটি টাকার মাছ। কিশোরগঞ্জের আশেপাশের এলাকা থেকেও অনেকে মাছ কিনতে আসেন।

স্থানীয় মাছ বিক্রেতারা বলেন, বিভিন্ন এলাকা থেকে স্বাদু পানির মাছ আসে। প্রতিদিন মাছ বিক্রি করি ৫০ হাজার ১ লাখ আবার কখনও ২ লাখ টাকার। এ বছর করোনার জন্য লাভ করতে পারিনি। প্রতিবছর বেচা-কেনা অনেক ভালো হলেও এবার করোনার কারণে ন্যায্য মূল্য পাচ্ছে না বলে জানান স্থানীয় বিক্রেতারা।

কিশোরগঞ্জ জেলার মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল বলেন, শীত মৌসুমে বিল ও হাওরে মাছ ধরা পরে বেশি; যা সংরক্ষণে সরকারি উদ্যোগে জেলাটিতে আধুনিক মৎস্য অবতরণ কেন্দ্র নির্মিত হচ্ছে। এতে করে আড়ৎদাররা বিজ্ঞান ও স্বাস্থ্যসম্মতভাবে মাছ সংরক্ষণ করে তা সারাদেশে বাজারজাত করতে পারবে। আগামী মাসে মন্ত্রী এটি উদ্বোধন করবেন। এতে আড়ৎদাররা বিজ্ঞান ও স্বাস্থ্যসম্মতভাবে মাছ সংরক্ষণ করতে পারবে।

সংশ্লিষ্টরা জানান, প্রতিবছর এই জেলায় ৮২ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হয় যার প্রায় ১২ হাজার মেট্রিক টন মাছ দেশের মানুষের খাদ্য চাহিদা পূরণ করে। পাশাপাশি বাড়তি মাছ বাজারজাতের মধ্য দিয়ে গতিশীল হচ্ছে দেশের অর্থনীতির চাকা।

জিএম/পি

RTV Drama
RTVPLUS