logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

রাজধানীতে বাড়ছে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা (ভিডিও)

The number of patients suffering from cold-related diseases is increasing in the capital,
রাজধানীতে বাড়ছে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা

শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। আর এই ঠাণ্ডাজনিত রোগে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। সর্দি-কাশি নিউমোনিয়া শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভিড় জমাচ্ছেন রোগীরা। চিকিৎসকরা বলছেন স্বাস্থ্যবিধি মেনে চললে এই রোগগুলো থেকে পরিত্রাণ সম্ভব।

হঠাৎ করেই শৈত্যপ্রবাহে নাকাল দেশবাসী। আর শীতের এই প্রকোপে শীতজনিত রোগবালাইয়ে আক্রান্তের সংখ্যাও বাড়ছে আশঙ্কাজনক হারে। আক্রান্তরা ভিড় করছেন স্থানীয় হাসপাতালগুলোতে।

রাজধানীর সরকারি ও বেসরকারি হাসপাতাল ঘুরে দেখা গেছে, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, সর্দি কাশিসহ নানা রোগের চিকিৎসা নিতে রোগী ও তাদের স্বজনরা অপেক্ষা করছেন চিকিৎসার আশায়। শিশু ও বৃদ্ধরা ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছেন বেশি।

বেসরকারি ফরাজী হাসপাতালের চেয়ারম্যান ডা. আনোয়ারা ফরাজী ইমন বলেন, এখন আমাদের হাসপাতালে সর্দি, কাশি, অ্যাজমা, শ্বাসকষ্ট রোগীর সংখ্যাই বেশি।

ঠাণ্ডাজনিত রোগ থেকে পরিত্রাণ পেতে বেশি বেশি মৌসুমি ফলমূল শাকসবজি ও সুষম খাবার খাওয়া এবং একইসঙ্গে নিয়মিত ফ্রি হ্যান্ড ব্যায়াম করার পরামর্শও দিয়েছেন তিনি।

শিশুকে হাসপাতালে নিয়ে আসা রোগীর স্বজন বলেন, ঠাণ্ডা আর দুই দিন পর পর জ্বর হচ্ছে। বাবুর ঠাণ্ডা অনেক দিন ধরে। কিন্তু তিন দিন ধরে কাশি বেশি।

মেডিসিন ও বক্ষব্যাধী বিশেষজ্ঞ ডা. দেওয়ান আজমল হোসাইন বলেন, এসময় ঠাণ্ডা থেকে সাবধানে থাকতে হবে। কুসুম গরম পানি আর লেবুসহ ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে।

বাতাসে আর্দ্রতা কম থাকায় ধুলাবালি নিঃশ্বাসের সঙ্গে ফুসফুসে প্রবেশ করে। তাই মাস্ক পরে বাইরে যাওয়ার আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

জিএম/পি

RTV Drama
RTVPLUS