logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

‘স্কুল খোলার আগে বিশ্ববিদ্যালয়গুলো খোলা দরকার’ (ভিডিও)

'Universities need to open before schools can open
ফাইল ছবি
শিক্ষাজীবনের ক্ষতি পোষাতে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠান খোলা যেতে পারে বলে মনে করেন শিক্ষাবিদরা। আইডিসিআরের উপদেষ্টা ডাক্তার মুশতাক হোসেন বললেন, কোভিড শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে না নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ঝুঁকিপূর্ণ হবে। আর টিকাদান কার্যক্রম শুরু হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে অভিভাবকরা। 

বুধবার একটি অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, পরিবেশ পরিস্থিতি বিবেচনায় ফেব্রুয়ারি মাসে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে এবং মার্চে পুরোদমে খোলার বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা। পরিস্থিতি স্বাভাবিক না হলে তারা সন্তানদের স্কুলে পাঠাতে চান না। ভ্যাকসিন কার্যক্রম শুরু হওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি তাদের।

অভিভাবকরা বলেন, ভ্যাকসিনের পর স্কুল খোলা হলে আমরা একটু নিশ্চিত হতে পারতাম। করোনা থেকে মুক্ত হওয়ার যে ধরনের বিষয়গুলো আছে তার প্রস্তুতি ছাড়া স্কুল খোলা উচিত নয়।  

করোনায় শিক্ষার্থীরা বিরাট ক্ষতির সম্মুখীন হয়েছে উল্লেখ করে শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যেতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের ১২টি নির্দেশনা দেওয়া আছে। সেগুলো যদি সঠিকভাবে পালন করা হয় অথবা তা সঠিকভাবে পালন করা হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করা। শিক্ষার্থীদের আবার শিক্ষায় ফিরিয়ে আনার জন্য এখন স্কুল খোলার প্রয়োজন হয়ে পড়েছে।  

এখনই স্কুল খোলার বিপক্ষে আইডিসিআরের উপদেষ্টা ডাক্তার মুশতাক হোসেন বলেন, আবাসিক বিশ্ববিদ্যালয়গুলো সীমিত আকারে খুলে আগে এর ফলাফল পর্যালোচনা করতে হবে।

আইইডিসিআর এর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, স্কুল খোলার আগে বিশ্ববিদ্যালয়গুলো খোলা দরকার। এছাড়াও যে সকল বিশ্ববিদ্যালয়ে আবাসিক থাকার ব্যবস্থা আছে; সেগুলো যদি নিয়ম অনুযায়ী আক্রান্তের হার ৫ শতাংশের এর নিচে চার সপ্তাহ থাকে, তাহলে খোলা যেতে পারে।  

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসা এবং শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাস্থ্যবিধি মানার সক্ষমতা যাচাইয়ের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিলেন তিনি।
জিএম/পি

RTV Drama
RTVPLUS