• ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ঢাবি অধ্যাপকের পিএইচডি জালিয়াতি তদন্তে কমিটি

আরটিভি নিউজ

  ০৮ মে ২০২৪, ১০:৫০
অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে গবেষণা নীতি লঙ্ঘন করে পিএইচডি ডিগ্রি অর্জনের অভিযোগ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

মঙ্গলবার (৭ মে) উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত হয়। নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্রমতে, কমিটির প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরকে। বাকি দুই সদস্য হলেন মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এবং তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এসএম জাবেদ আহমদ। তিন সদস্যের এ কমিটিকে এক মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গবেষণা নীতি লঙ্ঘন করে একই গবেষণা দিয়ে এমফিল ও পিএইচডি ডিগ্রি গ্রহণের অভিযোগ অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে। এমফিলের গবেষণাপত্রের শিরোনাম পাল্টে আগের অংশ পরে ও পরের অংশ আগে জুড়ে দিয়ে তিনি পিএইচডি ডিগ্রি নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবি শিক্ষার্থীকে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে
আজিজের দুই ভাইয়ের এনআইডি জালিয়াতি তদন্তে ইসির কমিটি
চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে ঢাবিতে বিক্ষোভ
বেসরকারি চাকরিজীবী পরিচয়ে পাসপোর্ট নেন বেনজীর