• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গোলপাতার গাছের রস থেকে উৎপাদন হচ্ছে সুস্বাদু গুড়

জসীম পারভেজ, আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২১, ১৪:২৬
Delicious molasses is produced from the juice of the golpata tree
গোলপাতার গাছের রস পাড়া হচ্ছে হাড়িতে

উপকূলীয় জেলা পটুয়াখালীর নোনা পানিতে জন্মানো গোলপাতার গাছের রস থেকে উৎপাদন হচ্ছে সুস্বাদু গুড়। যা মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তা। অন্যান্য ফসলের চেয়ে দ্বিগুণ লাভ হওয়ায় গোলপাতা চাষে ঝুঁকছেন স্থানীয় কৃষকরা।

উপকূলীয় এলাকায় জন্মানো গোলপাতা গাছের পাতা-কাণ্ড সবই নোনা। তবে গাছের ফল কেটে এই কাণ্ড থেকে শীতকালে মিষ্টি রস সংগ্রহ করা হয়। এই রস আগুনে জ্বাল দিয়ে উৎপাদন করা হয় গুড়। গাছের পাতা বসতঘরের ছাউনি হিসেবে এবং অবশিষ্ট ফল ব্যবহার হয় জ্বালানি হিসেবে। এই চাষে লাভ বেশি হওয়ায় পটুয়াখালীর কলাপাড়ায় ধানের পরিবর্তে গোলপাতা চাষ করছেন কৃষকরা।

কৃষকরা বলেন, গোলপাতায় লাভ বেশি। এটির ফল শুকিয়ে রান্নাবান্না করি আবার রস জ্বাল দিয়ে গুড় বানাই। ধান এক ফসল পাই, রবি ফসল পাই না।

পটুয়াখালীর কলাপাড়ার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার বলেন, এই গুড় মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও স্বাস্থ্যের জন্য উপকারী। গোলপাতাতে বিভিন্ন ধরনের খনিজ লবণ পাওয়া যায়। স্বাস্থ্য ভালো রাখতে সহযোগিতা করে।

সরকারি বেসরকারি সহায়তায় গোলপাতা গাছের চাষ বাড়ানো হলে উপকূলের মানুষকে স্বাবলম্বী হতে সহায়তা করবে মনে করছেন সংশ্লিষ্টরা।

জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
আবারও বন্ধ চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র
এ বছর খাদ্যশস্য উৎপাদন খুবই ভালো : নাছিম
X
Fresh