logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

বাংলাদেশের আলোচিত ১৩ ঘটনা

Bangladesh, 13 incidents, discussed
বাংলাদেশের আলোচিত ১৩ ঘটনা

২০২০ সাল শেষ হতে আর মাত্র কয়েক দিন বাকি। এই সালে বিশ্বজুড়ে করোনাভাইরাসের এক নতুন মহামারির সম্মুখিন হয়েছেন মানুষ। ভাইরাস মোকাবিলায় ভ্যাকসিন আবিষ্কার থেকে শুরু করে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করা মানুষের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। করোনাভাইরাস বিশ্বের স্বাস্থ্যসেবা থেকে শুরু করে প্রতিটি সেক্টরে গতিশীল ধারা ভেঙে দিয়েছে। এতে নেতিবাচক প্রভাব পড়েছে সব খাতেই। করোনাভাইরাস ছাড়াও চলতি বছরে বাংলাদেশে বেশকিছু আলোচিত ঘটনা রয়েছে। প্রাপ্তি আর অপ্রাপ্তিতে বছরজুড়ে ছিল নানান আলোচনা। নানা দিক থেকে ২০২০ সালটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে এই বছরটি অন্য বছরের তুলনায় এক ভিন্ন মাত্রার। করোনাভাইরাসের কারণে ইতিবাচক দিকের তুলনায় নেতিবাচক দিক থেকেই ২০২০ সালকে স্বরণ রাখার মতো। বছরজুড়ে আলোচনা-সমালোচনা নিয়েই সালতামামির আয়োজন।

করোনাভাইরাস বিশ্বের অন্য দেশগুলোর মতো বাংলাদেশের মানুষের কাছেও নতুন অভিজ্ঞতা:

করোনাভাইরাস বাংলাদেশে প্রথম সংক্রমণ শনাক্ত হয়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ১২ ডিসেম্বর তা সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু ছিল। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে দেশজুড়ে বিভিন্ন এলাকা লকডাউন করে দেওয়া হয়। এ যেন বাংলাদেশের মানুষের কাছে নতুন এক অভিজ্ঞতা। করোনা মৃত ব্যক্তির দাফন দেওয়া নিয়েও শুরু হয়েছিল জটিলতা। কোনো এলাকায় একজনের করোনা শনাক্ত হলে ওই এলাকায় প্রতিটি মানুষের মাঝে এক ধরনের আতঙ্ক বিরাজ করতে থাকে। যদিও সময়ের সঙ্গে বর্তমানে করোনা রোগীদের সঙ্গে মানুষ আগের মতো আচরণ করে না। তবে করোনা শনাক্ত ব্যক্তির সঙ্গে দূরত্ব বজায় রাখতে হয় এখনও। শারীরিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে চলতে হচ্ছে মানুষকে। আজ শুক্রবার (২৫ ডিসেম্বর) পর্যন্ত দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা ৭ হাজার ৩৯৮ জনে দাঁড়িয়েছে। করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ৭ হাজার ২৬৫ জন হয়েছে। এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৪৮ হাজার ৮০৩ জন হয়েছে।

ক্যাসিনো কাণ্ডে গ্রেপ্তার

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের বড় অর্জন দলীয় পদ থাকাবস্থায় ক্যাসিনো বিরোধী অভিযানের আলোচিত যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটকে ৬ অক্টোবর গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তাকে কুমিল্লার চৌদ্দগ্রামের আলকরা ইউনিয়নের কুঞ্জুশ্রীপুর গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ক্যাসিনো কাণ্ডে ইসমাইল হোসেন সম্রাট বাদেও যুবলীগ নেতা খালেদ মাহমুদ ভূঁইয়া, জিকে শামীম, কৃষক লীগের নেতা শফিকুল আলম, মোহামেডান ক্লাবের ভারপ্রাপ্ত পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া, গেন্ডারিয়ায় যুবলীগ নেতা এনামুল হক এনু, রুপম ভুঁইয়া এবং অনলাইন ক্যাসিনো এর মূল হোতা সেলিম প্রধানকে গ্রেপ্তার করা হয়। অক্টোবর মাসে ছোট-বড় মিলিয়ে মোট ৪০ টির মতো অভিযান পরিচালিত করে র‌্যাব।

পিকে হালদারের অবৈধ সম্পদের পাহাড়

চারটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) থেকে এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদার এবং তার সহযোগীদের আত্মসাৎ করা অর্থের পরিমাণ সবাইকে অবাক করে দেওয়ার জন্য যথেষ্ট। ইন্টারন্যাশনাল লিজিং থেকেই ১৫০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে পিকে হালদারের বিরুদ্ধে। এছাড়াও সব মিলিয়ে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা তিনি আত্মসাৎ করেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে। এছাড়াও পিকে হালদারের অর্থপাচারের অনুসন্ধানে তার একাধিক বান্ধবীর খোঁজ মিলেছে। সেই বান্ধবীদের ৭০-৮০টি অ্যাকাউন্টে কোটি কোটি টাকা লেনদেনের তথ্য পাওয়া গেছে। পিকে হালদার বর্তমানে সিঙ্গাপুর ও দুবাইয়ে থাকছেন। এক সপ্তাহ সিঙ্গাপুরে থাকলে পরের সপ্তাহে দুবাই থাকছেন। ঠিকানা যেন কেউ জানতে না পারে সেজন্য তিনি ঘন ঘন বাসা পরিবর্তন করছেন। তবে পিকে হালদার দেশে পা রাখার সাথে সাথে তাকে গ্রেপ্তার করে উপযুক্ত আদালতে সোপর্দ করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।

সিলেটের এমসি কলেজে ধর্ষণ, নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন ও ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড

গত ২৫ সেপ্টেম্বর রাতে স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজে বেড়াতে যাওয়া এক নববধূকে ছাত্রাবাসে তুলে নিয়ে দলবেঁধে ধর্ষণ করা হয়। এই ঘটনায় ছাত্রলীগের নয়জন কর্মী ওই নারীকে ক্যাম্পাস থেকে তুলে ছাত্রাবাসে নিয়ে ধর্ষণ করেন। ধর্ষণের শিকার তরুণীর স্বামী বাদী হয়ে শাহপরান থানায় ছাত্রলীগ কর্মী সাইফুর রহমানকে প্রধান আসামি করে নয়জনের বিরুদ্ধে মামলা করেন। অন্য আসামিরা হলেন- এমসি কলেজের ইংরেজি বিভাগের মাস্টার্সের ছাত্র শাহ মাহবুবুর রহমান রনি, মাহফুজুর রহমান মাছুম, অর্জুন লস্কর ও বহিরাগত ছাত্রলীগ কর্মী রবিউল এবং তারেক আহমদ। এছাড়া অজ্ঞাতনামা আরও তিনজনকেও আসামি করা হয়। এই মামলায় অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিশ। এছাড়া গত ২ সেপ্টেম্বর রাতে নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন চালানো হয়। ঘটনার ৩২ দিন পর ৪ অক্টোবর নির্যাতনের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়। এ ঘটনায় ওই দিন রাতেই দুটি মামলা হয়। অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিশ। নারী নির্যাতন ও ধর্ষণের দুটি ঘটনার পর দেশজুড়ে আন্দোলনে নামে বিভিন্ন সামাজিক সংগঠনগুলো। আন্দোলনের মুখে সরকার ধর্ষণের সাজা যাবজ্জীবনের পরিবর্তে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন পাস করে।

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যাকাণ্ড

গত ৩ জুলাই ‘জাস্ট গো’ নামের একটি ইউটিউব চ্যানেলে ট্রাভেলস শো ডকুমেন্টারির শুটিংয়ের জন্য তিনজন সহযোগীসহ কক্সবাজারের নীলিমা রিসোর্টে ঘুরতে যান অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ। ইউটিউব চ্যানেলের ট্রাভেলস ডকুমেন্টারি করতে গিয়ে টেকনাফের তৎকালীন ওসি প্রদীপ কুমারের অপরাধ রাজ্য দেখে ফেলায় হুমকির মুখে পড়েন সিনহা। গত ৩১ জুলাই রাত ১০টায় বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে তল্লাশির নামে গাড়ি থেকে নামিয়ে মেজর (অব.) সিনহা মো. রাশেদকে গুলি করে হত্যা করা হয়। ঘটনাটি দেশজুড়ে তোলপাড় সৃষ্টি করে। এ ঘটনায় ৫ আগস্ট সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আসামি করে হত্যা মামলা করেন। মামলায় প্রধান আসামি করা হয় বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে। যিনি সিনহাকে গুলি করেছিলেন। টেকনাফ থানার ওসি (বরখাস্ত) প্রদীপ কুমার দাশকে করা হয়েছে ২ নম্বর আসামি। এজাহারে বলা হয়েছে, গুলি করার আগে লিয়াকত তার সঙ্গে ফোনে পরামর্শ করেছিলেন। ওসির ‘প্ররোচনা ও নির্দেশনায়ই’ লিয়াকত ঠান্ডা মাথায় সিনহাকে গুলি করে হত্যা করেন। পরে প্রদীপ ঘটনাস্থলে গিয়ে সিনহার ‘মুখমণ্ডল ও শরীরের বিভিন্ন জায়গায় পায়ের জুতা দিয়ে আঘাত করে’ বিকৃত করার চেষ্টা করেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে। সিনহা হত্যাকাণ্ডের পর ওসি (বরখাস্ত) প্রদীপ কুমারকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। প্রদীপ কুমার কারাগারে আছেন।

ফটোসাংবাদিক কাজল গ্রেপ্তারের পর জামিন

গত ১১ মার্চ পুরনো ঢাকার চকবাজার এলাকায় বাসা থেকে বের হয়েই নিখোঁজ হয়েছিলেন শফিকুল ইসলাম কাজল। নিখোঁজ হওয়ার ৫৩ দিন পর গভীর রাতে যশোরে বেনাপোল সীমান্তবর্তী এলাকা থেকে তাকে উদ্ধার করে পুলিশ। তখন এই সাংবাদিককে দু’হাত পেছনে দিয়ে হাত কড়া লাগিয়ে আদালতে নেয়ার ছবি ব্যাপক সমালোচনার সৃষ্টি করেছিল। এরপর ৩ মে তাকে কারাগারে পাঠানো হয়। তবে তিনি নিখোঁজ হওয়ার আগেই গত ১০ মার্চ ক্ষমতাসীন আওয়ামী লীগের একজন সংসদ সদস্য সাইফুজ্জামান শেখর সাংবাদিক কাজলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছিলেন ঢাকার শেরেবাংলা নগর থানায়। যুব মহিলা লীগের দু’জন নেত্রীও তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দু’টি মামলা করেছিলেন। গত ১৭ ডিসেম্বর হাইকোর্ট দুটি মামলায় তাকে জামিন দিলে তার মুক্তির সুযোগ তৈরি হয়। আজ শুক্রবার (২৫ ডিসেম্বর) ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাত মাস কারাগারে থাকার পর জামিনে মুক্তি পেয়েছেন আলোকচিত্র সাংবাদিক শফিকুল ইসলাম কাজল।

লঞ্চ দুর্ঘটনা

গত ২৯ জুন সদরঘাটে বুড়িগঙ্গা নদীতে ময়ূর-২ লঞ্চ দুর্ঘটনা ঘটে। লঞ্চ দুর্ঘটনা কবলিত এমএল মর্নিং বার্ড নামে ওই যাত্রীবাহী লঞ্চ মুন্সীগঞ্জের কাঠপট্টি থেকে সদরঘাটের দিকে আসছিল। শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গায় ময়ূর-২ নামে আরেকটি বড় লঞ্চের ধাক্কায় সেটি ডুবে যায়। দুর্ঘটনায় ৩৪ জন জনের মৃত্যু হয়। পরে ময়ূর-২ লঞ্চের সুপারভাইজার আবদুস সালামসহ ময়ূর-২ লঞ্চ মালিক মোসাদ্দেক সোয়াদকে প্রধান আসামিকে গ্রেপ্তার করা হয়।

একই পরিবারে সড়ক দুর্ঘটনায় ৬ জনের মৃত্যু, অর্থের অভাবে মাটি চাপা

৪ ডিসেম্বর মানিকগঞ্জের ঘিওর-দৌলতপুর আঞ্চলিক সড়কের মূলকান্দি এলাকায় সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৬ জনসহ ৭ জন মারা যায়। দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল নেওয়ার আগেই সবাই মারা যান। অর্থের অভাবে মানিকগঞ্জের দৌলতপুরে সড়ক দুর্ঘটনায় নিহত টাঙ্গাইলের নাগরপুরের হিন্দু পরিবারের ছয় সদস্যকে সৎকার না করে মাটিচাপা দেয়া হয়। দুর্ঘটনা কবলিত ভিলেজ লাইনের বাসটি আটক করা হলেও চালক ও সহকারী পালিয়ে যান।

পুলিশ ফাঁড়িতে নির্যাতনে আসামির মৃত্যু

সিলেট নগরের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশের নির্যাতনে গত ১১ অক্টোবর মারা যান নগরের আখালিয়া এলাকার বাসিন্দা রায়হান আহমদ (৩৪)। বন্দরবাজার ফাঁড়িতে ধরে এনে নির্যাতন চালিয়ে তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ ওঠে। ওই রাতেই হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনে মামলা করেন রায়হানের স্ত্রী তামান্না আক্তার। পরবর্তীতে নির্যাতনে নিহত মো. রায়হান আহমদ হত্যা মামলায় প্রধান অভিযুক্ত আসামি পুলিশের বরখাস্ত এসআই আকবর হোসেন ভূঁইয়াকে গত ৯ নভেম্বর সিলেটের কানাইঘাট সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়। অভিযুক্ত আসামি আকবর এখন কারাগারে রয়েছেন।

করোনার নমুনা পরীক্ষায় ভুয়া রিপোর্ট

করোনাভাইরাসের মতো মহামারির সময়েও মানুষ অনিয়ম ও দুর্নীতি থেকে পিছুপা হয়নি। গত ২৩ জুন করোনার নমুনা টেস্টের ভুয়া রিপোর্ট তৈরির অভিযোগে জেকেজি হেলথকেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল হক চৌধুরীসহ ৬ জনকে গ্রেপ্তার করে তেজগাঁও থানা পুলিশ। একই অভিযোগে গত ১২ জুলাই জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের কার্ডিয়াক সার্জন ও জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরীকে তেজগাঁও থানা পুলিশ গ্রেপ্তার করে। রিমাণ্ড শেষে তাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এছাড়াও করোনার নমুনা পরীক্ষার ভুয়া রিপোর্ট ও সরকারের সঙ্গে চুক্তির শর্ত ভঙ্গ করে রিজেন্ট হাসপাতাল। পরে উত্তরা পশ্চিম থানায় র‌্যাব বাদী হয়ে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদ ওরফে সাহেদ করিমকে এক নম্বর আসামি করে মামলা করে। সেই মামলায় ৯ দিন পলাতক থাকার পর ১৫ জুলাই ভোরে সাতক্ষীরার দেবহাটা সীমান্ত এলাকা থেকে সাহেদকে গ্রেপ্তার করে র‌্যাবের একটি দল। সর্বশেষ ২৩ আগস্ট সাত দিনের রিমান্ড শেষে সাহেদকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।

বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি

১৪ সেপ্টেম্বর ভারতে ইলিশ রপ্তানির দিন পূর্ব ঘোষণা ছাড়াই বেনাপোল স্থলবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত। এতে বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পায়। ধাপে ধাপে ৫০ টাকা কেজি পেঁয়াজের দাম হয়ে যায় ৩৮০ টাকা কেজি। পেঁয়াজের দামের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আলু ও কাঁচা মরিচের দাম। যেখানে প্রতি কেজি আলুর দাম ছিল ১০ টাকা তা ক্রেতাদের কিনতে হয়েছে ৬০ টাকা কেজিতে। আর কাঁচা মরিচের দাম ছিল তো আকাশচুম্মি। কমবেশি ৬০ থেকে ৭০ টাকা কেজি কাঁচা মরিচের দাম এক লাফে প্রায ৪০০ টাকা কেজি হয়ে যায়। বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে রাখতে সরকার চেষ্টা করলেও সেটি খুব একটা কাজে আসেনি।

কোরআন অবমাননার গুজব ছড়িয়ে পিটিয়ে হত্যার পর মরদেহ পোড়ানো

গত ২৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়ন পরিষদের কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন শরিফ অবমাননার গুজব ছড়িয়ে আবু ইউনুস মো. শহিদুন্নবী নামে এক ব্যক্তিকে হত্যার পর লাশ পুড়িয়ে ছাই করা হয়। শহিদুন্নবীকে হত্যার পর লাশ টেনেহিঁচড়ে লালমনিরহাট-বুড়িমারী জাতীয় মহাসড়কের বুড়িমারী ইউনিয়ন পরিষদের বাঁশকল এলাকায় মেসার্স জয় ট্রেডার্সের সামনে মহাসড়কের ওপর পেট্রোল, কাঠখড়ি ও টায়ার দিয়ে পুড়িয়ে ছাই করা হয়। এই ঘটনায় দায়ের হওয়া তিনটি মামলায় এজাহারে ১১৪ জন আসামি ও অজ্ঞাত শত শত আসামি করা হয়। এই ঘটনায় এজাহারে বেশকিছু আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর

৪ ডিসেম্বর কক্সবাজারের শরণার্থী শিবির থেকে স্থানান্তরের প্রথম ধাপে বঙ্গোপসাগরের দ্বীপ ভাসানচরে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা পা রাখেন। কক্সবাজারের ক্যাম্পে থাকা মিয়ানমারের বাস্তুচ্যুত ১১ লাখ নাগরিকের মধ্যে এক লাখ জনকে আনতে প্রায় ৩১০০ কোটি টাকা ব্যয় করে ভাসানচরে আশ্রয়ন প্রকল্প তৈরি করেছে বাংলাদেশ সরকার। নোয়াখালীর হাতিয়ার কাছের ১৩ হাজার একর আয়তনের দ্বীপ ভাসানচরে রোহিঙ্গাদের থাকার ব্যবস্থা করেছে সরকার।

এফএ

RTV Drama
RTVPLUS