logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

কাজী মনজুরুল ইসলাম, চট্টগ্রাম প্রতিনিধি

  ২৮ নভেম্বর ২০২০, ২৩:০১
আপডেট : ২৮ নভেম্বর ২০২০, ২৩:০৬

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের পেছনে রাজনৈতিক বড় ভাই (ভিডিও)

ভাইদের মদদে খুন ধর্ষণ চুরি ছিনতাইসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে চট্টগ্রামের কিশোর গ্যাংয়ের সদস্যরা। নগরীতে প্রায় ৩০০ সদস্য রয়েছে কিশোর গ্যাংয়ের। আর এদের পেছনে আছেন কমপক্ষে ৪০ জন রাজনৈতিক বড় ভাই। গ্যাং কালচারের আড়ালে থাকা মদদদাতাদের আইনের আওতায় আনার কাজ চলছে বলে জানালেন পুলিশ কমিশনার।

গত বছরের ২৬ আগস্ট কিশোর গ্যাংয়ের হাতে চট্টগ্রাম নগরীর এম ই এস কলেজ এলাকায় খুন হয় দশম শ্রেণির ছাত্র জাকির হোসেন সানি। বেয়াদবি করায় জাকিরকে ছুরিকাঘাতে খুন করা হয় বলে আদালতে জবানবন্দি দিয়েছেন জাকির হত্যা মামলার আসামি ফয়সাল আলম। 

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের সদস্যদের অপরাধের পেছনে রয়েছে কিছু রাজনৈতিক বড় ভাই। যারা কিশোরদের নানা ধরনের অপরাধে জড়িয়ে দিচ্ছে। এরইমধ্যে কিশোর গ্যাং এ জড়িত বড় ভাইদের কয়েকজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন, যারা বিচ্যুত তাদের আইনের আওতায় আনার প্রয়োজন। তাদের আইনের আওতায় নিয়ে এসেছি। 

কিশোর গ্যাংদের অপরাধ রোধে অভিভাবকের সচেতন হওয়ার পাশাপাশি নিজেদের বিভিন্ন উদ্যোগের কথা বললেন পুলিশ কমিশনার। 

চট্টগ্রামের পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, থানায় ডেকে এনে কাউন্সিলের চেষ্টা করেছি এবং পারিবারিকভাবে সন্তানের দিকে নজরদারি বাড়ানোর জন্য অনুরোধ করা হয়েছে। সমাজের সুশীল মানুষদের অনুরোধ করেছি কিশোরদের ভালো কাজে ব্যস্ত রাখার জন্য।  

কিশোর গ্যাং কালচার রোধে রাজনৈতিক সদিচ্ছা খবু জরুরি বলে মনে করেন সমাজের বিশিষ্টজনরা।

চট্টগ্রাম সচেতন নাগরিক কমিটির সভাপতি অ্যাডভোকেট আকতার কবির চৌধুরী বলেন, যারা কিশোর গ্যাংয়ের সঙ্গে যুক্ত বা অপরাধের সঙ্গে যুক্ত, তাদের জন্য আলাদা কোনও আইন কিংবা তাদের বয়স এখানে নির্ধারণ করার দরকার নেই। মূলত আমাদের ঠিক করতে হবে তারা কেন গ্যাং অপরাধ করছে এবং কারা করছে। সেই জায়গাটি বন্ধ করতে পারলে কিশোর গ্যাং নির্মূল করা যাবে। 
জিএম/এমকে 
 

RTV Drama
RTVPLUS