logo
  • ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

সিলেটে প্রভাবশালীরা ধ্বংস করছে বনভূমি (ভিডিও)

|  ১৪ নভেম্বর ২০২০, ২২:১১ | আপডেট : ১৫ নভেম্বর ২০২০, ১৮:৪৭
Influential people across the country are destroying forests,
প্রভাবশালীরা ধ্বংস করছে সিলেটের বনভূমি
সময়ের সঙ্গে সিলেটে পাল্লা দিয়ে বাড়ছে বন বিভাগের জায়গা দখল। বন বিভাগের তথ্য মতে, পাঁচ দশকে সেখানে ৫৬ হাজার একরেরও বেশি বনভূমি বেদখল হয়ে গেছে। পরিবেশবিদরা বলছেন, বন বিভাগের উদাসীনতায় দখল হচ্ছে এসব ভূমি। 

দুটি পাতা একটি কুড়ি আর পাহাড় প্রকৃতির কন্যা হিসেবে বিশ্বে পরিচিত সিলেট। সেখানকার নৈসর্গিক সৌন্দর্য উপভোগ করতে প্রতি বছর হাজারও দেশি-বিদেশি পর্যটকের সমাগম ঘটে।

কয়েক দশকে প্রভাবশালীরা বনভূমি দখল আর গাছ কেটে উজাড় করায় ধ্বংসের মুখে বনভূমি। ফলে সিলেট হারাচ্ছে প্রকৃতির সৌন্দর্য। সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজারে বনভূমি দখল করে বসতবাড়ি ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করা হয়েছে।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, অনেক বন ছিল। এখন তো আর নেই। অন্যদিকে জায়গাও প্রায় শেষ। আমরা বার বার চেষ্টা করেছি বন বিভাগকে সজাগ করতে। কিন্তু আমরা লক্ষ্য করেছি বন বিভাগ এই ক্ষেত্রে সম্পূর্ণ উদাসীন। 

বন বিভাগের তথ্য বলছে, সিলেট বিভাগে মোট বনাঞ্চল এক লাখ ৬০ হাজার আটশ ১৯ একর। স্বাধীনতার পর এ পর্যন্ত মাত্র ৯৯২ একর জায়গা উদ্ধার করতে পেরেছে বন বিভাগ। পরিবেশবিদরা বলছেন, বনের জায়গা দখল হওয়াতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি বিরল প্রজাতির প্রাণী বিলুপ্ত হয়ে যাচ্ছে।
সিলেট বাপার সাধারণ সম্পাদক আব্দুল করিম বলেন, ৬০ শতাংশ বনভূমি ইতোমধ্যে বেদখল হয়ে গেছে। অধিকাংশ জায়গাতেই এখন আর বনভূমির চিহ্ন নেই। এগুলো মানুষ দখল করেছে। 

বনভূমি উজাড় হওয়ার পেছনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদাসীনতা ও সুশাসনের অভাবকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল আরটিভি নিউজকে বলেন, বন বিভাগের বড় সংকট হচ্ছে সুশাসনের সংকট। এখানে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে এবং বন বিভাগকে প্রতিষ্ঠা করতে হবে। সরকারের এখনই উচিত বন বিভাগের জায়গা উদ্ধারের মনযোগ দেওয়া। 

বন বিভাগের তদারকি না বাড়ালে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা বিশেষজ্ঞদের। এ বিষয়ে বার বার যোগাযোগ করা হলেও ক্যামেরার সামনে কথা বলতে নারাজ সিলেটের বন বিভাগের কর্মকর্তারা। দখলদারদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা জানালেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, গাজীপুর, কক্সবাজার, টাঙ্গাইলসহ অবৈধ বনভূমি দখলদার যারা আছে তাদের তালিকা করার নির্দেশ দিয়েছি। আশা করি একমাসের মধ্যে তালিকা পাব। এরপর আমরা উদ্ধার অভিযান শুরু করবো।

দেশের মোট বনভূমি ৪৬ লাখ ৪৬ হাজার সাতশ একর; যার মধ্যে বেদখল হয়ে গেছে পৌনে তিন লাখ একর। কর্তৃপক্ষ ভূমি উদ্ধারের ব্যবস্থা না নিলে দেশ বড় ধরনের প্রকৃতিক বিপর্যয়ে পড়তে পারে বলে মনে করেন পরিবেশবিদরা।

 

জিএম/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৫১৯৯০ ৩৬৬৮৭৭ ৬৪৪৮
বিশ্ব ৬০৩২৫২৬৯ ৪১৭২৯৫৩৩ ১৪১৮৯৯২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়