logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

দারাজের বিরুদ্ধে ৮১৭ অভিযোগ, নিষ্ক্রিয় আইনশৃঙ্খলা বাহিনী (ভিডিও)

617 allegations against Daraj, inactive law enforcement
দারাজের বিরুদ্ধে ৮১৭ অভিযোগ, নিষ্ক্রিয় আইনশৃঙ্খলা বাহিনী
অনলাইন শপ ‘দারাজ’-এর বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে ৮১৭টি অভিযোগ দিয়েছেন প্রতারণার শিকার ব্যক্তিরা। এ নিয়ে দারাজের বক্তব্য জানতে গণশুনানিতে ডাকা হলেও কেউ হাজির হননি। গণশুনানিতে না আসায় দারাজের বিরুদ্ধে আইনি ব্যবস্থার কথা জানিয়েছেন ভোক্তা অধিকারের মহাপরিচালক। এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর নিষ্ক্রিয়তায় এখনও বন্ধ হয়নি দারাজের অবৈধ অনলাইন গেইম। 

মিনি ক্যাসিনো ও অনলাইন ক্যাসিনোর মাধ্যমে বিদেশি খেলায় অংশ নেয়ায় গেল ২৫ অক্টোবর ২১ জুয়াড়িকে আটক করে র‌্যাব। আশুলিয়ার কাইচাবাড়ি এলাকা থেকে তাদের আটক করা হয়। 

আড়ালে-আবডালে চলা অনলাইন ক্যাসিনোর জুয়াড়িদের ধরতে আইনশৃঙ্খলা বাহিনী যতোটা তৎপর অনলাইন প্রমোশনের নামে হাঁক-ডাক দিয়ে চলা জুয়া ধরতে ততোটাই যেন নিষ্ক্রিয়। আর এই সুযোগটাই নিচ্ছে দারাজ। অনলাইনে ভাগ্য যাচাইয়ের নামে দিচ্ছে জুয়ার অফার। গেইম ও কুইজের লোভ দেখিয়ে দেদারচ্ছে পকেট কাটছে সাধারণ মানুষের।   
অনলাইনে পণ্যের অর্ডার দিয়ে প্রতারণার শিকার হওয়া এক ব্যক্তি বিচার চেয়ে অভিযোগ করেছেন ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরে। দারাজের প্রতারণার শিকার ওই ব্যক্তি বলেন, দারাজ থেকে আসা প্যাকেট খোলার পর দেখি আমরা যে পণ্যটি অর্ডার করেছি সেটি নয়, অন্য আরেকটি দিয়েছে। এরপর ভোক্তা অধিকারে অভিযোগ করি। 

প্রতারণার শিকার আরেক ব্যক্তি জানান, দারাজের কাছে ধরনা দিয়ে সমাধান না পেয়ে ভোক্তা অধিকারে অভিযোগ জানিয়েছেন। তিনি আরও বলেন, আমি যে পণ্যটি অর্ডার করেছিলাম সেটি তারা দেয়নি। যেটি দিয়েছিল সেটির অবস্থা খুব খারাপ ছিল। তাদের সাথে যোগাযোগ করারও কোনো উপায় নেই। 

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে এমন ৮১৭টি অভিযোগ জমা পড়লেও গণশুনানিতে নিজেদের বক্তব্য জানাতে আসেননি দারাজের কোনও প্রতিনিধি। সমন অবজ্ঞা করায় অনলাইন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানালেন অধিদপ্তরের মহাপরিচালক। 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, এক টাকা দিয়ে ১৬ লাখ টাকার গাড়ি পাবে কেন। যে ভোক্তা তারও কিন্তু কিছু দায়িত্ববোধ আছে। তবে প্রতারিত ভোক্তাদের জন্য আমাদের যা করার দরকার তা আইনের মধ্যে থেকে করবো।  

অনলাইনে পণ্য বিক্রির নামে প্রতারণা বন্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা। 
জিএম/পি
 

RTVPLUS