logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

অর্ধ-কোটি জাল টাকার নোট উদ্ধার, গ্রেপ্তার ৪ (ভিডিও)

Half-crore, counterfeit money, notes, recovered, 4 arrested
অর্ধ-কোটি জাল টাকার নোট উদ্ধার
ঈদ কিংবা পূজার মতো ধর্মীয় বড় উৎসবকে ঘিরে রাজধানীতে সক্রিয় হয়ে ওঠে জাল টাকার কারবারিরা। এমনই এক চক্রের দুই নারীসহ চার সদস্যকে প্রায় অর্ধ-কোটি টাকার জাল নোটসহ গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। তারা জানান, পুলিশ সদস্য থেকে শুরু করে এ নেটওয়ার্ক ছড়িয়ে আছে দেশের বিভিন্ন প্রান্তে। 

টানাটানির সংসারে টাকা লেনদেনে কখনও যদি একটি জাল নোট হাতে এসে পড়ে তখন তারাই জানেন, কষ্টটা কোথায়। একদিকে যেমন এটি মূল্যহীন তেমনি হাতে থাকলেও কপালে চিন্তার ভাঁজ।

আগামী বৃহস্পতিবার থেকে হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। করোনা দুর্যোগের মধ্যেও এ উৎসবকে টার্গেট করে রাজধানীতে সক্রিয় জাল টাকার কারিগররা। সম্প্রতি রাজধানীর মোহাম্মদপুর নূরজাহান রোডের একটি বাসা থেকে ৪৯ লাখেরও বেশি জাল টাকাসহ ডিবি পুলিশের হাতে আটক হয় জালিয়াতচক্রের ৪ সদস্য। জব্দ করা হয় ৫ থেকে ৬ কোটি জাল টাকা বানানোর সরঞ্জাম। 

অল্প পুঁজিতে লাভ বহুগুণ। তাই বার বার আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়ার পরও, ছাড়া পেয়ে আবারও একই পেশায় জড়িয়ে পড়েন তারা। চক্রের প্রধান হুমায়ূন এ পর্যন্ত ৬ বার গ্রেপ্তার হয়ে জেলও খেটেছেন। নারী পুলিশের কতিপয় সদস্য এ ধরনের অপরাধের সঙ্গে জড়িত বলেও জানায় চক্রের এক সদস্য।

ডিবি গুলশানের ডিসি মো. মশিউর রহমান বলেন, এরা পূজা উপলক্ষে প্রচুর পরিমাণে জাল টাকা মজুদ করে রাখতে যাচ্ছিল। আমরা গোপন সংবাদের ভিত্তিতে দুই নারী ও দুই পুরুষকে গ্রেপ্তার করেছি। জালিয়াতচক্রের সদস্যরা ছড়িয়ে আছে দেশের বিভিন্ন প্রান্তে। তাদের গ্রেপ্তারে অভিযান চলছে।

অভিযান চলে, গ্রেপ্তার ও জেল জরিমানা সবই হচ্ছে বছরের পর বছর ধরে। তারপরও অবস্থার কোনো পরিবর্তন হয় না।। এজন্য আইনের দুর্বলতাকেই দুষছেন বিশেষজ্ঞরা।
পি

RTVPLUS