smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

কওমি মাদরাসায় পরীক্ষা শুরু হবে ২০ সেপ্টেম্বরের মধ্যে (ভিডিও)

  সেলিম মালিক, আরটিভি নিউজ

|  ২৮ আগস্ট ২০২০, ১২:০৫ | আপডেট : ২৮ আগস্ট ২০২০, ১৪:৫৯
কওমি মাদরাসায় দাওরা হাদিস পর্যায়ের পরীক্ষা আগামী ২০ সেপ্টেম্বর এর মধ্যে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কওমি মাদরাসার বড় বোর্ড বেফাক। মহামারির মধ্যে পরীক্ষা আয়োজনের অনুমতি দেয়ার সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শিক্ষার্থী ও বেফাক মহাপরিচালক। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞ ও শিক্ষাবিদরা বলছেন, ভাইরাস সংক্রমণ রোধে পরীক্ষার হলে অবশ্যই সামাজিক দূরত্ব নিশ্চিত ও স্বাস্থ্য বিধি মানতে হবে। 

করোনা মহামারির কারণে পাঁচ মাসেরও বেশি সময় ধরে বন্ধ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যেই কেবল দাওরায়ে হাদিস বা গ্রাজুয়েশন ও মাস্টার্স পর্যায়ের শিক্ষার্থীদের পরীক্ষা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করে কওমি মাদ্রাসাগুলো।

আবেদনের প্রেক্ষিতে কেবল কওমির দাওরা হাদিস লেভেলের পরীক্ষা নেয়ার অনুমতি দেয় সরকার। 

সরকারের এমন সিদ্ধান্তে খুশি মাদরাসার শিক্ষার্থীরা। তারা বলেন, আমরা খুব চিন্তায় ছিলাম যে কবে নাগাদ আমাদের এই পরীক্ষা হতে পারে। অবশেষে আমাদের পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তাই আমরা অনেক খুশি। যারা পরিশ্রমী ও মেধাবী তারা বাসায় থেকে পরীক্ষার প্রস্তুতি নিয়েছেন। আমরা শতভাগ পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত। 

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর মহাপরিচালক যুবায়ের আহমাদ চৌধুরী জানান, আগামী ২০ সপ্টেম্বরের মধ্যেই মাস্টার্স এর পরীক্ষা শুরু হবে। আর অন্য পরীক্ষাগুলো না নিয়ে আগের রেজাল্ট এর উপর বিবেচনা করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করে দেওয়া হবে। 

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ড. শাহ মনির হোসেন বলেন, সংক্রমণ এখনো নিয়ন্ত্রণে না আসায়, পরীক্ষা কেন্দ্রে সবোর্চ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। বাড়াতে হতে কেন্দ্রের সংখ্যা। ছেলে মেয়েদের মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে। পরীক্ষার সিটগুলোর মধ্যে নিরাপদ দূরত্ব রাখতে হবে। পরীক্ষার হলগুলোকে ভালো মত পরিষ্কার করতে হবে।

গত ১২ই জুলাই থেকে শিক্ষা কার্যক্রম শুরু করেছে দেশের হিফজ মাদরাসাগুলো। যদিও সংক্রমণ নিয়ন্ত্রণের আগে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে ভাবছে না মন্ত্রণালয়।   

এসএ/ এমকে 
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়