logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

করোনার ধাক্কায় খাদের কিনারে চামড়া শিল্প (ভিডিও)

আরটিভি নিউজ
|  ২৭ জুলাই ২০২০, ১৫:৪০ | আপডেট : ২৭ জুলাই ২০২০, ১৬:২০
করোনার ধাক্কায় খাদের কিনারে দেশের চামড়া শিল্প। কারখানা মালিকদের দাবি, রপ্তানি বন্ধ থাকায় গুদামে জমে আছে হাজার কোটি টাকার প্রক্রিয়াজাত চামড়া। এ অবস্থায় ব্যাংক ঋণ পরিশোধ করতে না পেরে খেলাপি হচ্ছেন ব্যবসায়ীরা। নতুন ঋণ না পেলে আসন্ন ঈদুল আজহায় পশুর চামড়া সংগ্রহ নিয়ে আশঙ্কায় আছেন ট্যানারি মালিকরা। 

২০১৭ সালে হাজারীবাগ থেকে সাভারের হেমায়েতপুরে নেয়ার পর থেকেই ধুঁকছে এক সময় দেশের দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি খাত চামড়া শিল্প। ব্যবসায়ীদের দাবি, প্রধান বর্জ্য পরিশোধনাগার, রাস্তা-ঘাটের মতো অবকাঠামো উন্নয়ন কাজ বাকি রেখেই তাদেরকে সাভারে যেতে বাধ্য করা হয়েছে। এমন বাস্তবতায়, এদেশের চামড়া আমদানি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন ইউরোপসহ বিভিন্ন দেশের ক্রেতারা।

ফিনিশড লেদার সহসভাপতি মোঃ দিলজাহান ভূঁইয়া জানান, আমাদের ওখানে সিসিটিভি কমপ্লিট হয়নি। রাস্তাঘাট পানি এই সমস্যার কারণে ইতালি ও কোরিয়ায় চামড়া নেওয়া অনেকটা কমিয়ে দিয়েছে। এরপর ‘মরার ওপর খাঁড়ার ঘা’হিসেবে আসে প্রাণঘাতী করোনাভাইরাস। রপ্তানি বন্ধ হওয়ায় ফিনিশড চামড়া পড়ে আছে গুদামে।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ বলেন, সব মিলিয়ে আমাদের ৬০০ থেকে ৭০০ কোটি টাকার অবিক্রিত চামড়া সাভারের হেমায়েতপুরে আছে। 

শিল্প মালিকরা বলছেন, রপ্তানি খাতের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার কোনো টাকা এখনো তারা পাননি। তাই, আসছে কোরবানি ঈদে চামড়া সংগ্রহ নিয়ে শঙ্কায় আছেন।

মোঃ দিলজাহান ভূঁইয়া বলেন, পুরো সেক্টরে ১ হাজার কোটি টাকা দিলে চামড়া প্রক্রিয়াজাত করতে পারব এবং বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারব। এবছর যদি ঋণ না দেয় তবে গত বছরের চেয়েও আরো বেশি চামড়া নষ্ট হবে এবং ফেলে দিতে হবে। 

এ ব্যাপারে শাহীন আহমেদ আরো জানান, ঋণের ব্যাপারে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ভিতরে শুধু চিঠি চালাচালির মধ্যে সীমাবদ্ধ আছে। এখন পর্যন্ত এটার কোনো সিদ্ধান্ত হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, চামড়া শিল্পের সুদিন ফিরিয়ে আনতে প্রয়োজন সঠিক পরিকল্পনা। তবে, এই মুহূর্তে সবার আগে জরুরি দরকার ব্যাংক ঋণ নিশ্চিত করা। 
এনএম/পি
 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়