logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

কর্মক্ষেত্রে ফিরতে মালয়েশিয়া প্রবাসীদের মানববন্ধন

  মোস্তফা ইমরান রাজু

  মালয়েশিয়া

|  ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৫ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২০, ২০:১২
passport, residence,
মানববন্ধনে মালয়েশিয়া প্রবাসীরা
কর্মক্ষেত্রে ফিরতে এবার মানববন্ধন করেছে ছুটিতে দেশে এসে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীরা। জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন থেকে সরকারের সহযোগিতা কামনা করেন তারা। এ ব্যাপারে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপও চান তারা।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েকশ মালয়েশিয়া প্রবাসী।

মানববন্ধন থেকে প্রবাসীরা মালয়েশিয়া ফেরত যেতে সরকারের কূটনৈতিক তৎপরতা জোরদারের দাবি জানানোর পাশাপাশি যতদিন তারা মালয়েশিয়ায় কর্মস্থলে ফিরতে পারবেন না তাদের আর্থিক সহায়তা প্রদানের জন্য দাবি তোলা হয়।

প্রবাসীরা বলেন, মালয়েশিয়া থেকে কেউ সাত মাস কেউ আট মাস আগে ছুটিতে দেশে এসেছিলেন ৩-৪ মাসের ছুটি নিয়ে। ছুটি ও ভিসার মেয়াদ শেষ হলেও তারা যেতে পারছেন না। করোনাভাইরাসের কারণে মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় তাদের আর ফেরা হয়নি। কবে উঠবে নিষেধাজ্ঞা, কবে তারা ফিরতে পারবেন তার কোনো নিশ্চয়তা নেই। এ অবস্থায় দেশে ফেরা প্রবাসীরা পরিবার নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করছেন।

করোনাভাইরাস মহামারির কারণে বাংলাদেশ ও মালয়েশিয়ার আকাশপথে যোগাযোগ বন্ধ হয় মার্চে। পরবর্তীতে জুলাই মাসে শর্ত সাপেক্ষে ট্রানজিট যাত্রী ও মালয়েশিয়ার রেসিডেন্স পারমিটধারী, পেশাজীবী, শিক্ষার্থীদের প্রবেশের অনুমতি দেয়া হয়। তবে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের মালয়েশিয়ায় যেতে ও দেশে ফেরার সুযোগ দেয়া হয়নি। কয়েকটি এয়ারলাইন্স ফ্লাইট শুরু ঢাকা-মালয়েশিয়া রুটে।

তবে ৪ সেপ্টেম্বর ঢাকায় মালয়েশিয়া হাইকমিশন জানিয়েছে, অনির্দিষ্টকালের জন্য ৭ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ ২৩ দেশের রেসিডেন্স পারমিটধারী, পেশাজীবী, শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়