DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

এসব অ্যাপ আপনার ফোনের জন্য বিপজ্জনক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
|  ০৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৪২ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৫০
ছবি: আনন্দবাজার

সম্প্রতি বেশকিছু চীনা অ্যাপ নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। এর মধ্যে রয়েছে টিকটক, কেওয়াই, শেয়ারইট, ইউসি লাইভ, বিগোলাইভের মতো অ্যাপও। বিশেষজ্ঞরা বলছেন, এসব অ্যাপ ‘বিপজ্জনক’। ভারতীয় গোয়েন্দারাও চীনের ৪১টি অ্যাপ নিয়ে সতর্ক করেছেন। সতর্ক করেছে দেশটির প্রতিরক্ষা দপ্তরও।

স্পাইওয়্যার, ম্যালওয়্যার রয়েছে এসব অ্যাপে। তাই ভারতের সামরিক দপ্তরের কর্মীদেরও উইচ্যাটের মতো কোনও অ্যাপ ফোনে ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চীনের তৈরি বিপজ্জনক অ্যাপের তালিকায় রয়েছে ৩৬০ সিকিউরিটি অ্যাপও। এই অ্যাপে আছে অনেকের মোবাইল ফোনেই। অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা বাড়ানোর দাবি ছাড়াও এটি স্পিড বুস্টারও বটে।

ইউসি ব্রাউজার, বিউটি প্লাস, নিউজ ডগ ছাড়াও এই তালিকায় আছে বাউডু ট্রান্সলেটের মতো জরুরি অ্যাপও। মুহূর্তের মধ্যে বেশ কয়েকটি ভাষায় অনুবাদ করা যায় এতে।

ডিইউ ব্রাউজার অ্যাপ বেশ সুবিধাজনক একটি ব্রাউজার। গুগলের মতো না হলেও যথেষ্ট সুবিধাজনক এই অ্যাপ নিয়েও বিতর্ক আছে।

ডিইউ প্রাইভেসি অ্যাপ্লিকেশনের মাধ্যমে অ্যাপ লক করে রাখার ব্যবস্থা আছে। কিন্তু এটিতেও ‘রেড মার্ক’ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ভিভা ভিডিওকিউ, প্যারালাল স্পেস, এপিইউএস ব্রাউজারের মতোই ডিইউ রেকর্ডারের নামও আছে এই তালিকায়। অথচ মাত্র এক ক্লিকেই রেকর্ড করে নেওয়ার সুবিধা আছে এতে।

পারফেক্স কর্প, ভল্ট হাইড, ইউক্যাম মেক-আপের মতো ফটো ওয়ান্ডার অ্যাপ নিয়েও রয়েছে সতর্কতা। ফোটো ওয়ান্ডার অ্যাপ থাকলে নিমেষে একটা সাধারণ ছবিও হয়ে ওঠে অসাধারণ।

ভাইরাস ক্লিনার, সিএম ব্রাউজার, শাওমি কমিউনিটি, ইএস ফাইল এক্সপ্লোরারের মতো অ্যাপ্লিকেশন ফোনে থাকলে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে- এমনটাও বলা হয়েছে একটি বিবৃতিতে।

সেলফি সিটি, ক্যাশে ক্লিয়ার, ডিইউ অ্যাপ স্টুডিও, ডিইউ ব্যাটারি সেভার এসব অ্যাপের নামই আছে বিপজ্জনক অ্যাপের তালিকায়।

ওয়ান্ডার ক্যামেরা, ক্লিন মাস্টার, বাইডু অ্যাপের মতো সুবিধাজনক অ্যাপেও আপত্তি আছে। কারণ এসবের মাধ্যমে দেশের তথ্য বাইরে পাচার হয়ে যাওয়ার মতো ঘটনাও ঘটে থাকে।

সূত্র: আনন্দবাজার

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়