• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

স্মার্টফোন ব্যবহারের সময় চোখ নিরাপদ রাখার ৬ কৌশল

আরটিভি নিউজ

  ০৬ মে ২০২৪, ০৩:৩৩

স্মার্টফোন হলো হাতের মোবাইল কম্পিউটিং যন্ত্র।এটি এখন নিত্যদিনের সঙ্গী। এর শক্তিশালী হার্ডওয়্যার সক্ষমতা এবং বিস্তৃত মোবাইল অপারেটিং সিস্টেম, যেগুলো মূল সুবিধা; যেমন ফোন কল, বা টেক্সট বার্তার সাথে সাথে আরও বেশি সফটওয়্যার, ইন্টারনেট (ওয়েব ব্রাউজিং সহযোগে) এবং মাল্টিমিডিয়া সুবিধা (ক্যামেরা, মোবাইল গেমিং) ইত্যাদি প্রদান করে।

বর্তমানে বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহারের পাশাপাশি বিনোদন মাধ্যমেও পরিণত হয়েছে এটি। তবে দীর্ঘ সময় স্মার্টফোনের নীল আলোতে থাকা চোখের জন্য ক্ষতিকর। যে কারণে দৈনন্দিন জীবনে স্মার্ট এ ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে বেশকিছু বিষয় মেনে চলা উচিত। কিছু কৌশল মেনে চললে চোখ নিরাপদে রাখা যায়। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এর প্রতিবেনে স্মার্টফোন ব্যবহারের সময় চোখ নিরাপদ রাখার কৌশল জানিয়েছে। চলুন জেনে নেয়া যাক সেই কৌশলগুলো।

২০/২০/২০ নিয়ম অনুসরণ করা

স্মার্টফোন ব্যবহারের সময় চোখ নিরাপদ রাখতে ২০/২০/২০ নামে একটি নিয়ম রয়েছে। এ নিয়ম অনুযায়ী প্রতি ২০ মিনিট পরপর ব্যবহারকারীকে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য অন্তত ২০ ফুট দূরের কিছু দেখতে হবে। এ পদ্ধতি চোখকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।

স্মার্টফোনের উজ্জ্বলতা

যেকোনো স্মার্টফোন কেনার আগে চোখের সুরক্ষায় এতে কী কী ফিচার রয়েছে সে বিষয়ে জানতে হবে। বেশি ব্রাইটনেস সুবিধা দেয়—এমন ডিভাইস কেনা ভালো। তবে স্মার্টফোনের ব্রাইটনেস লেভেল এমন রাখতে হবে, যাতে ফোনে সব সময় ভালোভাবে ছবি বা ভিডিও আরামে দেখা যায়।

নীল আলোর নিঃসরণ কমানো

স্মার্টফোনের পর্দা থেকে বেরোনো নীল আলো চোখের জন্য খুবই ক্ষতিকর। এ জন্য ফোনের ডিসপ্লে সেটিংস থেকে ব্লু লাইট ফিল্টার চালু করে রং ও উজ্জ্বলতা যতটা সম্ভব কমিয়ে রাখতে হবে। এতে স্মার্টফোনের পর্দা থেকে কম নীল আলো বের হবে, ফলে চোখের ক্ষতি হবে না।

নাইট মোড চালু

নাইট মোডে স্মার্টফোনের পর্দার পটভূমি সাধারণত কালো রঙের হয় এবং লেখাগুলো সাদা দেখায়। ফলে অন্ধকারে অতিরিক্ত আলো ছাড়াই পর্দার লেখা বা ছবি ভালোভাবে দেখা যাওয়ায় চোখের ওপর চাপ পড়ে না। বর্তমানে বেশির ভাগ স্মার্টফোনে নাইট মোড সুবিধা রয়েছে।

নিয়মিত চোখের পলক ফেলা

নিয়মিত পলক ফেলার ফলে চোখের আর্দ্রতা বজায় থাকে এবং চোখের ওপর চাপ কমে। স্মার্টফোন ব্যবহারের সময় প্রতি আধা ঘণ্টায় ১০ থেকে ২০ বার ১ সেকেন্ড সময় ধরে চোখের পলক ফেলতে হবে।

বিরতি নেওয়া

দীর্ঘ সময় মোবাইল ফোন ব্যবহার করলে চোখের ওপর বেশ চাপ তৈরি হয়। পর্দায় কাটানো সময় বা স্ক্রিন টাইম নির্ধারণ করার মাধ্যমে স্মার্টফোন ব্যবহারের সময়সীমা নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া অপ্রয়োজনে স্মার্টফোন ব্যবহার থেকেও বিরত থাকতে হবে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোবাইলে ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় পিছিয়ে বাংলাদেশের নারীরা
এক মাসে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ৪৩ লাখের বেশি
ইন্টারনেটের গতিতে এগোলো বাংলাদেশ
এলাকাভিত্তিক ইন্টারনেট ব্যবসার নিয়ন্ত্রণে প্রভাব খাটালে ব্যবস্থা: পলক
X
Fresh