• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

ইন্টারনেটের গতিতে এগোলো বাংলাদেশ

আরটিভি নিউজ

  ১৭ মে ২০২৪, ১১:০৯
ফাইল ছবি

মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগিয়ে ১১০তম ও ১০৬তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। গত মার্চে মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশ ১১২তম ও ১০৮তম অবস্থানে ছিল।

প্রতি মাসে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেটের গতি তুলে ধরে ওকলা। প্রতিষ্ঠানটির ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, এপ্রিলে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে গড় ডাউনলোড স্পিড ছিল ২৩ দশমিক ৮৩ এমবিপিএস ও আপলোড স্পিড ছিল ১০ দশমিক ৮০ এমবিপিএস। এসময়ে মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৬ মিলিসেকেন্ড।

অন্যদিকে, একই সময়ে ব্রডব্যান্ড ইন্টারনেটে ডাউনলোডের গতি ছিল ৪৬ দশমিক ৫২ এমবিপিএস। আপলোড গতি ছিল ৪৫ দশমিক ৩১ এমবিপিএস। আর মেডিয়ান ল্যাটেনসি ছিল ৫ মিলিসেকেন্ড।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি ইমদাদুল হক জানিয়েছেন, ট্রান্সমিশন নেটওয়ার্ক নিয়ে কিছু কাজ করলে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি আরও বাড়িয়ে র‌্যাংকিংয়ে এগিয়ে যাওয়া সম্ভব। শহরভিত্তিক ব্যান্ডউইথগুলো থেকে কিন্তু আমরা গ্রাহকের চাহিদামতো এমবিপিএস গতি দিতে পারছি। কেউ যদি ১০ এমবিপিএসের জায়গায় ২০ এমবিপিএসও চান, তবুও দেওয়া সম্ভব। সামান্য দাম বাড়িয়ে এটা দেওয়া সম্ভব হয়। এটা ঢাকার বাইরের গ্রাহকদের দিতে গেলে খরচটা বেড়ে যায়। সেটা নিয়ে এখন কাজ করা উচিত।

বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের পরিচালক মো. গোলাম রাজ্জাক বলেন, ইন্টারনেটের গতি বাড়াতে আমরা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। সরকারের দায়িত্বশীলদের নির্দেশনায় কাজ করছি। ওকলার সম্প্রতি ইনডেক্স খেয়াল করা হয়নি। ফলে বিষয়টি নিয়ে মন্তব্য করা ঠিক হবে না।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভিপিএন ব্যবহারের রয়েছে যেসব ঝুঁকি 
ভিপিএন ব্যবহারে শাস্তি হয় যেসব দেশে
জানা গেল ব্রডব্যান্ড ইন্টারনেটের কম গতির কারণ
ফেসবুক, টিকটক চালু নিয়ে যা জানালেন আইএসপিএবি সভাপতি