Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

তথ্য ও প্রযুক্তি ডেস্ক

  ০৩ জুন ২০২১, ২০:৪১
আপডেট : ০৩ জুন ২০২১, ২১:১৫

হোয়াটসঅ্যাপই বলে দেবে ক'রোনা আ'ক্রান্ত কি না

ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে ভারতের অবস্থা এখন ভয়াবহ। দেশটির শহরে কিংবা গ্রামীণ এলাকায় যেখানে আরটি-পিসিআকর পরীক্ষা বা সিটি স্ক্যান সহজে করানো সম্ভব নয়, সেই সব অঞ্চলের কথা ভেবে দেশটির সরকারের পক্ষ থেকে সম্প্রতি শুরু হয়েছে ‘এক্স রে সেতু’।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা চালিত এই পদ্ধতি কাজ করবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। কোনও ডাক্তার বা রেডিয়োলজিস্ট যদি বুকের এক্স-রে’র ছবি তুলে সেটা হোয়াটসঅ্যাপে আপলোড করেন, তা হলে সেই ছবি বিশ্লেষণ করে ১৫ মিনিটের মধ্যে রিপোর্ট পাঠাবে চ্যাটবট। করোনাভাইরাস, নিউমোনিয়া বা টিবি’র মতো কোনও অসুখ রয়েছে কি না জানা যাবে অবিলম্বেই।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি), একটি স্টার্টআপ সংস্থা ‘নিরাময়ী’ এবং আর্টপার্ক যৌথভাবে এই প্রযুক্তি তৈরি করেছে। এই মুহূর্তে ৫০০ জন ডাক্তার এই প্রযুক্তি ব্যবহার করছেন। তবে ‘আর্টপার্ক’ র পক্ষ থেকে জানানো হয়েছে, খুব তাড়াতাড়ি ১০,০০০ ডাক্তার এই মাধ্যম ব্যবহার করবেন বলে তারা আশাবাদী।

আপাতত বিনামূল্য মানুষ এই পরিষেবা ব্যবহার করতে পারবেন। নির্মাতাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ভবিষ্যতে এই পরিষেবা যদি অর্থের বিনিময় ব্যবহার করতেও হয়, তা হলে তা রিপোর্ট পিছু ১০০ রুপির বেশি হবে না।

শেফা/এম

RTV Drama
RTVPLUS