logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭

সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারীদের ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের সম্মাননা 

Bangladesh Embassy in Italy honors highest remittance senders
সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারীদের ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের সম্মাননা 
আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০ উপলক্ষে ইতারিল রোম এর বাংলাদেশ দূতাবাস সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের পুরস্কার ঘোষণা করেছে। এবার একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং ৫ জন প্রবাসী বাংলাদেশিকে সম্মাননা দেওয়া হয়।

ইতালির রোমে গত শুক্রবার (৮ জানুয়ারি) বিকেলে এক অড়াম্বরপূর্ণ অনুষ্ঠানে কৃতি প্রবাসীদের হাতে এ পুরস্কার তুলে দেন ইতালিতে সদ্যনিযুক্ত রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান এনডিসি। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনার শুরুতে দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মোঃ এরফানুল হক প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের উপর একটি প্রতিবেদন পেশ করেন।

রেমিট্যান্স পুরস্কার অর্জনকারী ব্যক্তিরাও অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তার বক্তব্যে পুরস্কারপ্রাপ্তদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানান এবং সেই সাথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী সকল বাংলাদেশিদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং বর্তমান সরকারকে প্রবাসী-বান্ধব সরকার উল্লেখ করে ‘মুজিববর্ষের’ স্লোগানকে (মুজিববর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান) সামনে রেখে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

রাষ্ট্রদূত করোনাভাইরাস মহামারির সময় বিভিন্ন দেশে আটকেপড়া বাংলাদেশিদের দেশে ফেরত আনা এবং চাকরি হারানো ক্ষতিগ্রস্ত প্রবাসীদেরকে বাংলাদেশ সরকারের আর্থিক সাহায্য প্রদানের বিষয়টিও উল্লেখ করেন। প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত আরও বলেন, পাসপোর্ট সংক্রান্ত সমস্যা সমাধান এবং অন্যান্য সেবার মান বৃদ্ধি করার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

২০২০ সালের রেমিট্যান্স পুরস্কারপ্রাপ্তরা হলেন- ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) কার্তিক চন্দ্র ঘোষ, সৈয়দ আবদুল্লাহ আল মাহমুদ, মোঃ সফিউল্লাহ, কামরুল হাসান এবং (মহিলা) মিসেস মেহেনাস তাব্বাসুম। প্রতিষ্ঠান ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন বাংলা এসআরএল (Bangla SRL)।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ এবং পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। মহামারির ভয়াবহতার প্রেক্ষিতে ইতালি সরকার কর্তৃক আরোপিত কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত পরিসরে এ অনুষ্ঠানটি আয়োজন করা হয়। 

উল্লেখ্য, বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস রোম ‘রেমিট্যান্স পুরস্কার’চালু করে।
পি
 

RTV Drama
RTVPLUS