• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আরটিভি নির্ভীক সম্মাননা পেলেন ৬ অগ্নিসেনা

আরটিভি নিউজ

  ০৪ মে ২০২৪, ১৯:২৮
ছবি : আরটিভি

‘আরটিভি-আরআর কাবেল নির্ভীক সম্মাননা ২০২৪’ পেলেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৬ জন অকুতোভয় অগ্নিসেনা। বিশ্ব ফায়ার ফাইটার্স ডে উপলক্ষে আরটিভির উদ্যোগে আরআর কাবেলের (বৈদ্যুতিক তারের প্রতিষ্ঠান) সহযোগিতায় শনিবার (৪ মে) এই সম্মাননা দেওয়া হয় তাদের।

সম্মাননা পাওয়া অগ্নিসেনারা হলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক মো. ছালেহ উদ্দিন, উপসহকারী পরিচালক মো. আলাউদ্দিন, ফায়ার ফাইটার মো. মোকলেছুর রহমান, ওয়্যারহাউস ইন্সপেক্টর মো. জসিম উদ্দিন প্রধান, ডুবুরি মো. গোলাম রওশন ও ড্রাইভার মো. মহিউদ্দিন।

রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে অনুষ্ঠিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়। ধারণকৃত অনুষ্ঠানটি আরটিভিতে সম্প্রচারিত হয় আজ শনিবার বিকেল ৭টায়।

অনুষ্ঠানের শুরুতেই অগ্নি নির্বাপন ও ফায়ার সার্ভিসের কর্মকাণ্ডের ওপর নির্মিত একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। এরপর ‘তীর হারা এই ঢেউয়ের সাগর’ শিরোনামে নৃত্য পরিবেশন করেন নাট্য অভিনেত্রী আনিকা কবির শখ ও নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্রের নৃত্যশিল্পীরা। নাচটির কোরিওগ্রাফ করেছেন কবিরুল ইসলাম রতন।

সম্মাননা পর্বের শুরুতে স্বাগত বক্তব্য দেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান। তিনি বলেন, দেশের যেকোনো দুর্যোগ, অগ্নিদুর্ঘটনায় সবার আগে সাড়া দানকারী প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। নিমতলী ট্র্যাজেডি থেকে বেইলী রোড ট্র্যাজেডি সারাদেশে প্রতিটি দুর্ঘটনায় প্রতিষ্ঠানটির অগ্নিসেনারা নিজের জীবন বাজি রেখে যেভাবে সাধারণ মানুষের জানমাল রক্ষা করে চলেছে তা দেশপ্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। তাদের সেই বীরত্বকে তুলে ধরার জন্য আরটিভি নির্ভীক সম্মাননা প্রদান করে আসছে। প্রতি বছরের ধারাবাহিকতায় এবার ফায়ার সার্ভিসের ৬ জন কর্মীকে আরটিভি আর আর কাবেল নির্ভীক সম্মাননা ২০২৪ প্রদান করছে। আমাদের এ আয়োজন ফায়ার ফাইটারদের যেমন অনুপ্রাণিত করবে তেমনি সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, আজকের এই নির্ভীক সম্মাননায় উপস্থিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। নিমতলী থেকে শুরু করে বাংলাদেশে প্রায় সব অগ্নিকাণ্ডে স্বাক্ষী আমি। আমি খুব কাছ থেকে দেখেছি অগ্নিকাণ্ডে ফায়ার ফাইটার অবদান, তারা কিভাবে নিজেদের জীবন বাজি রেখে সাধারণ মানুষকে রক্ষা করে আসছে। একজন চিকিৎসক এবং মন্ত্রী হিসেবে আমি এসব ফায়ার ফাইটারদের সম্মান জানাই। আজ অগ্নিসেনাদের সম্মাননা জানানোর উদ্যোগটি তাদের আরও উৎসাহিত করবে। আমি আরটিভি এবং সম্মাননাপ্রাপ্ত সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাই।

মন্ত্রী বলেন, অগ্নিকাণ্ডের ক্ষেত্রে আমাদের সচেতনতার বিকল্প নেই। আমি আরটিভি এবং আর আর কাবেলকে অনুরোধ করবো আপনারা সচেতনমূলক অনুষ্ঠান করেন, আমি থাকবো আপনাদের সাথে।

আর আর ইম্পিরিয়াল ইলেকট্রিক্যালস লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন মৃধা বলেন, যেকোনো অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিসের সদস্যরা যেভাবে আমাদের পাশে দাঁড়ায়, আমাদেরও উচিত তাদের পাশে দাঁড়ানো, তাদের সম্মান জানানো। এই অগ্নিসেনাদের আত্মত্যাগ অমূল্য, কোনো কিছু দিয়ে তা পরিশোধ করা যাবে না। তবুও আমাদের এই সম্মাননা তাদের উজ্জীবিত করার একটা ক্ষুদ্র প্রয়াস মাত্র। এই সম্মাননা ফায়ার সার্ভিসের প্রত্যেক সদস্যের জন্য। আরটিভি কে অসংখ্য ধন্যবাদ এই মহান অনুষ্ঠান আয়োজন করার জন্য।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে সম্মাননা পদক তুলে দেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন, ফায়ার সার্ভিসের পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্ণেল মো. রেজাউল করিম, আর আর ইম্পিরিয়াল ইলেকট্রিক্যালস লিমিটেডের পরিচালক এ এন এম মনজুর মোর্শেদ, আর আর ইম্পিরিয়াল ইলেকট্রিক্যালস লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন মৃধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মঞ্চসারথী আতাউর রহমান এবং আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। অনুষ্ঠান শেষে ‘দে দোল দোল’ শিরোনামে নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী তানজিন তিশা ও সোহাগ ড্যান্স ট্রুপের শিল্পীবৃন্দ। নাচটির কোরিওগ্রাফ করেছেন ইভান শাহরিয়ার সোহাগ। শিবলী জিয়ার প্রযোজনায় ইন্দ্রানী নিশির উপস্থাপনায় অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর ছিল আর আর কাবেল।

প্রসঙ্গত, ১৯৯৮ সালের ২ ডিসেম্বর অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় আগুন নেভাতে গিয়ে পাঁচজন কর্মী মারা যান। তাদের স্মরণে ২০০২ সালের ৪ মে থেকে ফায়ার ফাইটার্স ডে পালিত হয়ে আসছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।

মন্তব্য করুন

daraz
  • আরটিভি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সড়কজুড়ে গর্ত, আগুন না নিভিয়ে ফিরে গেল ফায়ার সার্ভিসের গাড়ি
ধোলাইখালে ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে
এবার ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন
কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে
X
Fresh