smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

ওজন কমায় মেথি

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

|  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৯:২০
Fenugreek
মেথি
দ্রুত ওজন কমানোর একাধিক ঘরোয়া টোটকা (পাতি লেবুর রস, জিরা, রসুন ইত্যাদি) আমরা অনেকে কাজে লাগাই। তবে ভেষজ মশলা হিসেবে মেথি বীজ ব্যবহার করে দ্রুত ওজন কমানো যায়। 

আপনার জন্য রইলো দুর্দান্ত কয়েকটি কৌশল

মেথি চা:

মেথি বীজের চা ওজন কমাতে এবং ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে। হজম ও রক্তচাপ নিয়ন্ত্রণেও কার্যকর। সামান্য পানি দিয়ে কিছু মেথি বীজ বেটে পেস্ট তৈরি করুন। একটি পাত্রে খানিকটা পানি ফুটিয়ে নিয়ে তার সঙ্গে ওই মেথি পেস্ট মিশিয়ে দিন। চাইলে এর সঙ্গে কিছু ভেষজ মশলাও দেয়া যেতে পারে। যেমন, আদা বা দারচিনি। তার পর পাত্রে ঢাকনা দিয়ে ঢেকে একসঙ্গে সবকটি মশলা অন্তত ৫ মিনিট ফুটান। প্রতিদিন খালি পেটে এই চা খেতে পারলে ফল পাবেন হাতেনাতে।

ভাজা মেথি:

সামান্য আঁচে তেল ছাড়াই কিছুটা মেথি ভাজুন। সেগুলো গুঁড়ো করে নিন। এর পর সামান্য উষ্ণ পানির সঙ্গে ওই মেথির গুঁড়া মিশিয়ে সকালে খালি পেটে নিয়মিত খেতে পারলে ওজন দ্রুত কমবে। 

মেথি ভেজানো পানি:

মেথি ভেজানো পানি খেলেও দ্রুত ওজন কমে। এছাড়া মেথি পানিতে সারারাত ভিজিয়ে রেখে পরদিন পানি ছেঁকে নিয়ে খালি পেটে চিবিয়েও খেতে পারেন।

অঙ্কুরিত মেথিবীজ:

অঙ্কুরিত মেথি বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই। এছাড়া আছে পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, জিংক, হজম সহায়ক বিভিন্ন খনিজ পদার্থ। 

ওজন কমানোর জন্য একটি পাতলা কাপড় পানিতে ভিজিয়ে নিন। এরপর পরিমাণ মতো মেথি বীজ নিয়ে সেটি ওই পাতলা ভেজা কাপড়ে রেখে ৩ রাত মুড়িয়ে রাখুন। ৩ দিন পর মেথি বীজগুলো অঙ্কুরিত হলে সেগুলো খেলে ওজন কমবে দ্রুত। 

সূত্র- জিনিউজ 

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়