• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইফতার শেষে ডুমুর-চিংড়িতেই হোক রাতের ভোজন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২৪, ১১:৪৫
ডুমুর
ছবি : সংগৃহীত

নতুন কিছু পদ রান্না করলে ঘরের ছোট-বড় সবাই বেশ পছন্দ করে। কিন্তু নতুন কিছু রান্না করতে চাইলে প্রথমেই মাথায় আসে কি রান্না করা যায়। এমন ভাবনার সমাধানে তৈরি করতে পারেন ডুমুর চিংড়ির নতুন পদ। নিরামিষ বা আমিষ উভয়তেই ডুমুর কিন্তু স্বাদে অতুলনীয়। এমনকী, শরীরের জন্যও খুব ভালো এই ডুমুর।

যা যা লাগবে :

ডুমুর, চিংড়ি মাছ, লবণ, হলুদ, আস্ত জিরা, কাঁচামরিচ, আলু, জিরের গুঁড়ো, মরিচের গুঁড়ো, ধনে গুঁড়ো, চিনি, নারকেল কোরা, ঘি ও গরম মশলা, সরিষার তেল।

যেভাবে তৈরি করবেন :

প্রথমে ডুমুর কেটে আগের দিন রাতে ভিজিয়ে রাখুন। তারপর রান্নার আগে ভালো করে লবণ-হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। ঠান্ডা হয়ে যাওয়ার পর ভালো করে চটকে নিন। কড়াইতে সরিষার তেল দিয়ে জিরে, কাঁচামরিচ ফোড়ন দিয়ে ছোট ছোট ডুমো করে কেটে রাখা আলু দিয়ে ভেজে তুলে রাখুন। একটি বাটিতে জিরার গুঁড়ো, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ি পানিতে গুলে তেলে ঢেলে দিন। মসলা ভালো করে কষে গেলে লবণ, চিনি আর নারকেল কোরা দিয়ে আরও খানিকক্ষণ রান্না করে সেদ্ধ করা ডুমুর দিয়ে ঢেকে দিন। হালকা আঁচে কিছুক্ষণ রাঁধুন। রান্না মাখা মাখা হয়ে এলে, ভেজে রাখা চিংড়ি মাছ, ঘি আর গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে ডুমুর চিংড়ি কিন্তু অসাধারণ লাগবে খেতে।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বজ্রপাতে ৪ জেলায় প্রাণ গেলো ৬ জনের
খুলনায় এক ভোটকেন্দ্রসহ ২ স্কুলে আগুন
X
Fresh