logo
  • ঢাকা মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭

বিশ্বের সবচেয়ে অল্পবয়সী প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের ম্যারিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১২ ডিসেম্বর ২০১৯, ১৮:৩৭
ফিনল্যান্ড, বিশ্বের সবচেয়ে অল্পবয়সী প্রধানমন্ত্রী
সংগৃহীত
বিশ্বের সবচেয়ে অল্পবয়সী প্রধানমন্ত্রী হিসেবে মঙ্গলবার দায়িত্ব গ্রহণ করেছেন সানা ম্যারিন। মাত্র ৩৪ বছর বয়সে ফিনল্যান্ডের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হন তিনি। খবর রয়টার্স ও আল জাজিরার।

দেশটির মধ্য-বামপন্থি জোট সরকারের দ্বিতীয় বৃহত্তম দল সেন্টার পার্টি বিদায়ী প্রধানমন্ত্রী এবং সোশ্যাল ডেমোক্র্যাট দলের নেতা অ্যান্তি রিনে-কে সমর্থন না দেয়ার কথা জানালে তিনি পদত্যাগ করেন।

এরপর সোশ্যাল ডেমোক্র্যাট দলের নেতাদের ভোটে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন পরিবহন ও যোগাযোগমন্ত্রী ম্যারিন। তিনি ৩২-২৯ ভোটের ব্যবধানে জয়লাভ করেন। এই ভোটাভুটিতে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন অ্যান্তি লিন্ডম্যান।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ম্যারিন সাংবাদিকদের বলেন, আমরা আমাদের ওপর জনগণের বিশ্বাস ফিরিয়ে আনার জন্য কঠোর পরিশ্রম করবো। আমাদের যৌথ সরকার এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার অ্যান্ড কুইয়ার সম্প্রদায়ের ওয়েবসাইট এলজিবিটিকিউ নেশন জানায়, ম্যারিন বেড়ে উঠেছে দুই মায়ের এক পরিবারে। ১৯৮৫ সালে জন্মগ্রহণ করা এই নারী জানান, তার বেড়ে ওঠার সময় সমকামিতা নিষিদ্ধ ছিল।

তিনি ফিনল্যান্ডের সাময়ীকি মি নাইসেট-কে বলেন, আমি স্কুলে আমার পরিবার নিয়ে আলোচনা করতে পারতাম না। প্রকৃতপক্ষে তখন এটি নিয়ে সবার সঙ্গে আলোচনা করা যেত না। ফিনল্যান্ডে এলজিবিটিকিউ পরিবার নিয়ে প্রকাশ্যে আলোচনার বিষয়টি খুবই সাম্প্রতিক।

ম্যারিনের কাছাকাছি বয়সের অন্যান্য সরকারপ্রধানদের মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি হোনচারুক উভয়ের বয়স ৩৫ বছর। এছাড়া নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের বয়স ৩৯ বছর।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে এখন দেশের দায়িত্ব পালন করছেন মালয়েশিয়ার মাহাথির বিন মোহাম্মদ। তার বয়স ৯৪ বছর।

কে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়