• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফিনল্যান্ডে উদযাপন করা হলো ‘বসন্ত উৎসব’

জাবেদ ইকবাল, ফিনল্যান্ড

  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৩
ছবি : সংগৃহীত

শুধু যে দেশে বসন্ত উৎসব তা নয়, এবার দেশের গণ্ডি পেরিয়ে বসন্ত উৎসব পালন করা হয়েছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির কনতুলাতে।

গত ১৮ ফেব্রুয়ারি ‘দ্য গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন’-এর উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় বসন্ত মেলা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাজিরুল আলম স্বপন এবং অনুষ্ঠান পরিচালনা করেন মাহফুজ আলম, জান্নাতুল জিমি ও জায়না মাহফুজ।

বিশেষ অতিথি ছিলেন ফিনল্যান্ডের কেরাভা সিটির কাউন্সিলর শামসুল আলম। বিদেশের মাটিতে বর্তমান প্রজন্মকে বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরার উদ্দেশ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। টানা এক সপ্তাহ রিহার্সালের মাধ্যমে অনুষ্ঠানে নাচ-গান, দলীয় সংগীত, আবৃত্তি ও কৌতুক নিয়ে সাজানো হয় অনুষ্ঠান।

রোববার ছুটির দিন থাকায় ফিনল্যান্ডে বসবাসরত বাংলাদেশিরা সপরিবারে দেখতে আসেন এই অনুষ্ঠান। পুরো হলরুম কানায় কানায় ভরে ওঠে। ক্ষণিকের জন্য মনে হয়েছে এ যেন এক টুকরো বাংলাদেশ। অনুষ্ঠানে আয়োজক সাব্বির আলম আরটিভিকে জানান, ফিনল্যান্ডে বেড়ে ওঠা শিশুরা বাংলাদেশ সম্পর্কে তেমন কিছু জানে না। তাদের জন্য বাংলাদেশের সংস্কৃতি কেমন, তা এই অনুষ্ঠানের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি। এ ছাড়া অনুষ্ঠানে হরেক রকমের বাংলাদেশি মুখোরোচক খাবারের স্টল দেওয়া হয়; যাতে ছিল মিষ্টি-ঝাল জাতীয় খাবার, ফুচকা চটপটি ও অন্যান্য পানীয়।

মন্তব্য করুন

daraz
  • প্রবাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশ কত
ফিনল্যান্ডে চালু হলো বাংলা শেখার ‘সাপ্তাহিক বাংলা স্কুল’
ফিনল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
ভালোবাসা দিবসে শাকিবের চমক
X
Fresh