• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ফিনল্যান্ডে চালু হলো বাংলা শেখার ‘সাপ্তাহিক বাংলা স্কুল’

ফিনল্যান্ড প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:১৮
ফিনল্যান্ডে চালু হলো বাংলা শেখার ‘সাপ্তাহিক বাংলা স্কুল’
ছবি : প্রতিনিধি

বিশ্বের প্রায়ই সব দেশে রয়েছে বাংলাদেশির পদচারণা। অনেকে প্রবাস জীবন শেষে নিজ মাতৃভূমিতে ফিরলেও কেউ কেউ স্থায়ীভাবে ভীনদেশে বসবাস গড়ে তুলেছেন। আর সেই দেশগুলোতে বেড়ে উঠছে বাংলাদেশের পরবর্তী প্রজন্ম। তেমনি ফিনল্যান্ডেও দিন দিন বাড়ছে বাঙালির সংখ্যা। তারই ধারাবাহিকতায় এই প্রথম ফিনল্যান্ডে গড়ে উঠেছে ইলম একাডেমি বাংলা উইকেন্ট স্কুল। যেখানে লোকাল ফিনিস ভাষার পাশাপাশি সপ্তাহে দু’দিন বাংলা ও আরবি ভাষা শিক্ষার সুযোগ পাচ্ছে বাঙালি শিশু-কিশোররা।

ভাষা দিবস উপলক্ষে রোববার (২৫ ফেব্রুয়ারি) ইলম আয়োজন করে বাংলা ভাষার এক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান। ইলম একাডেমি স্কুলের পরিচালক মোহাম্মদ জান্নাতুন নাইমের সভাপতিত্বে ও দারুল আমান ইসলামিক সেন্টারের তত্ত্বাবধানে পুরো অনুষ্ঠান পরিচালিত হয়।

স্থানীয় একটি হলরুমে পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর শিশু-কিশোররা চিত্রাংকন, বাংলা হাতের লিখা, বই পড়া, কবিতা আবৃত্তি ও বিষয় ভিত্তিক বক্তৃতা ও অন্যান্য প্রতিযোগিতায় আয়োজন করে। অনুষ্ঠান শেষে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়।

সাপ্তাহিক এই স্কুল খোলা থাকে প্রতি শনি ও রোববার। খরচও নামমাত্র ২০ ইউরো। ২০২০ সালের শুরুতে ১০ জন শিক্ষাথী এবং ২ জন শিক্ষক চালু করলেও বর্তমানে এই সাপ্তাহিক স্কুলে রয়েছে ১৫ জন শিক্ষক এবং প্রায় অধশতাধিক ছাত্র-ছাত্রী।

প্রবাসে এমন বাংলা ও আরবি লেখাপড়ার সুযোগ পেয়ে খুশি এখনকার বাঙালি কমিউনিটির শিশু-কিশোররা। ভিনদেশেও সন্তানদের বাংলা ও আরবি পড়াতে পেরে উচ্ছ্বসিত অভিভাবকরাও।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা টু’, কণ্ঠ দিচ্ছেন যে বাঙালি গায়ক
বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশ কত
ফিনল্যান্ডে উদযাপন করা হলো ‘বসন্ত উৎসব’
ফিনল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
X
Fresh