logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

কাজ না থাকায় দারোয়ানের চাকরি নিলেন সিনেমা পরিচালক

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ জুলাই ২০১৯, ০২:০২ | আপডেট : ২৩ জুলাই ২০১৯, ০৫:০১
টালিউড পরিচালক সুব্রতরঞ্জন দত্ত

টালিউড পরিচালক সুব্রতরঞ্জন দত্ত। চলচ্চিত্র জগতের বেশ পরিচিত মুখ তিনি। সিনেমায় স্থান দিয়েছেন নতুন নতুন মুখ। তৈরি করেছেন অনেক চরিত্র। ২০১৬ সালে সব শেষ ‘প্রবাহিণী’ নামে তার একটি চলচ্চিত্র মুক্তি পেয়েছিল। জীবন যুদ্ধে টিকে থাকার জন্যে সম্প্রতি দারোয়ানের চাকরি নিলেন তিনি। ছয় হাজার টাকা বেতনের জন্য প্রতিদিন ১২ঘন্টা ডিউটি করেন তিনি। 

৬২ বছরের সুব্রতরঞ্জন দত্ত জনপ্রিয় পরিচালক ঋত্বিক ঘটকের সঙ্গে ‘যুক্তি তক্কো আর গপ্পো’ ছবিতে শিক্ষানবিশ হিসেবে কাজ করেন। বহু ছবিতে সহকারী পরিচালক হিসেবেও কাজ করেছেন। মুম্বাইয়ের শশধর মুখোপাধ্যায়ের প্রোডাকশন হাউসেও কাজ করেছেন তিনি। তবে তার হাতে এখন নিরাপত্তারক্ষীর চাকরি ছাড়া আর কিছুই নেই।

সুব্রতরঞ্জন ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারকে বলেন,  সময় পেলে এখনও নতুন চিত্রনাট্যের খসড়া তৈরি করার চেষ্টা করি। ১২ ঘণ্টা নিরাপত্তারক্ষীর কাজ করেই সময় চলে যায়। নতুন কাজের আশায় সারা রাত ডিউটির পরেও সকালে যাই টালিপাড়ায়। ফিরে এসে আবারও কাজে যোগ দিই। স্ত্রী, মেয়েকে নিয়ে সংসার। চলতে তো হবেই। বেশ কয়েক বছর বসে রয়েছি। শেষে এই কাজেই ঢুকে গেলাম। কোনও কাজই ছোট নয়।

ঋত্বিক ঘটকের সঙ্গে সুব্রতরঞ্জনের ভালো সম্পর্ক ছিল। সে কথা উল্লেখ করে তিনি বলেন, ঋত্বিকবাবুর ‘যুক্তি তক্কো আর গপ্পো’ সিনেমার সেটে দাঁড়িয়ে তার কাজ দেখতাম আর শিখতাম।” পরে চিত্র পরিচালক শঙ্কর ভট্টাচার্যের সঙ্গে সহকারী পরিচালকের কাজের সুযোগ পাই। কলকাতায় ফেরার পরে সহকারী পরিচালক থেকে পরিচালক হতেই কেটে যায় দেড় দশক।

তার মতে, জীবন সিনেমার চিত্রনাট্যের মতোই গতিশীল। ভালো কাজের সুযোগ নিশ্চয়ই একদিন পাব। চেষ্টা চলমান রাখতে হবে।

জিএ

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়