DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

আজ গ্রুপ থিয়েটার দিবস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ নভেম্বর ২০১৮, ১০:১৬
গ্রুপ থিয়েটার দিবসের অনুষ্ঠানে থাকবে জলের গানের পরিবেশনা। ছবি: সংগৃহীত
বাংলাদেশের নাট্য আন্দোলনকে বেগবান করার লক্ষ্য নিয়ে ১৯৮০ সালের ২৯ নভেম্বর গঠিত হয় ‘বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান’। দেশের সকল নাট্য সংগঠনের অভিভাবক সংগঠনও বলা হয় গ্রুপ থিয়েটার ফেডারেশানকে। বর্তমানে প্রায় তিন শতাধিক নাট্য সংগঠন এই ফেডারেশানের সঙ্গে যুক্ত।

প্রতি বছরই নানা আয়োজনে ২৯ নভেম্বরকে বাংলাদেশের নাট্যকর্মীরা উদযাপন করে ‘গ্রুপ থিয়েটার দিবস’ হিসেবে। আজ ২৯ নভেম্বর ‘গ্রুপ থিয়েটার দিবস’। এ উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

রাজধানীর নাটক সরণীর (বেইলী রোড) সামনে থেকে বিকেল ৪টায় আনন্দ শোভাযাত্রা শুরু হয়ে সেগুনবাগিস্থ জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে গিয়ে শেষ হবে। এরপর জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের অফিসিয়াল ওয়েব সাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

এবারের ‘গ্রুপ থিয়েটার দিবস’ উপলক্ষে মঞ্চনাটকে বিশেষ অবদানের জন্য রূপসজ্জা শিল্পী বঙ্গজিত দত্ত ও আলোকশিল্পী সিরাজুল ইসলামকে মরণোত্তর গ্রুপ থিয়েটার সম্মাননা প্রদান করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, মঞ্চসারথি আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সারা যাকের ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের নাট্যসংগঠন সমূহের সর্বস্তরের নাট্যশিল্পীরা।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ।

সাংস্কৃতিক আয়োজনে থাকবে বাংলাদেশের একক অভিনীত জনপ্রিয় কয়েকটি নাটকের অংশ-বিশেষ প্রদর্শনী, দেশবরেণ্য শিল্পীদের পরিবেশনায় আবৃত্তি ও নৃত্য। সব শেষে জলের গানের সঙ্গীত পরিবেশনার মধ্যদিয়ে সমাপ্তি হবে এবারের ‘গ্রুপ থিয়েটার দিবস-২০১৮’ এর আয়োজন।

পিআর/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়