• ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
logo

কানের লাল গালিচায় বাংলাদেশের ঋতি

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ মে ২০২৪, ১০:৪৯
ছবি: সংগৃহীত

বাংলাদেশি সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া খালিদ ঋতি। চলমান ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে লাল গালিচায় ছড়িয়েছেন দ্যুতি।

বুধবার (২২ মে) স্থানীয় সময় রাত ৯.৪৫ মিনিটে ফিপরেসি বিচারক হিসেবে তিনি মূল লালগালিচায় পা মাড়ান। এ সময় তার সঙ্গে ছিলেন এই বিভাগের অন্য বিচারকরাও।

বাংলাদেশ থেকে ঋতিই একমাত্র ব্যক্তি যিনি এ বছর এই লালগালিচা সম্মান পেয়েছেন উৎসব কর্তৃপক্ষের পক্ষ থেকে।

এ প্রসঙ্গে ঋতি বলেন, কানে সাধারণত প্রধান ভেন্যুগুলোর স্ক্রিনিংয়ের পথে লালগালিচা বিছানো থাকে। কিন্তু যেখানে ফটোগ্রাফাররা ফ্ল্যাশ লাইট-ক্যামেরা নিয়ে আনুষ্ঠানিকভাবে সারিবদ্ধ হন এবং মাইকে নাম ঘোষণা করা হয়, সেই গালিচায় হাঁটার অনুভূতি বা অভিজ্ঞতা পুরো আলাদা।

তিনি আরও বলেন, এর আগেও আমি ফিপরেসির বিচারক হিসেবে উৎসবে যুক্ত ছিলাম। তবে তখন এমন সুযোগ পাইনি কর্তৃপক্ষের কাছ থেকে। ফলে এবারের লালগালিচা দর্শন আমার জন্য একেবারেই আলাদা ও গর্বের। কারণ, আমি যখন সেখানে হাঁটছিলাম, তখন আমার ও দেশের নাম ঘোষণা করা হচ্ছিলো মাইকে।

প্রসঙ্গত, সাদিয়া খালিদ ঋতি এর আগে ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া, শ্রীলঙ্কাসহ বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে জুরি সদস্য হিসেবে কাজ করেছেন। সে ধারাবাহিকতায় ২০১৯ সালে প্রথমবারের মতো জুরি সদস্য হিসেবে যোগ দেন কান চলচ্চিত্র উৎসবে। এবারের আসনে পালন করছেন দ্বিতীয়বারের মতো দায়িত্ব।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরে যা বললেন কানের ‘সেরা অভিনেত্রী’ 
পাশে দাঁড়ানোর অনুরোধ কিয়ারার
কানের ৭৭তম আসরে পুরস্কার পেলেন যারা
কানে সেরা অভিনেত্রী হয়ে যা বললেন অনসূয়া