• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

নির্মাতারা আমাকে মুখে তুলে ভাত খাইয়েছেন : শাবনূর

  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৩
সংগৃহীত
ছবি : সংগৃহীত

নব্বইয়ের দশকে বাংলা চলচ্চিত্রের সাড়াজাগানো নায়িকা শাবনূর। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী অভিনয় থেকে দূরে আছেন বহুদিন হলো। বর্তমানে অস্ট্রেলিয়ার সিডনিতে সপরিবারে বসবাস করছেন। তবে নাড়ির টানে প্রতিবছরই দেশে আসেন। সেই ধারাবাহিকতায় গেল বছর নিজের জন্মদিনে দেশে আসেন তিনি। আর দেশে এসেই নতুন সিনেমায় কাজ করার ঘোষণা দেন এই নায়িকা। তরুণ নির্মাতা আরাফাত হোসাইনের ‘রঙ্গনা’ সিনেমার মাধ্যমে ফের ক্যামেরার সামনে আসতে যাচ্ছেন নন্দিত এই নায়িকা। শনিবার (১০ ফেব্রুয়ারি) এম এস ফিল্মসের ব্যানারে নির্মিতব্য সিনেমাটির মহরত অনুষ্ঠিত হয়েছে রাজধানীর ঢাকা ক্লাবে। মহরতের এক ফাঁকে আরটিভির সঙ্গে কথা হয় শাবনূরের।

আরটিভি : ‘রঙ্গনা’ সিনেমা দিয়ে ফের চলচ্চিত্রে কাজ শুরু করছেন। ছবিটি নিয়ে জানতে চাই।

শাবনূর : ‘রঙ্গনা’ সিনেমার জন্যই দেশে এসেছি। এই সিনেমার গল্প ও গান আমাকে টেনে এনেছে। সিনেমাটিতে আমাকে ভিন্ন ঘরানার একটি চরিত্রে দেখা যাবে। আপাতত গল্প বলা যাবে না। তবে সময় উপযোগী গল্প। দশ বছর আগে আমাদের সিনেমার এক ধরনের দর্শক ছিল এখন আরেক ধরনের দর্শক। সবকিছু বিবেচনা করে বর্তমান প্রেক্ষাপট মাথায় রেখেই গল্পটি তৈরি হয়েছে। এখনকার দর্শক এ ধরনের গল্পই পছন্দ করে।

আরটিভি : দীর্ঘ সময় পর চলচ্চিত্রে কামব্যাক করছেন, কেমন উপভোগ করছেন বিষয়টি?

শাবনূর : কাজে ফিরতে পেরে অনেক ভালো লাগছে। তবে শিল্পীদের কামব্যাক বলে কিছু নেই। এটা কী, আমি বুঝি না। শিল্পীদের মৃত্যু নেই। আমরা আর্টিস্ট, শেষ বয়স পর্যন্ত কাজ করে যাবো। দেখেন না, আমেরিকায় আর্টিস্টদের বয়স হয়ে যায়, তারপর অস্কার পেয়ে যায়। কেমন করে পায়? এজন্য বলি, আর্টিস্টদের মৃত্যু নেই। তাদের কামব্যাক বলে কিছু নেই। আমি কাজ করব, সবার কাজ করব, সবার সঙ্গে মিলেমিশে থাকবো।

অনেকে হয়ত জানে না, আমি ক্লাস এইট থেকে নাইনে উঠিনি, তখনই আমি পুরোদস্তুর নায়িকা। একেবারে ছোটবেলায় আমার হাতেখড়ি। নির্মাতারা আমাকে মুখে তুলে ভাত খাইয়েছেন, আমি এত ছোট ছিলাম। তখন নায়িকা মানে তো মিনিমাম একটা বয়সের ব্যাপার ছিল। আমি যখন প্রথম দিকে ছোট একটা ফ্রক পরে আসতাম, অনেকে আমাকে বলেছে, ‘এই পিচ্চি! ও কী করবে!’, আমাকে ধরে বলতো, ‘তুমি নায়িকা হবা?’ এহতেশাম (নির্মাতা) দাদু আমাকে নিয়ে এসেছিলেন, তার জন্যই আজকে আমি শাবনূর।



শাবনূর : নতুন নির্মাতাকে নিয়ে আপনি কতটুকু আশাবাদী?

শাবনূর : নতুনদের সঙ্গে কাজ করতে আমার বরাবরই ভালো লাগে। এমন অনেক নির্মাতা আছে যাদের ক্যারিয়ার শুরু আমার সঙ্গে কাজ করেই। তাছাড়া এখনকার নতুন নির্মাতারা অনেক ভালো করছেন। ‘রঙ্গনা’র গানটা শুনেই বলেছি এখনই শুটিং শুরু করলে ভালো হতো। আমার ছবির নির্মাতা আরাফাত অনেক পরিশ্রমী ছেলে। এই ছবির জন্য ওই রাত-দিন কাজ করে যাচ্ছে।

আরটিভি : আপনার সঙ্গে নতুন অবস্থায় কাজ করেছে বর্তমান সময়ের সুপারস্টার শাকিব খান। শাকিব খানকে কিছু জানতে চাচ্ছি।

শাবনূর : শাকিব খান অনেক বড় সুপারস্টার হয়ে গেছে। সে আমাদের ইন্ড্রাস্টির মানুষ এবং আমার খুব ভালো বন্ধু। আমি চাই ও আরও বড় হোক, আরও উপরে উঠুক। ওর অবদান অনেক এ ইন্ডাস্ট্রির জন্য। অনেক কষ্ট করেছে ইন্ডাস্ট্রিতে। আমি দেখেছি ও শুটিংয়ের সময় কখনও বসেনি, একটু পানি পর্যন্ত খায় নি। ও কাজের ব্যাপারে অনেক সিরিয়াস। প্রথম যখন কাজে এসেছিল তখন, তখন নবীন ছিল। শটটা দিয়ে আমার দিকে তাকাত─শটটা হয়েছে কী? আমি বলতাম, হ্যাঁ, খুব সুন্দর হয়েছে। আরেকটা দিলে ভালো হতো। ওর গুণের শেষ নেই। অবশ্যই ভালো অভিনয় করে।

আরটিভি : সামনে কী শাকিব খানের সঙ্গে কোনো ছবিতে আপনাকে দেখা যাবে?

শাবনূর : প্রযোজক-পরিচালকরা যদি ভালো ছবি নিয়ে ওর কাছে যায় তাহলে অবশ্যই ওর সঙ্গে আমার কাজ হবে। আমার দিক থেকে আপত্তি নেই।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাবুল গোমেজ থেকে যেভাবে হয়ে উঠলেন জনপ্রিয় জাম্বু
সত্যজিৎ রায়ের আলোচিত ৫ চলচ্চিত্র
‘চলচ্চিত্র শিল্পে সমস্যা ও উত্তরণের উপায়’ নিয়ে গোলটেবিল বৈঠক
শাকিবের তৃতীয় বিয়ে নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস
X
Fresh