logo
  • ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

‘টয়লেট : এক প্রেম কথা’ কি শেখালো ভারতীয়দের?

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ আগস্ট ২০১৭, ১৫:৪৬
দারুণ গতিতে এগিয়ে যাচ্ছে ‘টয়লেট : এক প্রেম কথা’ সিনেমা। মুক্তির ৮দিনের মধ্যে ১০০ কোটি রুপি ব্যবসা করেছে।  এরই মধ্যে অক্ষয় কুমার অভিনীত সিনেমাটির সিক্যুয়েল বানানোর জন্য এখনই বলছেন স্ত্রী টুইংকেল খান্না!

bestelectronics
এই বলি সুন্দরীর কথাটি বলার অন্তরালে অবশ্য ক্ষোভ লুকিয়ে রয়েছে! সমুদ্রের তীরে হাঁটতে বেড়িয়েছিলেন তিনি। সেখানে গিয়ে তার চোখে পড়ে এক ব্যক্তির প্রাকৃতিক কাজ বিসর্জনের দৃশ্য।  

নিজের তোলা ওই ছবিটি টুইটারে শেয়ার করেছেন টুইংকেল খান্না। ক্যাপশনে তিনি লিখেছেন, শুভ সকাল এবং আমার ধারণা ‘টয়লেট : এক প্রেম কথা টু’র প্রথম দৃশ্য হতে পারে এটি।    

নায়িকার ক্যাপশনটি দেখেই আসলে বোঝা যায় ঘটনাটি নিয়ে তিনি কতটা বিরক্ত। মানুষ যদি তাদের নিজেদের জায়গা থেকে দায়িত্বশীল না হয় তাহলে সিনেমা দিয়ে কোনো পরিবর্তন করাই সম্ভব হবে না।

সিনেমাটি নিয়ে মাতামাতি কম করেননি অক্ষয় কুমার নিজেও। খোলা পরিবেশে প্রাকৃতিক কাজ করাটা কতটা বিপদ জনক তা সিনেমায় দেখানো হয়েছে। ওই ব্যক্তি যদি সিনেমাটি দেখতেন তাহলে হয়তো এধরনের কাজ করতেন না। টুইংকেলের এই ছবিটি নতুন এক প্রশ্নের জন্ম দিল। এ বিষয়ে অক্ষয় কি বলবেন?   

বলিউড লাইফের প্রতিবেদনে বলা হচ্ছে, ছবিটি দেখে এই শিক্ষা নেয়া যায় যে ভারতের মানুষের মস্তিস্কে যতক্ষণ না কোনো কিছু আঘাত দেয়, ততক্ষণ তারা ওই বিষয়টি গ্রহণ করতে পারে না।

অন্য আর সব সিনেমার চেয়ে অক্ষয় এই সিনেমাটিকে খুব গুরুত্ব দিচ্ছেন। বক্সঅফিসে কতটা ব্যবসা করলো এ সিনেমা তাও ভাবছেন না। অক্ষয়ের চাওয়া বেশি মানুষকে কীভাবে সিনেমাটি দেখানো যায়। আর সিনেমা দেখে কতটা তারা মেসেজ গ্রহণ করতে পারে।

ভারতের বিশাল জনগোষ্ঠীর ৪৯ শতাংশেরই বাড়িতে ‘টয়লেট’ নেই। তাই জনগণের মধ্যে সচেতনতার প্রসার ঘটাতে তৈরি হয়েছে অক্ষয় কুমারের ‘টয়লেট : এক প্রেম কথা’ সিনেমাটি।

সিনেমার গল্পটি এমন, মাঙ্গলিক যুবক কেশব বিয়ে করতে উদগ্রীব। স্বপ্নের প্রেমিকা জয়াকে পাবার পর তাকে বিয়েও করেন সে। কিন্তু বিপত্তিটা বাধে বিয়ের সকালে, যখন জয়া স্বামীর ঘরে টয়লেট না থাকার কারণে দূরে গিয়ে শৌচকাজ করতে গিয়ে অপমানিত বোধ করে। স্বামীকে তিনি বলেন, ‘টয়লেট নেই জানলে, এ বাড়িতে বিয়েই করতাম না’। জয়ার এমন কথায় আত্মসম্মানে ঘা লাগে কেশবের। তিনি ঠিক করেন নিজের গ্রামে শৌচালয় সম্পর্কে জনসচেতনতা তৈরি করেই ছাড়বেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বচ্ছ ভারত অভিযানে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে ‘টয়লেট : এক প্রেম কথা’।

এইচএম   

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়