Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

অভিনেতাদের জন্য বিদেশ থেকে অস্ত্র এনেছেন নির্মাতা

অভিনেতাদের জন্য বিদেশ থেকে অস্ত্র এনেছেন নির্মাতা
খিজির হায়াত খান

বীর মুক্তিযোদ্ধা পরিবারে বেড়ে ওঠার কারণে শৈশব থেকে রণাঙ্গনের যুদ্ধের ভয়াবহ ঘটনাগুলো খুব কাছ থেকে শুনেছেন খিজির হায়াত খান। শিহরণ জাগানো সেসব ঘটনা নিজের মধ্যে লালন করতেন তিনি। একসময় তার মনে হয় গল্পটি বলা দরকার। আর তাই পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ করা সাত বীর মুক্তিযোদ্ধার সংগ্রাম ও আত্মত্যাগ নিয়ে সিনেমা নির্মাণ করছেন ‘জাগো’ খ্যাত এই নির্মাতা। সিনেমার নাম ‘ওরা ৭ জন’।

সিনেমাটির জন্য ছয় মাস ধরে প্রস্তুতি নিচ্ছেন খিজির হায়াত খান। দর্শকমহলে সিনেমাটিকে প্রাণবন্ত করতে শুটিংয়ের জন্য চীন ও জার্মানি থেকে অনুমতি নিয়ে বানিয়ে আনা হয়েছে ডামি রাইফেল। এছাড়াও চলছে অন্যান্য প্রস্তুতি।

অস্ত্র আনা প্রসঙ্গে নির্মাতা খিজির হায়াত খান গণমাধ্যমকে বলেন, 'দেশের প্রচলিত আইন অনুসরণ করেই চীন ও জার্মানি থেকে একে-৪৭, এসএমজি, লংরেঞ্জ রাইফেল আগ্নেয়াস্ত্র এনেছি। সিনেমাকে যতটা প্রাণবন্ত ও বাস্তবসম্মত করা যায় সেই লক্ষ্যেই এটা করা হয়েছে। যথাযথ নিয়ম মেনেই শুটিং শেষ করে অস্ত্রগুলো সঠিক স্থানে জমা দেওয়া হবে। এ বিষয়ে আমরা যথেষ্ট সতর্ক।'

সিনেমায় সাত বীর মুক্তিযোদ্ধার চরিত্রে কে কে অভিনয় করবেন সে বিষয়ে এখনই জানাতে চান না খিজির হায়াত খান। তবে সেই সাতজনের মধ্যে একজনের চরিত্র তিনি নিজেই করবেন বলে নিশ্চিত করেছেন এই নির্মাতা। খুব শীঘ্রই বাকি ৬ জনের নাম প্রকাশ করা হবে।

এর আগে ‘ওরা ১১ জন’ সিনেমায় মুক্তিযুদ্ধের গল্প উঠে এসেছিল। এবার 'ওরা ৭ জন' সিনেমার গল্পে পুরো যুদ্ধ দেখানো হবে। যুদ্ধের ময়দানেই সিনেমার শুরু ও শেষ। সেখানে দেখানো হবে, দু'দিনের জন্য একদল বীর মুক্তিযোদ্ধা প্রতিরোধযুদ্ধে যান। সাতজনের সেই দল দু'দিনের জন্য গেলেও যুদ্ধের ময়দানে তাদের সাত দিন কেটে যায়।

জানা যায়, সিলেটে সিনেমাটির দৃশ্যধারণ করা হবে। মুক্তিযুদ্ধের ৫ নম্বর সেক্টর ঘেঁষে বর্ডার এলাকায় আগামী ২৭ তারিখ থেকে টানা ৪০ দিন শুটিং হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, খিজির হায়াত খানের প্রথম সিনেমা ‘অস্তিত্বে আমার দেশ’। ২০১০ সালে তিনি নির্মাণ করেন ‘জাগো’। এরপর ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘মি. বাংলাদেশ’ সিনেমাটি লেখার পাশাপাশি মূল চরিত্রে অভিনয় করেন এই নির্মাতা। এবার তিনি 'ওরা ৭ জন' নির্মাণের মিশনে নেমেছেন।

এনএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS