• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ওয়ান্টেড প্রীতিলতা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মে ২০১৭, ১৩:০০

রাজধানীর দেয়ালে দেয়ালে ছেয়ে গেছে পোস্টার। সেখানে দেখা যাচ্ছে ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম বাঙালি নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের ছবি। পোস্টারে লেখা আছে ‘ওয়ান্টেড প্রীতিলতা’।

আগামীকাল ৫ মে প্রীতিলতার জন্মদিন। আর তার এ জন্মদিনকে উপলক্ষ করেই 'টিম প্রীতিলতা' ভিন্নভাবে প্রীতিলতাকে স্মরণের আয়োজন করেছে।

এ ব্যাপারে ‘প্রীতিলতা’ ছবির নির্মাতা রাশিদ পলাশ আরটিভি অনলাইনকে বলেন, আজ থেকে ৮৪ বছর আগে ব্রিটিশ সরকার প্রীতিলতাকে ওয়ান্টেড ঘোষণা করেছিল। আমরা ঠিক একইভাবে প্রীতিলতাকে স্মরণ করার জন্য এধরনের পোস্টার করেছি। আসছে ডিসেম্বর থেকেই ‘প্রীতিলতা’ ছবির শুটিং শুরু হবে, আমরা চাই প্রীতিলতার আদর্শ সবাই ধারণ করুক।

তিনি আরো বলেন, ‘প্রীতিলতার জীবনটাই একটি চলচ্চিত্র। ছবির প্রস্তুতি পর্বে এ অগ্নিকন্যার গ্রামের বাড়ি চট্টগ্রামের পাহাড়তলীতে যেদিন যাই, মনে আছে দিনটি ছিল শুক্রবার একদিকে মসজিদে খুৎবা হচ্ছে, আর অন্যদিকে মন্দিরে কীর্তন শোনা যাচ্ছে। হিন্দু-মুসলমানদের পাশাপাশি এমন সুন্দর শান্তিপূর্ণ অবস্থান প্রীতিলতার গ্রাম বলেই হয়তো সম্ভব’।

প্রীতিলতা চলচ্চিত্রের চিত্রনাট্য তৈরি করেছেন গোলাম রাব্বানী ও পরিচালনা করছেন রাশিদ পলাশ। চলচ্চিত্রের কসটিউম ডিজাইনার হিসেবে আছেন বিবি রাসেল। পান্ডুলিপি উপদেষ্টা হিসেবে আছেন সেলিনা হোসেন ও মাতিয়া বানু শুকু। প্রীতিলতা ট্রাস্টও ছবির সঙ্গে যুক্ত আছে।

টিম প্রীতিলতাকে শুভকামনা জানিয়ে ভাস্কর-মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয়ভাষিণী বলেন, প্রতিদিন আমরা নতুন করে মানুষকে জানি, ইতিহাসকে জানি। ছোটবেলা থেকেই প্রীতিলতাকে অনুভব করে আসছি। পরবর্তী প্রজন্ম যেন তাকে পাঠ্য পুস্তকে পায় সেই জায়গা তৈরি হচ্ছে। প্রতিটি ঘরে ঘরে তিনি ইতিহাস হয়ে থাকবেন।

সাহিত্যিক সেলিনা হোসেন বলেন, প্রীতিলতা শুধু একটি নাম নয়, একটি স্বদেশের চেতনা। তাকে নিয়ে এমন চলচ্চিত্র তৈরি করবেন যেন তরুণ প্রজন্ম সঠিক ইতিহাস জানতে পারে।

মডেল-ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল বলেন, ব্যক্তি প্রীতিলতার মাঝে সাহস ছিল। চলচ্চিত্রেও যেন তার সেই সাহস ফুটিয়ে তোলা হয়।

কবি নাসির আহমেদ বলেন, যখন তরুণ প্রজন্ম বিপথে, জঙ্গিবাদের দিকে পা বাড়াচ্ছে ঠিক সেই সময় একদল তরুণের এমন চলচ্চিত্র তৈরির পরিকল্পনা আশার আলো দেখাচ্ছে। প্রীতিলতা তারুণ্যের প্রতীক।

বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার পলাশীর যুদ্ধে পরাজয় ও মৃত্যুর পরই ভারতবর্ষে ইংরেজ শাসন শুরু হয়। ইংরেজ শাসনের জুলুম, অত্যাচার, হত্যা, মিথ্যা, মামলা নানান নিপীড়নের বিরুদ্ধে নিজ জন্মভূমিকে স্বাধীন করার জন্য প্রথম যে বীর বাঙালি নারী প্রাণ দিয়েছিলেন তিনিই হলেন প্রীতিলতা ওয়াদ্দেদার।

প্রীতিলতার জন্মদিন উপলক্ষে টিম প্রীতিলতা শুক্রবার এই সময়ে কেন জরুরি প্রীতিলতা চলচ্চিত্র শীর্ষক আলোচনা সভার আয়োজন করেছে। এদিন বিকেলে আলোচক হিসেবে থাকবেন নাট্যজন মমতাজ উদ্দিন আহমেদ, সেলিনা হোসেন, শ্যামল দত্ত, শম্পা রেজা, পান্না কায়সার, কাজী রোজী, মুন্নী সাহা, লুতফা তাহের।

প্রীতিলতা ওয়াদ্দেদার (জন্ম: মে ৫, ১৯১১; মৃত্যু সেপ্টেম্বর ২৪, ১৯৩২), ডাকনাম রাণী, ছদ্মনাম ফুলতার, একজন বাঙালী ছিলেন, তিনি ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী মহিলা শহীদ। তৎকালীন পূর্ববঙ্গে জন্ম নেয়া এ বাঙালি বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং জীবন বিসর্জন করেন। ১৯৩২ খ্রিস্টাব্দে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। এ ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিলো যাতে লেখা ছিলো ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং পরবর্তিতে পুলিশ তাদের আটক করে। পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড গলাধঃকরন করে আত্মহত্যা করেন।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh