logo
  • ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২০, ১৫:৪৫
আপডেট : ০৬ অক্টোবর ২০২০, ১৬:০৫

ইন্দুস চলচ্চিত্র উৎসবে ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’

Birthplace, The Birth Land, Indus Valley International Film Festival
জন্মভূমি- দ্য বার্থ ল্যান্ড' পোস্টার

বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ও প্রসূন রহমান পরিচালিত ‘জন্মভূমি-দ্য বার্থ ল্যান্ড’ চলচ্চিত্রটি এবার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘ইন্দুস ভ্যালি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-২০২০ এ প্রদর্শিত হবে।

বুধবার (৭ অক্টোবর) বিকেল ৫টায় অনলাইনে প্রদর্শিত হবে। http://indusvalley.digital অথবা http://iviff.com এর মাধ্যমে দেখতে পারবেন।

সাউথ এশিয়া ফোরাম ফর আর্টস অ্যান্ড ক্রিয়েটিভ হ্যারিটেজ নিবেদিত দক্ষিণ এশিয়ার প্রথম সীমান্তহীন ডিজিটাল চলচ্চিত্র উৎসব ‘ইন্দুস ভ্যালি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-২০২০। অনলাইনে এবার দ্বিতীয় সেশন অনুষ্ঠিত হচ্ছে। অক্টোবরের ২ তারিখ শুরু হওয়া এই আয়োজন শেষ হবে আগামী ৯ অক্টোবর।

বেঙ্গল মাল্টিমিডিয়ার (আরটিভি) ব্যানারে নির্মিত ‘জন্মভূমি’ ছবিটি প্রযোজনা করেছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান।

দেশের প্রেক্ষাগৃহে ‘জন্মভূমি’ মুক্তি পায় ২০১৮ সালের ১৪ ডিসেম্বর। চলচ্চিত্রটির গল্প গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালংয়ে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে। মিয়ানমার সরকার ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড চালালে জীবন বাঁচানোর জন্য প্রায় ১১ লাখ শরণার্থী নিজেদের জন্মভূমি ছেড়ে বাংলাদেশে প্রবেশ করে। আর তাদের মধ্যে প্রায় ৬৫ হাজার নারী গর্ভবতী ছিলেন এবং অনেকে মিয়ানমার আর্মি দ্বারা ধর্ষিত হন। বাংলাদেশ সরকার তাদের আশ্রয়ের জন্য কুতুপালংয়ে শরণার্থী শিবির তৈরি করে দেয়। তাদের এখন একটাই স্বপ্ন-নিজেদের জন্মভূমিতে ফিরে যাওয়া।

এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান, সায়রা আক্তার জাহান, সঙ্গীতা চৌধুরী, অঙ্কন চাকমা, জয়নাল জ্যাক, পামেলা কেচার, নাসির উদ্দিনসহ অনেকে।

জিএ/এম

RTV Drama
RTVPLUS