• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ঝরেপড়া শিক্ষার্থীদের ঠিকানা সাহায্যের ডাক পিয়ন

কলমাকান্দা সংবাদদাতা

  ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৭

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরেপড়া শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আলো ছড়াতে দায়িত্ব নিয়েছে সাহায্যের ডাক পিয়ন নামের একটি সামাজিক সংগঠন।

ইতোমধ্যে ওই সংগঠনের সাত তরুণ প্রায় একশ’ জন ঝরেপড়া শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পাঠদান করছেন।

গেল রোববার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা সদরের কলেজ রোড এলাকায় একটি হাফবিল্ডিং ঘরে প্রথম থেকে পঞ্চম শ্রেণির হতদরিদ্র ও ঝড়েপড়া প্রায় একশ’ জন শিক্ষার্থীর মধ্যে পাঠদান করছেন ওই সংগঠনের কলমাকান্দা সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. ইমরান হাসান, মো. বাবুল হাসান, মো. রমজান মিয়া, দুর্জয় দাস, মো. উসমান আলী, মো. গালিব খান ও মো. খোকন মিয়া নামের সাত তরুণ।

সাহায্যের ডাক পিয়ন সামাজিক সংগঠনের সদস্য মো. ইমরান হাসান জানান, চলতি বছরের জানুয়ারি মাস থেকে তারা ওই শিক্ষার্থীদের মধ্যে পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তারা সাত বন্ধু মিলে বিভিন্ন বিদ্যালয়ের ঝরেপড়া শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আলো, বাল্যবিবাহ রোধে সচেতনতা সৃষ্টি ও সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কিছু করতেই সাহায্যের ডাক পিয়ন নামের একটি সামাজিক সংগঠন করেছেন। ওই সংগঠন থেকে তারা হতদরিদ্র ও ঝরেপড়া কোমলমতি শিশুদের মধ্যে বিনামূল্যে পাঠদান ও যাবতীয় শিক্ষা উপকরণ দিয়ে যাচ্ছেন।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী শিমু আক্তার জানায়, তার বাবা একজন দিনমজুর আর তার মা মাটি কাটার কাজ করে। তাই তাকে বাড়ির কাজকর্ম করতে হয়। ফলে বিদ্যালয়ে যাওয়ার সুযোগ হয়না। উনারা (সংগঠনটির সাত তরুণ) আমার বাবার সঙ্গে কথা বলে আমাকে এই বিদ্যালয়ে পড়ার সুযোগ করে দিয়েছেন।

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে কলমাকান্দা সরকারি কলেজের অধ্যক্ষ সুকুমার চন্দ্র বণিক বলেন, সাহায্যের ডাক পিয়ন সামাজিক সংগঠন আমাদের শিক্ষার্থীদের মানবিক হয়ে উঠার একটি গল্প। এই গল্প শিক্ষক হিসেবে আমাকে আলোড়িত করেছে। আর শিক্ষার আলো বিস্তারে এই সংগঠনটি ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন বলেন, সাহায্যের ডাক পিয়ন সামাজিক সংগঠনটি মানবিক উৎকর্ষের এক অনন্য উদাহরণ। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই সংগঠনকে অনুপ্রেরণা ও সহযোগিতা প্রদান করা হবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘আমাকে মেরে ফেলেন ভাই’
‘আমাকে একটা ভোট কে দিলো সেই মানুষটাকেই খুঁজছি’
উন্নয়ন করেছি বলেই সেনবাগবাসী আমাকে নির্বাচিত করেছে : মোরশেদ আলম
‘আমাকে কেনার মতো ধনী এখনও তারা হননি’
X
Fresh