• ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
logo

‘আমাকে মেরে ফেলেন ভাই’

আরটিভি নিউজ

  ২৬ এপ্রিল ২০২৪, ২৩:০৮
ছবি : সংগৃহীত

‘এটা আমার লাস্ট বিসিএস, আমাকে মেরে ফেলেন ভাই’ রাস্তায় শুয়ে মাথা ঠুকে এমনই আহাজারি করেন নওগাঁর বিসিএস পরীক্ষার্থী ফাহাদ ফয়সাল।

শুক্রবার (২৬ এপ্রিল) ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার রাজশাহীর মসজিদ মিশন একাডেমি কেন্দ্রে পরীক্ষা ছিল ফাহাদের। নওগাঁ থেকে রাজশাহী কেন্দ্রের সামনে যখন পৌঁছান তখন ঘড়িতে সময় ৯টা ৪০ মিনিট। পরীক্ষার অন্তত আধঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক নিয়মের জন্য পরীক্ষা কেন্দ্রের প্রধান ফটক তখন বন্ধ। গেটে দায়িত্বরতদের অনুরোধ করেন কেন্দ্রে ঢুকতে দিতে। কিন্তু নিয়মের বেড়াজালে পাহারারত পুলিশ সদস্যরাও তাকে ঢুকতে দিতে অপারগ। ফটক টপকে তিনি ভেতরে ঢুকলেও তাকে বের করে আনা হয়। এরপর কেন্দ্রের সামনের রাস্তায় শুয়ে ফাহাদ এমন আহাজারি করেন।

এ সময় ফটকের বাইরে থাকা একাধিক মানুষ তার জন্য পুলিশ সদস্যদেরকে অনুরোধ করলেও তারা ঢুকতে দেননি। ফাহাদের আহাজারিতে কেন্দ্রের সামনের সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। এরপর পুলিশ তাকে সড়ক থেকে উঠিয়ে দেন। এ সময় পাগলপ্রায় ফাহাদ বারবার বলতে থাকেন, ‘আমি মরে যাব। আমি মরে যাব। আমার লাস্ট বিসিএস ছিল এটা।’ কিছুক্ষণ পরে ফাহাদ সেখান থেকে চলে যান।

এদিন রাজধানীর তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রেও একই ঘটনা ঘটে। তবে এ কেন্দ্রে এবারের বিসিএসের স্বপ্ন শেষ হয়ে যায় ২০ জন পরীক্ষার্থীর।

তাদের অভিযোগ, পরীক্ষা কেন্দ্রের সামনে অপেক্ষমাণ শিক্ষার্থীদের কোনোরকম সতর্ক না করেই ঠিক ৯টা ৩০ মিনিটে গেট বন্ধ করে দেওয়া হয়। এর এক মিনিটের মধ্যেই ভেতরে প্রবেশ করতে গেটের সামনে থাকা দায়িত্বরতদের আকুতি-মিনতি করেও লাভ হয়নি।

তাদের মধ্যে একজন পরীক্ষার্থী শাউলিনা। তিনি বলেন, আমি ৯টা ১৫ মিনিটে এই এলাকায় চলে এসেছি। ঠিক ৯টা ৩১ মিনিটে রাস্তায় গেটের সামনে ছিলাম। সর্বশেষও আমি দেখলাম ঢুকতে দিচ্ছে, তখন আমি বাচ্চাটাকে একপাশে বসিয়ে রেখে এসে দেখি গেট বন্ধ করে দিয়েছে। মূল গেটের দেয়াল টপকিয়ে দ্বিতীয় গেটে এসেছি, কিন্তু এখান থেকে ঢুকতে দেয়নি। ম্যাজিস্ট্রেটকে বারবার অনুরোধ করার পরও ঢুকতে দেননি।

এ পরীক্ষার্থী বলেন, এটাই হয়তো আমার শেষ বিসিএস। আমার কাছে পরিবারের অনেক প্রত্যাশা ছিল, কিন্তু এত প্রস্তুতি নিয়ে এসে পরীক্ষাটাই দিতে পারলাম না। জানি না, এখন আমার কী করা উচিত। এই মুখ নিয়ে আমি বাসায় যাব কী করে?

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, আমাদের নিয়মই ছিল ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ বিষয়ে আমরা বারবার বলেছি। তারপরও যদি কোনো শিক্ষার্থী যথাসময়ে পরীক্ষার কেন্দ্রে আসতে না পারে, তাহলে আমাদের দৃষ্টিতে সে পরীক্ষার অযোগ্য।

উল্লেখ্য, পিএসসির নির্দেশনা অনুযায়ী পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষাকেন্দ্র প্রবেশ করেছেন। তাই সকাল সাড়ে ৯টার পর কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবির অবরুদ্ধ উপাচার্যকে উদ্ধার করল র‍্যাব-বিজিবি-পুলিশ
শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে পুলিশের আহ্বান
জাবিতে পুলিশ-আন্দোলনকারীদের সংঘর্ষ, সাংবাদিকসহ আহত ৮০
জাবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ