• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

রথী-মহারথীদের পেছনে ফেললেন লামিচান

স্পোর্টস ডেস্ক

  ২৮ জানুয়ারি ২০১৮, ২০:২০

তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, হাশিম আমলা, লাসিথ মালিঙ্গা, জো রুট, ইয়ন মরগ্যান, মার্টিন গাপটিল, হাশিম আমলা, জো রুট, জেমস ফকনার, মিচেল জনসন, জোনাথন বেয়ারস্টো, টিম সাউদি, জশ হ্যাজলউড, স্যামুয়েল বদ্রি, শন মার্শ, মিচেল ম্যাকক্লেনাঘান আর যদি ভারতের কথা বলি তাহলে মুরালি বিজয়, পার্থিব প্যাটেল, ইশান্ত শর্মার মত ক্রিকেট বিশ্বের বহু রথী-মহারথীরাই আইপিএলে দল পাননি।

--------------------------------------------------------
আরও পড়ুন : রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ফেদেরারের
--------------------------------------------------------

ক্রিস গেইলের মত টি-টোয়েন্টির 'ইউনিভার্স বস' তৃতীয় দফায় নাম ওঠার পর দল পেয়েছেন। তাও আবার মাত্র ২ কোটির সস্তা দামে। এই পরিস্থিততে আজ নিলামের দ্বিতীয় দিনে আলোচিত খেলোয়াড় ছিলেন নেপালি ক্রিকেটার সন্দ্বীপ লামিচান! নিঃসন্দেহে একাদশ আইপিএলের সবচেয়ে বড় চমক এটি।

সন্দিপ লামিচান ক্রিকেট বিশ্বের নজর কেড়েছিলেন ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। নিজ দল নেপালকে সেবারই প্রথমবারের মত কোয়ার্টার ফাইনালে উঠিয়েছিলেন। যদিও সেখানে স্বাগতিক বাংলাদেশের কাছে হারতে হয়েছিল, তারপরও টুর্নামেন্টে রেখে গিয়েছিলেন নিজের ছাপ। সে আসরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন এই লেগ স্পিনার।

এতোদিন পর আবার আলোচনায় এলেন লামিচান। বিশ্বের সবচেয়ে জমকালো টি-টুয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের প্রথম নেপালি ক্রিকেটার যে তিনিই! বেইজ প্রাইস ২০ লাখ রুপিতে লামিচানকে দলে নিয়েছে দিল্লি ডেয়ারডেভিলস।

এরপর দিল্লি নিজেদের ভেরিফাইড ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে এই ১৭ বছরের ক্রিকেটারকে অভিনন্দনও জানায়। ফলে আইপিএলে প্রথম নেপালি হিসেবে রেকর্ড গড়লেন তিনি। সহযোগি দেশের মধ্যে শুধুমাত্র কানাডা থেকে তারিক হামজা ও নেপালের লামিচান আইপিএলের নিলামে উঠেছিলেন। এরমধ্যে বিক্রি হলেন লামিচান।

২০১৬ সালে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১৪ উইকেট নিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন লামিচান। ওই বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করে প্রথম লাইমলাইটে আসেন এই স্পিনার। ২৭ রান দিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

এরপর আইসিসির ফিউচার স্টারস একাদশেও জায়গা করে নিয়েছিলেন লামিচান। ২০১৬ সালেরই ওই বিশ্বকাপ আসরে পাকিস্তানের বিপক্ষে তার বোলিং স্পেল ক্রিকেট বোদ্ধাদের নজর কেড়েছিল। শুধু তাই নয়, বিদেশের পত্রিকাগুলি শেন ওয়ার্নের সঙ্গেও তুলনা করেছিল তাকে।

একই বছর হংকং টি-টোয়েন্টি লিগে কাউলুন ক্যানটন্সের হয়ে খেলেছেন লামিচান। সেখানে সাবেক অসি অধিনায়ক মাইকেল ক্লার্কের সঙ্গে দেখা হয়েছিল তার। এরপর লামিচানকে সিডনিতে নিজের ক্রিকেট অ্যাকাডেমিতে প্রশিক্ষণের সুযোগ করে দেন ক্লার্ক। কোচিংয়ের সমস্ত খরচও বহন করেছিলেন তিনি। ওয়েস্টার্ন সুবার্সের হয়ে বেশ কিছুদিন খেলেছেন এই উঠতি তারকা।

লামিচানকে দিল্লি দলে টানলেও তিনি খেলার সুযোগ কতটা পাবেন তা এখনও নিশ্চিত নয়। যে টুর্নামেন্টে সাকিব-মুস্তাফিজের মত প্রতিভাবান ক্রিকেটাররা বেঞ্চ গরম করেন সেখানে খুব বেশি কিছু আশা করা উচিতও হবে না। তারপরও দিল্লিতে কোচ হিসেবে আরেক সাবেক অসি অধিনায়ক রিকি পন্টিংয়ের সংস্পর্শে আসবেন লামিচান। দলে পাবেন গ্লেন ম্যাক্সওয়েল, কাগিসো রাবাদার মত সতীর্থদের। তাই এই বয়সে এত এত বিশ্বতারকার সাথে ড্রেসিংরুম শেয়ার করা বা প্র্যাকটিসে থাকাও লামিচানের জন্য অনেক বড় পাওয়া হওয়ারই কথা।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যেভাবে এভারেস্ট জয়
এবার নেপালেও নিষিদ্ধ ভারতের মসলা
বিশ্বকাপ খেলতে বাধা নেই লামিচানের
নেপালের ১০০ টাকার নোটে ভারতের তিন এলাকা, মুখ খুললেন জয়শংকর
X
Fresh