• ঢাকা শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮, ২ ভাদ্র ১৪২৫

রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ফেদেরারের

স্পোর্টস ডেস্ক
|  ২৮ জানুয়ারি ২০১৮, ১৯:২৬ | আপডেট : ২৮ জানুয়ারি ২০১৮, ১৯:৩৪
রেকর্ড গড়ে ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে ইতিহাস গড়লেন সুইস কিংবদন্তী রজার ফেদেরার। ক্রোয়েশিয়ার মারিন সিলিচকে উড়িয়ে তিনি এ রেকর্ড গড়েন। বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জয়ীদের তালিকায় শীর্ষে থাকা নোভাক জোকোভিচ ও রয় এমারসনের পাশে বসেছেন সুইস তারকা।

রোববার মেলবোর্নের রড লেভার অ্যারেনায় রাতের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়। এমন উত্তপ্ত সময়ে টেনিসের মতো ম্যাচ হওয়ায় ছাদ ঢেকে দেয়া হয়। কিন্তু তাতেও কি আর ঠান্ডা হন ফাইনালে উঠে আসা ক্রোয়াট! এয়ার কন্ডিশনের মধ্যেই ফেদেরারের মতো গ্রেটকে ঘামিয়ে নুইয়ে ফেলেন! তিন ঘণ্টার ম্যারাথন লড়াই শেষে অভিজ্ঞতা ও মানের কাছে হার মানতে হলো চিলিচকে।
--------------------------------------------------------
আরও পড়ুন: ট্রফি না জুটলেও শাস্তি জুটলো মাশরাফির
--------------------------------------------------------

রড লেভার অ্যারেনায় প্রথম সেট মাত্র ২৪ মিনিটে জিতে আরেকটি সরাসরি সেটে জয়ের সম্ভাবনা জাগান ফেদেরার। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় সেট জিতে লড়াইয়ে ফেরেন সিলিচ। এবারের আসরে এটাই প্রথম সেট হার রেকর্ড গ্র্যান্ডস্ল্যাম জয়ীর। চতুর্থ সেট সহজে জিতে শিরোপার আশাও জাগান; কিন্তু শেষ পর্যন্ত ফেদেরারের সামনে বাধা হয়ে দাঁড়াতে পারেননি।

তিন ঘণ্টা তিন মিনিট স্থায়ী ফাইনালে ক্রোয়েশিয়ার সিলিচকে ৬-২, ৬-৭, ৬-৩, ৩-৬, ৬-১ গেমে হারিয়ে এখানে টানা দ্বিতীয়বার ও মোট ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হন ফেদেরার। এর আগে ২০০৪, ২০০৬, ২০০৭, ২০১০, ২০১৭ সালে এর শিরোপা জিতেন তিনি।

শেষ পাঁচ গ্র্যান্ডস্ল্যামের তিনটিতে জয়ী ফেদেরার বলেন, একটা স্বপ্ন সত্যি হয়েছে। আর এই রূপকথা চলবে। আমি খুব খুশি। এটা অবিশ্বাস্য। গত বছরটা আমার যেমন কেটেছে তারপর এটা অবিশ্বাস্য।

২০১৪ সালের ইউএস ওপেন জয়ী সিলিচের বিপক্ষে এই নিয়ে ১০ বারের মুখোমুখি লড়াইয়ে নয়বার জিতলেন ফেদেরার। ক্যারিয়ারে সুইস কিংবদন্তির এটা ২০তম গ্র্যান্ডস্ল্যাম জয়।

এই জয়ে দুটি রেকর্ড গড়ে ইতিহাসের পাতার আরেকটি অধ্যায়ে নিজের নাম লিখিয়েছেন ফেদেরার। নোভাক জকোভিচ ও রয় এমারসনের পর ইতিহাসের তৃতীয় খেলোয়াড় হিসেবে ৬টি অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জেতার রেকর্ড হলো সুইসের। 

আর মার্গারেট কোর্ট, সেরেনা উইলিয়ামস ও স্টেফিগ্রাফের পর ইতিহাসের মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে ২০টি মেজর শিরোপা জেতার ইতিহাসের রেকর্ডেও এখন ফেদেরারের নাম। প্রথম পুরুষ হিসেবে তিনি ১৬, ১৭, ১৮ ও ১৯তম শিরোপাটি জিতে এবার মেয়েদের ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় নামলেন বছরের প্রথম ট্রফিটা জিতেই। পুরুষ এককে দ্বিতীয় সর্বোচ্চ ১৬টি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন স্পেনের রাফায়েল নাদাল।

উইম্বলেডনে রেকর্ড আটটি শিরোপা জেতা ফেদেরার পাঁচবার ইউএস ওপেন ও একবার ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন।

আরও পড়ুন: 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়