• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

৫ রানে জিতল বাংলাদেশ

প্রকাশ : ১০ মে ২০২৪, ১৭:২৭ | আপডেট : ১০ মে ২০২৪, ২১:৩৯

বাংলাদেশ
ছবি : সংগৃহীত

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ১৯ দশমিক ৫ ওভারে ১৪৩/১০
জিম্বাবুয়ে : ১৯ দশমিক ৪ ওভারে ১৩৮/১০

৫ রানে জিতল বাংলাদেশ

২১:৪৫, মে ১০

শেষ ওভারে জয়ের জন্য ১৪ রান দরকার ছিল জিম্বাবুয়ের। ছিটকে যাওয়া এই ম্যাচের শেষ ওভারের প্রথম ৩ বলে ৭ রান তুলে নিয়ে জমিয়ে ফেলেছিল সফরকারীরা। তবে অলরাউন্ডার সাকিব আল হাসানের অভিজ্ঞতার আর নৈপুণ্যে কাছে শেষ পর্যন্ত পেরে উঠেনি তারা। শেষ পর্যন্ত ৫ রানে হেরেছে জিম্বাবুয়ে।

উড়ন্ত মোস্তাফিজে ম্যাচে ফিরল বাংলাদেশ

২১:২১, মে ১০

১২ বলে ২১ রান প্রয়োজন ছিল জিম্বাবুয়ের। চ্যালেঞ্জিং সমীকরণে হাতের নাগালে ম্যাচ নিয়ে গিয়েছিল সফরকারীরা। তবে মোস্তাফিজের নৈপুণ্যে ম্যাচে ফিরল বাংলাদেশ। ইনিংসের ১৯তম ওভারে আক্রমণে এসে ফারাজ আকরামকে ফেরান এই পেসার। স্কয়ার লেগে ক্যাচ নেন তানজিদ।

উড়ন্ত ক্যাম্পবেলকে ফেরালেন সাকিব

২১:২১, মে ১০

বেশ খরুচে একটি ওভার করলেন সাকিব। তবে এই ওভারেই উড়ন্ত ক্যাম্পবেলকে প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন এই অলরাউন্ডার। সাকিবের এই ওভার থেকে এসেছে ১৩ রান।

মোস্তাফিজের জোড়া আঘাত

২১:১০, মে ১০

তানজিম সাকিবের ওভারে দুই ছক্কা ও এক চারে ২০ রান তুলে নিয়ে দুর্দান্ত প্রতিরোধ গড়েছিলেন ক্যাম্পবেল–বার্ল জুটি। তবে ভয়ঙ্কর হয়ে উঠার আগেই এই জুটি ভেঙে দেন মোস্তাফিজ। ইনিংসের ১৫তম ওভারে আক্রমণে এসে তৃতীয় বলে বার্ল এবং শেষ বলে জঙ্গিকে ফিরিয়েছেন কাটার মাস্টার।

তানজিমের খরুচে ওভার

২১:০০, মে ১০

প্রথম বলে ছক্কা, এরপর চার। পরের দুই বলে ৩ রান। এরপর ফের ছক্কা। সবমিলিয়ে ইনিংসের ১৩তম ওভারে ২০ রান দিয়েছেন তানজিম সাকিব।

জোড়া ক্যাচ মিস

২১:০০, মে ১০

রিশাদের ওভারে জোনাথন ক্যাম্পবেলের ক্যাচ ছেড়েছিলেন তাওহীদ। পরের ওভারেই রায়ার্ন বার্লের ক্যাচ ফেলেন উইকেটকিপার জাকের। তবে জাকেরের ক্যাচ বেশ সহজই ছিল।

১২ ওভারে ৪ উইকেটে ৬৭ রান

চাপে জিম্বাবুয়ে

২০:২১, মে ১০

রিশাদের বলে রিভার্স সুইপ খেলতে চেয়েছিলেন মাদান্দে। তবে ঠিকঠাক টাইমিং হয়নি। এতে এলবিডব্লিউ হয়ে ১৮ বলে ১২ রানে ফিরেছেন এই ব্যাটার। এতে ভেঙেছে ২৫ রানের জুটি।

১০ ওভারে ৪ উইকেটে ৫৮ রান

মোস্তাফিজের ভালো শুরু

২০:২১, মে ১০

প্রথম পাওয়ার প্লেতে ৩৭ রান তুলেছে সফরকারীরা। ৩ উইকেট হারানোর বিপরীতে রান তাড়ায় খুব একটা ভালো জবাব দিতে পারছেন না সফরকারীরা।

ষষ্ঠ ওভারে ৫ রান দিয়েছেন মোস্তাফিজ।

৬ ওভারে ৩ উইকেটে ৩৭ রান

সাকিবের উইকেট

২০:১৬, মে ১০

মারুমানিকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ফেরালেন সাকিব। সাকিবের বলে সুইপ করতে গিয়ে পারেননি এই ওপেনার। ১০ মাস ফিরে পঞ্চম ওভারের চতুর্থ বলেই উইকেট পেলেন দেশসেরা এই অলরাউন্ডার।

৫ ওভারে ৩ উইকেটে ৩৩ রান

দুর্দান্ত তাসকিন!

২০:১৬, মে ১০

প্রথম ওভারের পর দ্বিতীয় ওভারেও উইকেট নিয়েছেন তাসকিন। এই পেসারের দ্বিতীয় শিকার বনে ১০ বলে ১৭ রানে ফিরলেন রাজা। এর মধ্য দিয়ে ২৮ রানে ভাঙল রাজা এবং মারুমানির জুটি।

৪ ওভারে জিম্বাবুয়ে ২৮/২

সাকিবেরও ওপরও ঝড়াও

২০:১০, মে ১০

সাকিবের ওভারে জোড়া চার মেরেছেন মারুমানি। প্রায় ১০ মাস পর মাঠে ফিরে ৮ রান দিয়ে প্রত্যাবর্তন সাজালেন সাকিব।

তিন চারে শুরু রাজার

২০:০৭, মে ১০

ইনিংসের দ্বিতীয় ওভারেই তানজিমকে তিন বাউন্ডারি হাঁকিয়েছেন রাজা। এতে এক ওভারেই ১৪ রান দিয়েছেন তরুণ এই পেসার।

৭ বলে ১৬ রানে রাজা; অন্যপ্রান্তে ১ বলে ১ রানে অপরাজিত মারুমানি।

২ ওভারে জিম্বাবুয়ে ১৮/১

প্রথম ওভারেই তাসকিনের আঘাত

২০:০২, মে ১০

ইনিংসের প্রথম ওভারেই উইকেটের দেখা পেয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়ে শিবিরে প্রথম আঘাত হেনেছেন তাসকিন।

হঠাৎ ব্যাটিং ধসে টাইগারদের মামুলি পুঁজি

১৯: ৪৫, মে ১০

ওপেনিং জুটিতে ১০১ রান তুলে নেওয়ার পর স্বভাবতই ২০০ রানের প্রত্যাশা করেছিলেন টাইগার সমর্থকরা। তবে রীতিমত হতাশায় ডুবিয়েছেন টাইগার ব্যাটাররা। এরপর ৪২ রানের ব্যবধানে ১০ উইকেট হারায় বাংলাদেশ। এতে ফীকে হয়ে যায় বড় পুঁজির স্বপ্ন। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে জিম্বাবুয়েকে ১৪৪ রানের মামুলি লক্ষ্য ছুঁড়ে দিয়েছে শান্তর দল।

বিস্তারিত পড়ুন : হঠাৎ ব্যাটিং ধসে টাইগারদের মামুলি পুঁজি

৩২ রানে বাংলাদেশের ৮ উইকেট

১৯: ৩২, মে ১০

ওপেনিং জুটিতে ১০০ রান তুলে নেওয়ার পর স্বভাবতই ২০০ রানের প্রত্যাশা করেছিলেন মিরপুরের সমর্থকরা। তবে রীতিমত হতাশায় ডুবিয়েছেন টাইগার ব্যাটাররা। ৩২ রানের ব্যবধানে ৮ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

১৮ ওভারে বাংলাদেশ ১৩৩/৫

৯ বলের মধ্যে প্যাভিলিয়নে হৃদয়, সাকিব, নাজমুল

১৯: ২৫, মে ১০

শুরুটা সিকান্দার রাজার বলে তাওহীদ হৃদয়কে দিয়ে। এরপর একে একে ফিরেছেন সাকিব-শান্ত। ৯ বলের ব্যবধানে তিন ব্যাটারকে হারিয়েছে বাংলাদেশ। প্রথম বলে সাকিবকে এবং ওভারের শেষ বলে শান্তকে ফিরিয়েছেন বেনেট।

১৬ ওভারে বাংলাদেশ ১৩০/৫

দুয়ো শুনলেন সাকিব

১৯: ২১, মে ১০

দীর্ঘ ১০ মাস পর টি–টোয়েন্টিতে ফিরেছিলেন সাকিব। তাই তাকে ঘিরে প্রত্যাশা একটু বেশিই ছিল। তবে ৩ বলের বেশি টিকতে পারেননি তিনি। বেনেটের বলে বোল্ড হয়ে মাত্র এক রানেই প্যাভিলিয়নের পথ ধরেছেন। এতে সমর্থকদের দুয়োও শুনেছেন দেশসেরা এই ক্রিকেটার।

১৬ ওভারে বাংলাদেশ ১৩০/৫

ব্যর্থ হৃদয়

১৯:৫৯, মে ১০


সিরিজের প্রথম তিন ম্যাচেই উজ্জ্বল ছিলেন। সবশেষ ম্যাচেও তার ব্যাট থেকে হাফ-সেঞ্চুরি এসেছিল। এবার চতুর্থ ম্যাচে এসেছে সমর্থকদের হতাশ করলেন হৃদয়। রাজার বলে সুইপ করতে গিয়ে ডিপ-স্কয়ার লেগে বেনেটের তালুবন্দি হয়েছেন মিডল-অর্ডার এই ব্যাটার।

১৪ ওভারে বাংলাদেশ ১২১/৩

তানজিদের পথ ধরেই ফিরলেন সৌম্য

১৮:৫৯, মে ১০

টি–টোয়েন্টিতে তৃতীয়বার শতরানের জুটি গড়েছিল বাংলাদেশের ওপেনাররা। তবে এরপরই প্যাভিলিয়নের পথ ধরেন ওপেনার তানজিদ। তরুণ এই ওপেনার ফেরার পর আরেক ওপেনার সৌম্যও উইকেটে থিতু হতে পারেননি। ফেরার আগে ২ ছক্কা ও তিন চারে ৩৪ বলে ৪১ রানের ইনিংস সাজান সৌম্য।

১২ ওভারে বাংলাদেশ ১০৮/২

দলীয় ১০০ রানের পরই প্যাভিলিয়নে তানজিদ

১৮:৫৯, মে ১০

দীর্ঘদিন পর দুর্দান্ত এক ওপেনিং জুটি দেখলো হোম অব ক্রিকেট। ৬৬ ওভারেই দলীয় ১০০ রান পেরিয়ে যায় লাল-সবুজেরা। চলতি সিরিজে ৪ ম্যাচে দ্বিতীয় হাফ-সেঞ্চুরির দেখা পান ওপেনার তানজিদ। তবে দলীয় শত রানের পর আর উইকেটে টিকতে পারেননি তানজিদ। জঙ্গির বলে ক্যাম্পবেলের মুঠোবন্দি হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৫২ রান।

তানজিদের ফিফটি

১৮:৩৩, মে ১০

চলতি সিরিজ দিয়েই টি-টোয়েন্টিতে আন্তর্জাতিক অভিষেক হয়েছে তানজিদ তামিমের। ফিফটি হাঁকিয়েই অভিষেক রাঙান। এবার চতুর্থ ম্যাচেও ফিফটি পেলেন তানজিদ। ৭ চার এবং এক ছক্কায় অর্ধশতকের দেখা পেয়েছেন তরুণ এই ওপেনার।

পাওয়ার প্লে'তে ৫৭

১৮:৩৭, মে ১০

চলতি সিরিজে এটিই পাওয়ার প্লে–তে বাংলাদেশের সর্বোচ্চ রান।

এনগারাভারের এই ওভারে দুটি চার এসেছে। ২৭ বলে ৪০ রানে তানজিদ, অন্যপ্রান্তে ৯ বলে ৬ রানে অপরাজিত সৌম্য।

৬ ওভারে বাংলাদেশ ৫৭/০

ফের তানজিদের জোড়া চার

১৮:৩৩, মে ১০

এবারও মুজারাবানির ওভারেও জোড়া বাউন্ডারি হাঁকিয়েছেন তানজিদ। বড় রানের ইঙ্গিতও দিচ্ছেন এই ওপেনার।

৫ ওভারে বিনা উইকেটে ৪২ রান।

মিরপুরে তামিম ঝড়

১৮:২৭, মে ১০

মিরপুরে রীতিমত ঝড় তুলেছেন তানজিদ! আগ্রাসী ব্যাটিংয়ে নাস্তানাবুধ করছেন সফরকারী বোলারদের।

১৮ বলে তানজিদ ৩০ এবং ৬ বলে ২ রানে অপরাজিত সৌম্য

আগ্রাসী তামিম

১৮:২২, মে ১০

ইনিংসের প্রথম ওভারে এসেছিল মাত্র ৫ রান। তবে পরের দুই ওভারেই ম্যাচের মোড় ঘুরিয়ে নিয়েছেন টাইগার দুই ওপেনার। দ্বিতীয় ও তৃতীয় ওভারে নিয়েছেন ৭ ও ১২ রান। সফরকারীদের অধিনায়ক রাজার ওভারে জোড়া বাউন্ডারি হাঁকিয়েছেন ওপেনার তানজিদ।

ভালো শুরু মুজারাবানির

১৮:১৭, মে ১০

এবারও ভালো শুরু পেলেন পেসার ব্লেসিং মুজারাবানি। এই ওভারে মাত্র ৭ রান দিয়েছেন তিনি।

২ ওভারে বাংলাদেশ ১০/০

স্পিনে শুরু

১৮:০৯, মে ১০

দেখেশুনে প্রথম ওভারে ব্যাট করলেন সৌম্য ও তানজিদ। ভালো লেংথে বল করেছেন জিম্বাবুয়ে অধিনায়ক ও স্পিনার সিকান্দার রাজা।

১ ওভারে বাংলাদেশ ৩/০

ওপেনিংয়ে সৌম্য

১৮:০২, মে ১০

ইনিংস গোড়াপত্তনে লিটনের জায়গায় ফিরেছেন সৌম্য সরকার। অন্যপ্রান্তে তার সঙ্গী হয়েছেন তরুণ তানজিদ তামিম।

একাদশ

১৭:৪২, মে ১০

এই ম্যাচে তিন পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। একাদশ থেকে বাদ পড়েছে লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াল ও সাইফউদ্দিন। তাদের পরিবর্তে একাদশে যোগ হয়েছে সাকিব আল হাসান, সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন (অধিনায়ক), সৌম্য সরকার, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, জাকের আলী (উইকেটকিপার), তানভির ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম হাসান ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ : জয়লর্ড গাম্বি (উইকেটকিপার), ক্রেগ আরভিন, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে, সেন উইলিয়ামস, রায়ান বার্ল, লুক জঙ্গুয়ে, ফারাজ আকরাম, রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানি।

টস

১৭:৩০, মে ১০

সিরিজের চতুর্থ ম্যাচে মিরপুরে টস জিতে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে।

স্বাগতম

১৭:২৫, মে ১০

সবাইকে স্বাগতম আরটিভির লাইভ স্কোর আপডেটে। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে কিছুক্ষণ পর মাঠে নামবে বাংলাদেশ। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে স্থানীয় সময় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

মন্তব্য করুন

daraz
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়
    X
    Fresh