• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

লাইট, ধোঁয়াশা, অ্যাকশন!

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ নভেম্বর ২০১৯, ১১:৩৭
bangladesh
ছবি-সংগৃহীত

ভারতের বিপক্ষে জয় খরা কাটানোর লক্ষ্য নিয়ে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামছে বাংলাদেশ। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে খেলাটি শুরু হবে রোববার সন্ধ্যা সাড়ে সাতটায়। সাকিব আল হাসানকে ছাড়া লড়াইতে নামার আগে টাইগার চিন্তার বড় জায়গা দিল্লির দূষণ।

দীপাবলির পরবর্তী দিল্লির মারাত্মক দূষণের কথা উল্লেখ করা হয়েছে সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চের রিপোর্টে। ভারতের রাজধানীর বিশেষ কিছু অংশ দূষণের মাত্রা যে লাগামছাড়া, তা আগেই জানানো হয়েছিল।

শনিবার রাজধানী দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ছিল চারশোর বেশি। রোববার দুপরে তা ৭০০ ছাড়িয়েছে। বাতাসের গুণমান নির্ধারক সূচক দেখে ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, যথেষ্ট উদ্বেগজনক। স্বাস্থ্যের উপরে ভয়ানক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে এই দূষণ।

দক্ষিণ দিল্লি মিউনসিপ্যাল করপোরেশন (এসডিএমসি) জানিয়েছে, অরুণ জেটলি স্টেডিয়াম এলাকা ঘিরে দূষণ রোধে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ফিরজ শাহ কোটলা খ্যাত এই মাঠের আশপাশে রাখা হয়েছে ট্রাক ভর্তি পানি। পানি দিয়েই দূষণ রোধের চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। স্টেডিয়ামের আশপাশে দুই কিলোমিটার এলাকার নির্মাণ সামগ্রী ও আবর্জনা পরিষ্কারেরও বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে এসডিএমসি।

এরই মধ্যে দিল্লিতে দূষণ নিয়ে জারি করা হয়েছে চরম সতর্কতা। যদিও নির্ধারিত সূচি মেনেই বাংলাদেশ-ভারত ম্যাচ হবে। খালি চোখে দেখলে মনে হবে প্রচণ্ড শীত। আসলে দূষিত বায়ুর কারণেই এই অবস্থা। সব মিলিয়ে দিল্লির বর্তমান পরিস্থিতি হচ্ছে ধোঁয়া+কুয়াশা = ধোঁয়াশা!

এদিকে ভারতে কখনও পূর্ণাঙ্গ সিরিজ খেলা হয়নি বাংলাদেশের। প্রথমবারের মতো এ সুযোগ এসেছে টাইগারদের। কিন্তু ফিক্সিং কেলেঙ্কারিতে সাকিবকে হারানোর পরদিন দিল্লিতে পা রেখেছে টিম টাইগার্স। পারিবারিক কারণে তামিম ইকবাল আগেই নাম প্রত্যাহার করেছেন। দলের সেরা দুই খেলোয়াড়কে ছাড়াই উড়ন্ত ভারতের বিপক্ষে লড়তে হবে সফরকারীদের।

আগের আটবারের দেখায় একবারও হাসতে পারেনি টাইগাররা। বরং বিশ্বকাপ, নিদাহাস ট্রফি, এশিয়া কাপ সব জায়গাতেই তীরে এসে তরী ডোবার যন্ত্রণায় দগ্ধ হয়েছে মুশফিক-মুস্তাফিজরা। এবার মাহমুদুল্লাহ রিয়াদের অধিনায়কত্বে হারের বৃত্ত ভাঙার প্রত্যয়ে বাংলাদেশ।

কিন্তু টাইগারদের মনে বাড়তি চিন্তা যোগ করেছে দিল্লির পরিবেশ দূষণ। মারাত্মক দূষণে মাস্ক পরে অনুশীলন করতে হয়েছে লিটন-সৌম্যদের। সন্ধ্যার শিশিরকেও মাথায় রাখতে হচ্ছে মোসাদ্দেক-আফিফদের।

বিরাট কোহলি ও সিনিয়র কয়েকজন খেলোয়াড়কে বিশ্রাম দিয়ে স্কোয়াড সাজিয়েছে ভারত। রোহিত শর্মার নেতৃত্বে, তারুণ্য নির্ভর এ দলই পরীক্ষা নিতে চায় বাংলাদেশকে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের লক্ষ্য নিয়ে যা বললেন সাকিব
প্রস্তুতি ক্যাম্পের স্কোয়াড নিয়ে যা বললেন সুজন
বাংলাদেশের স্পিন বোলিংয়ে বৈচিত্র্য আনতে চান মুশতাক
X
Fresh