logo
  • ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

‘বাংলাদেশকে হালকাভাবে নেয়ার সুযোগই নেই’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ অক্টোবর ২০১৯, ১২:১৫ | আপডেট : ১৪ অক্টোবর ২০১৯, ১২:৩৬
Gurpreet Singh Sandhu
ছবি- সংগৃহীত
চলতি বছরের মে মাসে ভারতের দায়িত্ব নেন ইগর স্টিমাচ।  ক্রোয়েশিয়ার হয়ে ইউরো ও বিশ্বকাপ খেলেছেন এই ডিফেন্ডার।  ইংলিশ ক্লাব ওয়েস্টহ্যামের জার্সিতেও মাঠ মাতিয়েছেন। ক্রোয়েট জাতীয় দলের কোচ হিসেবেও দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

স্টিমাচ অধীনে দারুণ ছন্দে সুনীল ছেত্রীর দল। সম্প্রতি বিশ্বকাপের আয়োজক কাতারের ঘরের মাঠে খেলতে গিয়ে বিশেষ সুনাম কুড়িয়েছে ভারতীয়রা। ২০২২ বিশ্বকাপ বাছাইয়ে এশিয়ার বর্তমান চ্যাম্পিয়নদের রুখে দিয়ে ফিরেছে দলটি। 

বাংলাদেশের বিপক্ষে নামার আগে গৌহাটিতে প্রস্তুতি ক্যাম্প শেষ করে কলকাতায় ভারতীয় দল। দীর্ঘ আট বছর পর মঙ্গলবার যুবভারতীর মাঠে খেলছে দেশটির জাতীয় ফুটবল দল। প্রথম দিনের অনুশীলনের পর সোমবার রাতে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেছেন গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু।

দলের মান নিয়ে তিনি বলেন, ‘আমার মতে, দলের উন্নতি শুরু হয়েছে ২০১৭ সালে কিরগিস্তান, কম্বোডিয়া এবং মিয়ানমার ম্যাচ থেকে। ওই অ্যাওয়ে ম্যাচগুলোয় জয় নিয়ে প্রমাণ করেছিলাম, আমরাও পারি।’

নতুন কোচের সঙ্গে কাজ করতে পেরে বেশ খুশি দলটির সদস্যরা। এমনটাই জানাচ্ছেন সান্ধু।

‘স্টিফেন কনস্ট্যানটাইনের থেকে স্টিমাচের কোচিংয়ের ধরণ আলাদা। কয়েকদিন আগেই স্টিমাচ যোগ দিয়েছেন। তাকে  আরও সময় দেয়া উচিত। তার অধীনে আমরা খুবই ভালো ফুটবল খেলছি।’

ভারতের বিপক্ষে ২৯টি শট নিয়েও গোল করতে ব্যর্থ হয়েছিল কাতার। বিশ্বকাপ বাছাইয়ের ওই ম্যাচে মধ্যপ্রাচ্যের দেশটির আক্রমণভাগকে সফল না হতে দেয়ার নায়ক ভারতের গোলরক্ষক সান্ধু। এবার সামনে বাংলাদেশ পরীক্ষা।

‘ওই (কাতারের বিপক্ষে) ম্যাচে আমরা খুব ভাল খেলেছিলাম। তবে চাপ বাড়াতে চাইনা। ১৫ তারিখ আমরা নিজেদের সেরা পারফরম্যান্সটা দিতে চাই।’ যোগ করেন তিনি।

ফিফা র‌্যাংকিংয়ে ভারতের অবস্থান ১০৪। অন্যদিকে ১৮৭তম স্থানে রয়েছে বাংলাদেশ। গেল ১০ অক্টোবর ঢাকায় কাতারের বিপক্ষে মুখোমুখি হয় লাল-সবুজরা। ওই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেও শেষ পর্যন্ত ২-০ গোলে হারতে হয় জামাল ভূঁইয়ার দলকে। র‌্যাংকিং যেমনই হোক বাংলাদেশকে ছেড়ে কথা বলতে নারাজ ভারতের সেরা এই গোলরক্ষক।

‘আমরা সবাই জানি বাংলাদেশ ভালো দল। হৃদয় দিয়ে খেলে। অসম্ভব প্রাণশক্তিতে ভরপুর তারা। কাতারের জন্য কাজটা কঠিন করে দিয়েছিল বাংলাদেশে। ফলে তাদের হালকাভাবে নেয়ার কোনও সুযোগ নেই।’

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়