logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

‘কী ঘটেছে তা না ভেবে ক্রিকেটে মনোযোগ দিতে চাই’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০৯ | আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪১
zimbabwe
ছবি- সংগৃহীত
প্রায় দুই সপ্তাহ ধরে বাংলাদেশে অবস্থান করছে আফগানিস্তান। এরই মধ্যে প্রস্তুতি ম্যাচসহ একটি টেস্ট ম্যাচও খেলেছে রশিদ খান নেতৃত্বাধীন দলটি। অন্যদিকে নিজেদের ঘরের মাঠে সীমিত ওভারের ক্রিকেটে বরাবর ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে টাইগাররা। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে কি দুই প্রতিপক্ষের তুলনায় পিছিয়ে রয়েছে জিম্বাবুয়ে। এমটাই প্রশ্ন ছিল দলটির অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার কাছে।

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে নিজের দলকে এগিয়েই রাখলেন জিম্বাবুয়ে দলনেতা।

মাসাকাদজা বলেন, দুই দলই অনেক শক্তিশালী। আফগানিস্তান বেশ কিছু দিন ধরেই দুর্দান্ত টি-টোয়েন্টি খেলে আসছে। বাংলাদেশও একইরকম। তবে আমার মনে হয় বাংলাদেশের মাটিতে আমরাও ছোট ফরম্যাটে বেশ ভালোই করে আসছি। সুতরাং তেমন অসুবিধায় পড়তে হবে না।

কয়েকদিন আগেই ক্রিকেট বোর্ডের ওপর সরকারের রাজনৈতিক হস্তক্ষেপ থাকায় আইসিসির সদস্যপদ হারাতে হয় জিম্বাবুয়ে ক্রিকেটকে। এরপরই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। জিম্বাবুয়ে-আফগানিস্তানকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের আয়োজন করে। তবে এসব ভুলে গিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চান মাসাকাদজা।

‘অনেক কিছুই ঘটেছে। তবে এগুলো সব কিছুই পর্দার আড়ালে। দিন শেষে আমার মূল কাজটি হচ্ছে ক্রিকেট খেলা। বোর্ডে কী ঘটেছে সেটা না ভেবে মাঠের ক্রিকেটে আরও মনোযোগ দিতে চাই। নিজের দেশের ক্রিকেটকে এগিয়ে নিতে চাই।’

---------------------------------------------------------------------
আরও পড়ুন : এবারের আসরের নাম ‘বঙ্গবন্ধু বিপিএল’
---------------------------------------------------------------------

ত্রিদেশীয় সিরিজে সিকান্দার রাজাকে রেখেই চলে এসেছে জিম্বাবুয়ে। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল শৃঙ্খলা ভঙ্গের দায়ে দলের এই তারকা অলরাউন্ডারকে বাদ দেয়া হয়েছে।

রাজাকে মিস করবেন নাকি?  জবাবে মাসাকাদজা বলেন, অবশ্যই তাকে পেলে অনেক ভালো হতো। আপাতত তিনি দলের সঙ্গে নেই। আশাকরি তার জায়গায় অন্য কেউ দলের হয়ে ভালো করবে।

২০০১ সালে প্রথমবারের মতো জাতীয় দলের জার্সিতে নেমেছিলেন। এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারকে ‘গুড বাই’ জানাতে চলছেন মাসাকাদজা।

আমার ক্যারিয়ারটা অনেক দীর্ঘ ছিল উল্লেখ করে তিনি বলেন, অনেক উত্থান-পতন দেখেছি। জাতীয় দলের হয়ে খেলতে পেরে আমার মতো সবাই নিজেদের ভাগ্যবান মনে করে।

ক্যারিয়ারের অনেকবার বাংলাদেশ সফর করেছেন তিনি। প্রথমবার যখন এসেছিলেন, কোনও স্মৃতী কি মনে পড়ে?

‘এটা একটা কঠিন প্রশ্ন, আমার মনে আছে তখন বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলেছিলাম। ব্যাট করার জন্য সেটা বিশ্বের অন্যতম সেরা উইকেট ছিল।’

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়