logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

জিরোম্যান টার্নার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ এপ্রিল ২০১৯, ১৩:১৫ | আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ১৩:২০
ছবি- সংগৃহীত
খেলায় উত্থান পতন থাকবে এটাই স্বাভাবিক। এখানে যেমন রয়েছে ভালো খেলে শিরোনাম হওয়ার সুযোগ তেমনি রয়েছে খারাপ খেলেও শিরোনাম হওয়ার সুযোগ। তেমনি এক অদ্ভূত রেকর্ড গড়ে শিরোনাম হলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাস্টন টার্নার। যে রেকর্ড কেউই গড়তে চাইবেন না। তাই টার্নারও ভুলে যেতে চাইবেন এ সময়টাকে।

সোমবার টার্নার এমন এক বিশ্ব রেকর্ড গড়লেন যা তিনি নিজেও চাননি। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা পাঁচ ইনিংসে শূন্য রানে আউট হওয়ার বিব্রতকর রেকর্ডে নাম লিখিয়েছেন এই অস্ট্রেলিয়ান।

গতরাতে আইপিএল রাজস্থান রয়্যালসের হয়ে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে পাঁচ নম্বরে ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই আউট হন টার্নার। এই নিয়ে আইপিএলে তিনি টানা তিন ইনিংসে গোল্ডেন ডাক মারেন। টার্নারের টানা পাঁচ শূন্যের শুরুটা হয়েছিল গত ৯ ফেব্রুয়ারি বিগ ব্যাশে, পার্থ স্করচার্সের হয়ে অ্যাডিলেড স্ট্রাইকারের বিপক্ষে গোল্ডেন ডাক মেরেছিলেন।

টার্নার এরপর অস্ট্রেলিয়ার হয়ে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে পাঁচ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি। দ্বিতীয় ম্যাচেও দলে থাকলেও ব্যাটিংয়ে নামার প্রয়োজন হয়নি তার। এবার আইপিএলে টানা তিন ইনিংসে শূন্য রানে আউট হলেন। সোমবারের ম্যাচের আগে শূন্য রানে আউট হয়েছিলেন কিংস ইলেভেন পাঞ্জাব ও মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে।

আইপিএলে টানা তিন ইনিংসে শূন্য রানে আউট হওয়া ষষ্ঠ ব্যাটসম্যান টার্নার। তার আগে এই অভিজ্ঞতা হয়েছিল পাঁচ ক্রিকেটার। তারা হলেন- গৌতম গম্ভীর (২০১৪), শার্দুল ঠাকুর (২০১৭), অশোক দিন্দা (২০০৯-১১), রাহুল শর্মা (২০১২-১৩) এবং পবন নেগি (২০১৮-১৯)। টি-টোয়েন্টি ক্রিকেটে টানা চার ইনিংসে শূন্য রানে আউট হওয়ার রেকর্ড আছে মোট ১০ জনের।  

এর আগে টানা ৪ ম্যাচে শূন্য রানে ফেরার রেকর্ড ছিল চার জনের। এরা হলেন- চন্দ্রশেখর গনপাথি (২০০৭-০৯), শেন শিলিংফোর্ড (২০০৮-১০), টিম সাউদি (২০১১-১২), ম্যাথু হোগার্ড (২০১১-১২) এবং লাসিথ মালিঙ্গা (২০১৩)। তবে তারা সবাই বোলার। কিন্তু ২৬ বছর বয়সী টার্নার একজন ব্যাটসম্যান। ফলে লজ্জাটা তার একটু বেশিই হবে।

আইপিএলের চলতি মৌসুমে টানা ৭ ম্যাচে বেঞ্চে কাটানোর পর ১৬ এপ্রিল কিংস ইলেভেন পাঞ্জাব, ২০ এপ্রিল মুম্বাই ইন্ডিয়ানস এবং ২২ এপ্রিল দিল্লি ক্যাপিট্যালসের বিপক্ষে প্রথম বলেই সাজঘরে ফেরেন টার্নার।

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়