• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

১০ মাস নিষিদ্ধ থেকেও বর্ষসেরা টেস্ট দলে স্মিথ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জানুয়ারি ২০১৯, ১৪:০৭

সদ্য সমাপ্ত বছরের মার্চে দক্ষিণ আফ্রিকায় বল বিকৃতির ঘটনায় নিষিদ্ধ হন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ওপেনার ক্যামেরন বেনক্রফট। ১২ মাসের নিষেধাজ্ঞার কবলে পড়ে স্মিথ-ওয়ার্নার, বেনক্রফটের কপালে জুটে ৯ মাসের নিষেধাজ্ঞা। তাই বছরজুড়ে ব্যাট হাতে ছড়ি ঘুরাতে পারেননি তিনজনের কেউ। তবুও ক্রীড়া বিষয়ক প্রভাবশালী ম্যাগাজিন উইজডেনের বর্ষসেরা টেস্ট একাদশে সুযোগ মিলেছে স্মিথের।

মূলত নিষেধাজ্ঞার আগে দুর্দান্ত ফর্মের কারণে বিশ্বের স্বনামধন্য ২২ জন ক্রীড়া প্রতিবেদক ও ধারাভাষ্যকারের করা এই তালিকায় জায়গা করে নিয়েছেন ২৯ বছর বয়সী এই তারকা। দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে মাত্র ৮টি টেস্ট খেলে ৭৫.৩৬ গড়ে ৮২৯ রান করেছেন স্মিথ সঙ্গে রয়েছে অ্যাশেজে তিনটি শতক।

উইজডেনের বর্ষসেরা এই দলের নেতৃত্ব দেয়া হয়েছে বছরজুড়ে দারুণ ফর্মে থাকা বিরাট কোহলিকে। এছাড়া ওপেনারের দায়িত্ব দেয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম ও দিমুথ কারুনারত্নকে। মিডল অর্ডারে স্মিথের সঙ্গে থাকবেন দুই ইংলিশম্যান জো রুট ও জশ বাটলার। উইকেটের পিছনের দায়িত্বও সামলাবেন বাটলার। অলরাউন্ডারের ভূমিকায় থাকবেন ভারতের রবীন্দ্র জাদেজা ও ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডার। পেস বোলিং সামলাবেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা, পাকিস্তানের মোহাম্মদ আব্বাস ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

২০১০ সালে উইজডেনের এই একাদশে জায়গা পেয়েছিলেন বাংলাদেশের তামিম ইকবাল।

উইজডেনের ২০১৮ সালের বর্ষসেরা টেস্ট দল

এইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা), দিমুথ করুনারত্নে (শ্রীলংকা), বিরাট কোহলি (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), জো রুট (ইংল্যান্ড), জশ বাটলার (ইংল্যান্ড), রবীন্দ্র জাদেজা (ভারত), জেসন হোল্ডার (উইন্ডিজ), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ আব্বাস (পাকিস্তান), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

এস/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ কামিন্স
আলোচিত সেই খাজাই বর্ষসেরা টেস্ট ক্রিকেটার
টেস্ট ক্রিকেটের ‘দুর্দশার’ জন্য যাকে দায়ী করলেন ডি ভিলিয়ার্স
উইজডেনের বর্ষসেরা ওয়ানডে দলে ভারতের আধিপত্য
X
Fresh