• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শ্বাসরুদ্ধকর প্রথম টেস্টে ভারতের জয়

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ ডিসেম্বর ২০১৮, ১২:২৫

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্ট ইতিহাস ও ঐতিহ্য অনেক পুরনো এবং জমজমাট হলেও কম যায় না অস্ট্রেলিয়া-ভারতের টেস্ট সিরিজও। অস্ট্রেলিয়া দল ভারতে আসলে স্পিন ফাঁদ ফেলে নাকানি-চুবানি খাওয়ায় দলটিকে, ঠিক তেমনি অস্ট্রেলিয়ার মাটিতে বাউন্সি উইকেটে নাস্তানাবুদ হতে হয় ভারতীয় ব্যাটসম্যানদের। সঙ্গে বোনাস হিসেবে থাকে দু’দলের কথার লড়াই।

ভারতের ৮৫ বছরের টেস্ট ইতিহাসে একবারের জন্যও অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজের ট্রফি নিয়ে যেতে পারেনি দলটি। তবে এবারের ভারতের অজি সফরটা ভিন্ন। স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নার বিহীন অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার ক্যাঙ্গারুদের দেশ থেকে ট্রফি নিয়ে ফেরার সেরা সুযোগ বিরাট কোহলিদের সামনে।

অ্যাডিলেডে ৪ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে অজিদের ৩১ রানে হারিয়ে সেই সুযোগ সম্ভাবনায় পরিণত করতে এক ধাপ এগিয়ে গেছে ভারত। শ্বাসরুদ্ধকর এই ম্যাচ শেষে কোহলির উল্লাসই বলে দেয় কতটা কাঙ্ক্ষিত ছিল জয়টি।

টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে চেতেশ্বর পূজারার শতকে ২৫০ রান তুলে ভারত। জবাবে মাত্র ২৩৫ রান তুলতে সক্ষম হয় টিম পেইনের দল।

দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় রবি শাস্ত্রীর শিষ্যরা। এবারও ভারতের ত্রাতা সেই পূজারা। তার ৭১ রানের সুবোধে ৩০৭ রান তুলে অজিদের ৩২৩ রানের লক্ষ্য ছুড়ে দেয় টেস্টের এক নাম্বার দলটি। সেই লক্ষ্যে নেমে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন দলের টপ অর্ডার ব্যর্থ হলেও হাল ধরেন লোয়ার অর্ডার।

১৫৬ রানে ৬ ব্যাটসম্যান ফিরে গেলে বড় হারের শঙ্কা দেখা দেয়। শেষের দিকে মিচেল স্টার্ক (২৮), প্যাট কামিন্স (২৮), নাথান লায়নের (৩৮) চেষ্টায় প্রায় লক্ষ্যের কাছে চলে গিয়েছিল জাস্টিন ল্যাঙ্গারের শিষ্যরা। শেষ পর্যন্ত ৩১ রানের হার শিকার করে স্বাগতিকরা। ম্যাচ সেরা হন পূজারা।

এই জয়ে ৪ ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেলো সফরকারীরা। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৪ তারিখ পার্থে।

আরও পড়ুন :

এস/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh